৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

আগের সংবাদ

ঝুলে গেল সমন্বিত তিস্তা প্রকল্প : ভূরাজনৈতিক চাপের কারণে এই প্রকল্প এগিয়ে নিতে আগ্রহ হারিয়েছে সরকার, এখনো হাল ছাড়েনি চীন

পরের সংবাদ

মুখ খুললেন বিসিসিআই সভাপতি

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের হৃদয় ভেঙেছে ভারত। রোহিত শর্মাদের বিপক্ষে নিজদের চতুর্থ ম্যাচে দুর্দান্ত খেলেও জিততে পারেনি টাইগাররা। ম্যাচে ফেক ফিল্ডিং ও বৃষ্টির পর খেলা শুরু করতে আম্পায়াররা তাড়াহুড়ো করে। এমন ঘটনায় বিশ্বের সাবেক তারকা ক্রিকেটাররা অনেক সমালোচনা করেন। পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি বলেন, বাংলাদেশ ম্যাচে ভারতের দিকে পক্ষপাত ছিল আইসিসির। তারা যে কোনো মূল্যে ভারতকে সেমিতে দেখতে চায়। এর পরই মুখ খুললেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি রজার বিনি। তিনি আফ্রিদির অভিযোগের জবাবে আইসিসির পক্ষে কথা বলেন।
এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে টান টান উত্তেজনায় ঠাসা ম্যাচে ভারতের বিপক্ষে ৫ রানে হারে বাংলাদেশ। ওই ম্যাচে বৃষ্টি শেষ হতেই মাঠে নামানো নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। আম্পায়ারদের সঙ্গে তর্কে জড়াতেও দেখা যায় তাকে। তাছাড়া কোহলির ফেক ফিল্ডিং নিয়ে গণমাধ্যমে হতাশা প্রকাশ করেছিলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহানও। তাদের সঙ্গে একমত পোষণ করেন শহীদ আফ্রিদিও। পাকিস্তানের সাবেক এই ক্রিকেটারের এমন মন্তবের জবাবে রজার বিনি বলেন, এটা ঠিক নয়। আমার মনে হয় না, আইসিসি আমাদের পক্ষ নেয়। সবাইকে সমান চোখেই দেখে আইসিসি। তাই ওই অভিযোগের কোনো সুযোগই নেই। অন্য দলগুলোর চেয়ে আমরা বেশি কী পেয়ে থাকি। ভারত ক্রিকেটের বড় শক্তি হতে পারে, কিন্তু সবাইকে সমান চোখেই দেখা হয়।
এছাড়া বাংলাদেশের বিপক্ষের ম্যাচে বিরাট কোহলির ফেক ফিল্ডিং করার অভিযোগ উঠে। নাজমুল হোসেন শান্ত বিষয়টি আম্পায়ারদের অবহিত করলেও তারা দেখেননি বলে জানান। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার পর বাংলাদেশের টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট শ্রীরামও বিষয়টি আম্পায়ারদের জানান। কিন্তু তারা বিষয়টি আমলে নেননি। আম্পায়াররা জানান, বিষয়টি তাদের চোখে পড়েনি।
এরপর ম্যাচে বাংলাদেশ হেরে যাওয়ার বিষয়টি নিয়ে সমালোচনায় যোগ দেন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের সাবেক ক্রিকেটারা। পাকিস্তানের সামা টিভিতে দেয়া সাক্ষাৎকারে ভারতের প্রতি পক্ষপাতের অভিযোগ করে আফ্রিদি বলেন, টিভিতেই দেখা গেছে সাকিব ভেজা মাঠ নিয়ে কথা বলেছেন। আর দেখাও যাচ্ছিল যে মাঠ ভেজা। আমার মনে হয়, ভারতের দিকে পক্ষপাত ছিল আইসিসির। তারা ভারতের সেমিফাইনালে যাওয়া নিশ্চিত করতে চেয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচের আম্পায়াররাই কিন্তু বাংলাদেশ-ভারত ম্যাচের দায়িত্বে ছিল। ক্রিকেট বিশ্ব জানে, তারাই সেরা আম্পায়ারের পুরস্কার পাবেন। ম্যাচের মাঝে অনেক বৃষ্টি হয়েছে। কিন্তু বৃষ্টি থামার পরই খেলা খুব দ্রুতই শুরু করা হয়। আসলে ভারত খেললে আইসিসি চাপে থাকে। কারণ এর সঙ্গে অনেক কিছুই জড়িত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়