পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

বিশ্বকাপের আগে দীর্ঘ হচ্ছে চোটের মিছিল

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ফুটবল। বিশ্বকাপের আগে অংশগ্রহণকারী দল এবং খেলোয়াড়রা এরই মধ্যে নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতি আর পর্যবেক্ষণে ব্যস্ত সময় পার করছেন। বিশ্বকাপ ফুটবলে জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করা যে কোনো ফুটবলারের জন্যই আজন্ম স্বপ্ন। কিন্তু ব্যর্থতা হোক কিংবা ভাগ্যের নির্মমতা হোক, কখনো কখনো কিছু খেলোয়াড়ের সেই স্বপ্ন পূর্ণতা পায় না। চোটের কারণে ফুটবলারদের বিশ্বকাপে খেলার স্বপ্নসাধ অপূর্ণ থেকে যায়।
কাতার বিশ্বকাপের আগে লম্বা হচ্ছে চোটের মিছিল। চোটে পড়ছেন একের পর এক তারকা ফুটবলার। এনগালো কান্তে, পল পগবা, রাফায়েল ভারানেসহ একাধিক তারকাকে হারিয়ে বিপর্যয়ের মুখে পড়েছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। চোটের ধাক্কা লেগেছে আর্জেন্টিনা দলেও।
পাওলো দিবালোকে বিশ্বকাপের আগে পাওয়ার সম্ভাবনা একরকম শেষ। দক্ষিণ কোরিয়ার সানে, জাপানের ইউটা নাকাইয়ামো, জার্মানির টিমো ভেরনারের বিশ্বকাপে খেলা নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। এবার চোটের সে দীর্ঘ তালিকায় যুক্ত হয়েছেন সেনেগালের তারকা ফুটবলার সাদিও মানে ও আর্জেন্টিনা মিডফিল্ডার জিওভানি লো সেলসো।
বুন্দেসলিগায় ভার্ডার ব্রেমেনের বিপক্ষে সের্গে জিনাব্রির হ্যাটট্রিকে ৬-১ গোলের জয়োল্লাস করেছে বায়ার্ন মিউনিখ। বিশাল জয়ের এই আনন্দের মাঝেই বড় এক হতাশার জন্ম দিয়েছে মানের চোট। ম্যাচের পঞ্চদশ মিনিটে হাঁটুতে ব্যথা পান ৩০ বছর বয়সি এই ফরোয়ার্ড। বেশ কিছুক্ষণ ধরে সাইডলাইনে তাকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। শেষ পর্যন্ত তিনি নিজ পায়ে উঠে দাঁড়ালেও খেলা চালিয়ে যেতে পারেননি। গত গ্রীষ্মের দলবদলে লিভারপুল ছেড়ে বায়ার্নে যোগ দেয়া মানে নতুন ঠিকানায় দ্রুতই মানিয়ে নেন। ভালো ফর্মেও ছিলেন তিনি। তাকে ঘিরেই আসন্ন বিশ্বকাপে দারুণ কিছুর স্বপ্ন দেখছে সেনেগাল। কিন্তু এমন সময়ে দলের কাণ্ডারির এই চোট হতে পারে অনেক বড় ধাক্কা।
এদিকে বায়ার্নের সহকারী কোচ ডিনো টপমোলের ভাষ্য, মানের চোট গুরুতর নয়। বিশ্বকাপের আগে ৩০ বছর বয়সি ফরোয়ার্ড সেরে উঠবেন বলেও আশা প্রকাশ করেছেন তিনি,‘সাদিও মানে পায়ে আঘাত পেয়েছিল, এর ফলে সে স্নায়ুতে ব্যথা অনুভব করছিল। গুরুতর কিছু নয় এবং তার বিশ্বকাপে খেলা নিয়ে কোনো ঝুঁকি নেই।’
এর আগে ম্যাচের পরপরই বায়ার্নের প্রধান কোচ ইউলিয়ান নাগেলসমান বলেছিলেন, মানের চোট সম্পর্কে এখনও তেমন বোঝা যাচ্ছে না,‘নিশ্চিতভাবে কিছু বলতে পারছি না।
