৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

আগের সংবাদ

ঝুলে গেল সমন্বিত তিস্তা প্রকল্প : ভূরাজনৈতিক চাপের কারণে এই প্রকল্প এগিয়ে নিতে আগ্রহ হারিয়েছে সরকার, এখনো হাল ছাড়েনি চীন

পরের সংবাদ

পিএসএলের ড্রাফটে তামিম-সাকিব

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পাকিস্তান সুপার লিগের (পিএসএল) অষ্টম আসরের পর্দা উঠবে আগামী বছরের ৯ ফেব্রুয়ারি। এই টুর্নামেন্ট চলবে ১৯ মার্চ পর্যন্ত। পাকিস্তানের চারটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে পিএসএল। চার-ছক্কার জমজমাট এই টুর্নামেন্টে আসরে পাকিস্তানের খেলোয়াড়দের পাশাপাশি বিশ্বসেরা তারকা ক্রিকেটাররা অংশগ্রহণ করবে। গতকাল সবশেষ প্লেয়ার্স ড্রাফটে থাকা ক্রিকেটারদের নাম প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সেই তালিকায় অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের সাত ক্রিকেটারও আছে।
তারা হলেন, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, তাসকিন আহমেদ, মেহেদী হাসান ও এবাদত হোসেন। এর আগে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে পিএসএলে খেলার অভিজ্ঞতা আছে সাকিব, মোস্তাফিজ, মাহমুদউল্লাহ, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম ও তামিম ইকবালের। তবে এবারের আসরে থাকছেন না মোস্তাফিজ-মুশফিক।
এছাড়া সর্বমোট ড্রাফটের প্রাথমিক তালিকায় রয়েছেন ২১৪ জন বিদেশি ক্রিকেটার।
এদিকে পিএসএলের অষ্টম আসরে প্লেয়ার্স ড্রাফটের প্লাটিনাম ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে একমাত্র রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। আর ডায়মন্ড ক্যাটাগরিতে রয়েছেন তামিম, তাসকিন আহমেদ, মেহেদী হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ। ‘এ’ ক্যাটাগরিতে আছেন তারকা ব্যাটাসম্যান লিটন ও পেসার এবাদত।
প্লাটিনাম ক্যাটাগরিতে আরো আছেন শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা ও দাসুন শানাকা, দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার, ইংল্যান্ডের দাভিদ মালান ও রিস টপলি, নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল এবং ওয়েস্ট ইন্ডিজের ওডিন স্মিথ।
দ্বিতীয় সর্বোচ্চ ডায়মন্ড ক্যাটাগরিতে নাম নিবন্ধন করেছেন ৭৬ জন ক্রিকেটার। এ তালিকায় রয়েছেন ইংল্যান্ডের জেসন রয়, উইল জ্যাকস, শ্রীলঙ্কার কুশল মেন্ডিস ও জিম্বাবুয়ের সিকান্দার রাজা। পিএসএলের পুরোটা খেলতে পারার সম্ভাবনা খুবই কম বাংলাদেশের ক্রিকেটারদের। ২০২৩ সালে ৫ জানুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বিপিএলের নবম আসর। পরে মার্চে ঘরের মাঠে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ।
এছাড়া পাকিস্তান সুপার লিগের পাঁচটি দল হলো- ইসলামাবাদ ইউনাইটেড
করাচি কিংস, লাহোর কালান্দার্স, মুলতান সুলতান্স, পেশাওয়ার জালমি ও কোয়েটা গø্যাডিয়েটর্স। পিএসএলে প্রথম আসরে শোয়েব মালিকদের দল করাচি কিংসের হয়ে খেলছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। তার সঙ্গে একই দলে খেলেছেন মুশফিকুর রহিমও। প্রথম আসরে করাচি কিংসের জার্সি গায়ে সাকিব খেলেছেন সবকটি ম্যাচে। নিজের প্রথম ম্যাচে ঝড় তুলেছিলেন টাইগার অলরাউন্ডার।
বল হাতে একটি উইকেট নেয়ার পাশাপাশি ব্যাট হাতে অসাধারণ এক হাফসেঞ্চুরি করে করাচি কিংসকে জয় এনে দেন টাইগার অলরাউন্ডার। এমনকি দুর্দান্ত পারফরম্যান্স করে জিতেছিলেন ম্যাচ সেরার পুরস্কার। তবে দ্বিতীয় আসরের প্লেয়ার ড্রাফটে তাকে ছেড়ে দেয় করাচি কিংস। পরে বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারকে দলে নেয় জালমি। এই দলের হয়ে তৃতীয় আসরেও খেলেন সাকিব।
পাকিস্তান সুপার লিগের চতুর্থ আসরে বাংলাদেশি কোনো ক্রিকেটার খেলেননি। ড্রাফটে সাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহর নাম থাকলেও আন্তর্জাতিক ব্যস্ততার কারণে তাদের কাউকে দলে রাখেনি ফ্র্যাঞ্চাইজি গুলো। পঞ্চম আসরে বাংলাদেশের তামিম খেলেন। ষষ্ঠ আসরে পিএসএল ড্রাফটে নাম ছিল বাংলাদেশের ২০ ক্রিকেটারের। কিন্তু তাদের কেউই দল পাননি। কারণ পিএসএলের সময় বাংলাদেশ দল নিউজিল্যান্ড সফরে যায়। তাই ছয় দলের কেউ বাংলাদেশের ক্রিকেটার নেয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়