৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

আগের সংবাদ

ঝুলে গেল সমন্বিত তিস্তা প্রকল্প : ভূরাজনৈতিক চাপের কারণে এই প্রকল্প এগিয়ে নিতে আগ্রহ হারিয়েছে সরকার, এখনো হাল ছাড়েনি চীন

পরের সংবাদ

পাকিস্তান যেতে ভয় উডের

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অনেক কাঠ খড় পুড়িয়ে ঘরের মাঠে আন্তজাতিক ক্রিকেট ফেরাতে সক্ষম হয়েছিল পাকিস্তান। গত ৩ নভেম্বর সাবেক ক্রিকেটার ও প্রধানমন্ত্রী ইমরান খান নিজ দেশে গুলিবিদ্ধ হয়েছেন। তার ওপর এমন হামলার পর ফের পাকিস্তানের নিরাপত্তা নিয়ে সংশয় আছে ক্রিকেট বিশ্বে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পাকিস্তান সফরে যাবে ইংল্যান্ড। তবে গত মাসেই পাকিস্তানে খেললেও থেকে বর্তমান পরিস্থিতিতে সফরে যেতে ভয় পাচ্ছেন ইংলিশ পেসার মার্ক উড। এছাড়া পাকিস্তানে আসন্ন সফর বাতিল বা স্থগিতের কোনো পরিকল্পনা নেই ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি)। এমনটি জানিয়েছে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম গার্ডিয়ান। এদিকে ইংল্যান্ড ক্রিকেট দল ১৬ বছর পর গত মাসে পাকিস্তান সফরে গিয়ে ৭ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে। এবার ২৬ নভেম্বর দেশটিতে ৩টি টেস্ট খেলতে যাওয়ার কথা ইংলিশদের। তবে ৩২ বছর বয়সী উড পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে দুশ্চিন্তায় আছেন। তাকে অস্ট্রেলিয়ায় বিশ্বকাপের মাঝে সাংবাদিকরা প্রশ্ন করেন, ইমরানের ওপর হামলা নিয়ে তারা শংকিত কিনা। জবাবে উড বলেন, প্রথম কথা হচ্ছে তিনি একজন সাবেক ক্রিকেটার। সুতরাং আমাদের কাছেরই একজন। তার ওপর হামলার ঘটনাটি শুনে আমাদের পুরো দলই ব্যথিত হয়েছে। এর আগে আমরা যখন পকিস্তান সফরে গিয়েছিলাম, তখনকার নিরাপত্তা ব্যবস্থা ছিল খুবই চমৎকার। আমাদের আসলেই ভালো লেগেছিল। তবে এখন যা ঘটছে, আমি যদি বলি যে উদ্বিগ্ন নই, সেটা মিথ্যা বলা হবে। একজন ক্রিকেটার হিসেবে সেখানে এখন যাওয়াটা আমাকে দুশ্চিন্তায় ফেলে দিয়েছে। ওই দেশে যে অস্থিরতা চলছে, সেটা নিয়ে আলাপ করা ইংল্যান্ড ক্রিকেট বোর্ডে কাজ, আমাদের নয়। আমরা আমাদের নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তিদের ওপর আস্থা রাখি। ওরা যদি বলে যে যাওয়াটা নিরাপদ, তাহলে কোনো সমস্যা নেই। আমি জানি না, সফরের বিষয়ে সিদ্ধান্ত বদলানো হবে কিনা।

এছাড়া ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেটারদের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে দীর্ঘদিন পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ ছিল। গত কয়েক বছর অনেক চেষ্টা করে নিজেদের দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে সক্ষম হয় পাকিস্তান ক্রিকেট বোর্ড। শ্রীলঙ্কা জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাকে সফরে নিতে সক্ষম হয়েছে তারা। কিন্তু নিজ দেশে ইমরান খানের এমন ঘটনায় নিরাপত্তা পরিস্থিতি নিয়ে দুশ্চিন্তায় আছেন ক্রিকেটাররা। পাকিস্তানের পঞ্জাব প্রদেশেই গুলিবিদ্ধ হন পিটিআই নেতা ইমরান খান। তিনি গুজরনওয়ালায় বিক্ষোভ মিছিলে শামিল হয়েছিলেন। সে সময় তাকে লক্ষ্য করে গুলি চালানো হয়। ইমরান খানের ডান পায়ে চোট লেগেছিল। তবে বর্তমানে তিনি বিপদ মুক্ত। এই ঘটনায় এক হামলাকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়