গ্রেপ্তার ৭ : ইশরাকসহ ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

শর্তগুলো কঠিন হলেও যৌক্তিক : আইএমএফের শর্ত মেনেই ঋণ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের, ব্যাংক ঋণের সুদ বাড়ানোর প্রস্তাবে ব্যবসায়ীদের আপত্তি

পরের সংবাদ

নতুন মাইলফলকে আফিফ হোসেন

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অস্ট্রেলিয়াতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে গতকাল নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হয় বাংলাদেশ। সেমির টিকেট নিশ্চিত করতে দুর্দান্ত লড়াই করে সাকিব আল হাসান বাহিনী। শেষ পর্যন্ত ৫ উইকেটে হেরেছে টাইগাররা। তবে এই ম্যাচে ২০ বলে অপরাজিত ২৪ রান করেছেন আফিফ হোসেন। আর এই ইনিংসের ফলে নতুন এক মাইলফলক স্পর্শ করছেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের সপ্তম ব্যাটসম্যান হিসেবে এক হাজার রানের মালিক হয়েছেন আফিফ। তিনি হাজারি ক্লাবে নিজের নাম তুলতে ৬০ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।
এদিকে ২০১০ সালে বিকেএসপিতে সপ্তম শ্রেণিতে আফিফকে ভর্তি করিয়ে দেন বাবা। বাংলাদেশের একমাত্র ক্রীড়া শিক্ষা কেন্দ্রই ক্রিকেটের ভিত গড়ে দিয়েছে তার। ২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ার শুরু করেন আফিফ। তার বাড়ি খুলনা শহরে। অফ স্পিন বল করলেও তিনি মূলত টপ অর্ডার ব্যাটসম্যান।
শুরু থেকেই লাল সবুজের প্রতিনিধি দাপটে খেলেন। সংক্ষিপ্ত হিসেবে ফরম্যাটের ক্রিকেটের নিয়মিত মুখ আফিফ। এবার বিশ্বকাপে বাংলাদেশ যে দুই ম্যাচে জয়ের দেখা পেয়েছে, তাতে বড় অবদান ছিল এই ব্যাটসম্যানের। শেষদিকে নেমে নেদার?ল্যান্ডসের বিপক্ষে ২৭ বলে ৩৮ ও জিম্বাবুয়ের বিপক্ষে ১৯ বলে ২৯ রান, টাইগারদের লড়াকু সংগ্রহ পেতে খুবই কার্যকরী ভূমিকা রেখেছিল। চাপের মুখে খেলতেই ভালোবাসেন এই স্পিন অলরাউন্ডার। যার প্রমাণ এর আগেও অনেকবারই দিয়েছেন তিনি। ক্রিজে নেমেই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে বেশ পটু এই ক্রিকেটার। গতকাল পাকিস্তানের বিপক্ষে একাদশে রদবদল আসায় পাঁচে ব্যাট করতে নামেন আফিফ। মাঠে নামার আগ পর্যন্ত ৫৯ ম্যাচে তার সংগ্রহ ছিল ৯৭৯ রান। হাজারি ক্লাবে নিজের নাম তুলতে ২১ রান দরকার ছিল তার। পাকিস্তানের পেসার হারিস রউফের করা ইনিংসের শেষ ওভারের দ্বিতীয় বলে চার মারেন খুলনার এই ক্রিকেটার।
আর সেই সঙ্গে সংক্ষিপ্ত সংস্করণে এক হাজার রান পূর্ণ হয় তার। এই মাইলফলকে পৌঁছাতে ৫৫ ইনিংস ব্যাট করতে হলো আফিফকে। তিনি এমন স্মরণীয় দিনে ২৪ রানের অপরাজিত ইনিংস খেলেন। ২০ বলে সাজানো তার ইনিংসে ছিলে তিনটি চার। এখন সংক্ষিপ্ত সংস্করণে তার সংগ্রহ ১ হাজার ৩ রান। এই রান সংগ্রহের পথে আফিফের রয়েছে তিনটি অর্ধশত রানের ইনিংস। যেখানে আছে সর্বোচ্চ ৭৭ রানের ইনিংস। ২০.৮২ গড়ে তার স্ট্রাইক রেট ১২০.৫৬। আফিফ বর্তমানে যেভাবে খেলছেন তাতে অনেক দূর এগিয়ে যাবেন। ব্যাট হাতে আশার আলো দেখাচ্ছেন স্পিন অলরাউন্ডার। এমনকি সা¤প্রতিক সময়ে টাইগার ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে ধারাবাহিক আফিফ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়