গ্রেপ্তার ৭ : ইশরাকসহ ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

শর্তগুলো কঠিন হলেও যৌক্তিক : আইএমএফের শর্ত মেনেই ঋণ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের, ব্যাংক ঋণের সুদ বাড়ানোর প্রস্তাবে ব্যবসায়ীদের আপত্তি

পরের সংবাদ

সংসদে রহমতুল্লাহর প্রশ্ন : ঢাকা শহরে ভিক্ষুকদের আনাগোনা কেন

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সামাজিক নিরাপত্তা বেষ্টনীর নানা কর্মসূচি থাকা সত্ত্বেও ঢাকা শহরে কেন ভিক্ষুকদের আনাগোনা, তা জানতে চেয়েছেন সরকারি দলের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ। গতকাল রবিবার জাতীয় সংসদ অধিবেশনে দায়িত্বপ্রাপ্ত সমাজ কল্যাণমন্ত্রীকে উদ্দেশ করে এ প্রশ্ন করেন তিনি। একইসঙ্গে ভিক্ষাবৃত্তি বন্ধে কোন পদক্ষেপ নেবেন কিনা- তাও জানতে চান তিনি।
সম্পূরক এক প্রশ্নে এ কে এম রহমতুল্লাহ বলেন, আমাদের সরকারের টানা তিনবার ক্ষমতায় আছে।
এর আগে ১৯৯৬ সালেও আমরা ক্ষমতায় ছিলাম। আমরা বয়স্কভাতা, নির্যাতিত ভাতাসহ অনেক রকম ভাতা দিয়ে যাচ্ছি। যাদের বাড়িঘর নেই তাদের বাড়িঘর দিয়েছি। আজকেও আসার সময় রাস্তায় ১০ জন ফকির (ভিখারি) ভিক্ষা চাচ্ছে। কিন্তু এই জিনিসটা কেন হবে? আমরা সামাজিক বেষ্টনীর মধ্যে সবকিছু নিয়ে আসছি। আশ্রয়ণ প্রকল্প করছি। সব রকম সাহায্য দিচ্ছি। তাহলে আমাদের রাস্তার উপরে ভিক্ষুক থাকার কথা নয়, থাকা উচিতও নয়।
জবাবে সমাজ কল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা শহরে ভিক্ষুকদের উৎপাতের বিষয়ে আমার সঙ্গে কথা বলেছেন। এটা নিরসনের জন্য পরিকল্পনা নিয়েছি। অল্প দিনের মধ্যে তারা যাতে ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে ভিক্ষাবৃত্তি না করতে পারে, তার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে পুনর্বাসন করার ব্যবস্থা করা হবে।
প্রতিবন্ধী স্কুল প্রতিষ্ঠার নামে প্রতারণা : সমাজ কল্যাণমন্ত্রী নূরুজ্জামান আহমেদ বলেন, প্রতিবন্ধী স্কুল প্রতিষ্ঠার নামে প্রতারণার মাধ্যমে সাধারণ মানুষের কাছ থেকে অর্থ আদায় করছে একটি চক্র। ইতোমধ্যে প্রতিটি উপজেলায় ১৫ থেকে ২০টি প্রতিবন্ধী স্কুল প্রতিষ্ঠা হয়েছে। অথচ মন্ত্রণালয় থেকে এখনো স্কুল অনুমোদন দেয়া হয়নি। এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি সংসদকে জানান, প্রতিবন্ধীদের শিক্ষা ও সেবার বিষয়ে বর্তমান সরকার আন্তরিক। তবে প্রতিবন্ধী স্কুলে বিষয়ে এখনো সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।
প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা সাপেক্ষে তার নির্দেশনা অনুযায়ী এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।
সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের ৪৯৩টি উপজেলায় ‘শেখ ফজিলাতুন নেছা মুজিব পল্লী সমাজ সেবা প্রশিক্ষণ ও সামাজিক নিরাপত্তা কমপ্লেক্স স্থাপন’ শীর্ষক একটি প্রকল্প চালু করার লক্ষ্যে স্থাপত্য অধিদপ্তর হতে স্থাপত্য নকশা এবং গণপূর্ত অধিদপ্তর হতে নির্মাণ ও পূর্ত কাজের প্রাক্কলন পাওয়া গেছে।
বর্তমানে প্রকল্পের ডিপিপি প্রণয়নের কাজ চলছে। ওই প্রকল্পের আওতায় দুঃস্থ মহিলাদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে স্বাবলম্বী করে গড়ে তোলা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়