আসলে কী অবস্থা জানতে এক্স-রে করাতে হবে। কারণ সহজেই চিড় ধরতে পারে। তবে আশা করি, খারাপ কিছু হয়নি। এই মুহূর্তে আমি নিশ্চিত করে কিছু বলতে পারছি না।’ আগামী ২১ নভেম্বর নেদারল্যান্ডসের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে সেনেগাল। ‘এ’ গ্রুপের তাদের অন্য দুই প্রতিপক্ষ কাতার ও ইকুয়েডর।
অন্যদিকে পেশির চোটে বিশ্বকাপের আসর থেকে ছিটকে গেছেন আর্জেন্টিনা মিডফিল্ডার জিওভানি লো সেলসো। লা লিগায় অ্যাথলেটিকো বিলবাওয়ের বিপক্ষে দলের ১-০ গোলে হারের ম্যাচে ৩০তম মিনিটে চোট পেয়ে মাঠ ছাড়েন তিনি। এরপর ভিয়ারিয়ালের পক্ষ থেকে জানানো হয়, পেশিতে চোট পেয়েছেন ২৬ বছর বয়সী এই ফুটবলার। এ সময় ধারণা করা হচ্ছিল, তার সেরে উঠতে প্রায় তিন সপ্তাহের মত লাগতে পারে। তবে এখন তা বিলম্বিত হবে আরো। ক্লাবের পক্ষ থেকে আগেই লো সেলসোকে জানানো হয়েছে যে অস্ত্রোপচার করাতে হবে।
আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি জানিয়েছেন, চূড়ান্ত দলে তাদেরই রাখা হবে, যারা প্রথম ম্যাচ থেকে খেলতে পারবে। ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনা দলে ছিলেন লে সেলসো।
তবে কোনো ম্যাচ খেলা হয়নি তার। এবার অবশ্য প্রেক্ষাপট ছিল ভিন্ন। স্কালোনির দলের গুরুত্বপূর্ণ সদস্য তিনি। বিশ্ব সেরার মঞ্চে তাকে না পাওয়া সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের জন্য তাই বড় এক ধাক্কা। আসছে বিশ্বকাপে ‘সি’ গ্রুপে আর্জেন্টিনার প্রথম ম্যাচ আগামী ২২ নভেম্বর, সৌদি আরবের বিপক্ষে। এই গ্রুপের অন্য দুই দল মেক্সিকো ও পোল্যান্ড।
বর্তমান সময়ে খেলোয়াড়দের টানা ম্যাচ খেলার চাপ চোট সমস্যার বড় কারণ। আধুনিক ফুটবল শিল্প থেকে এখন যন্ত্রের দিকে চালিত হয়েছে। ফুটবল বাণিজ্য খেলোয়াড়দের ওপর নানামুখী চাপে ফেলছে। প্রতি দুই-তিন দিনের ব্যবধানে একটি করে ম্যাচ খেলতে হচ্ছে।
এ নিয়ে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপসহ অনেকেই খেলোয়াড়দের টানা খেলা নিয়ে সমালোচনা করেছেন। ক্লপের ভাষ্য,‘এটা অনেকটা পরিবেশের মতো ব্যাপার। আমরা সবাই জানি পরিবেশ বদলাবে।
তবে কেউ বলে না যে, কী করতে হবে। কেন আমরা এটা নিয়ে কথা বলি না এবং এটা বলি না যে, ভদ্রলোক এবং ভদ্রমহিলারা, ফিফা, প্রিমিয়ার লিগ, এফএ, সবাই একে অপরের সঙ্গে কথা বলুন। এমন একটা বৈঠক হওয়া উচিত, যেখানে সবাই একে অপরের সঙ্গে কথা বলবে। আর এই খেলাটিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হওয়া উচিত একটি, তা হলো খেলোয়াড়রা।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়