জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

নেদারল্যান্ডসের কাছে পাত্তা পেল না জিম্বাবুয়ে

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০৫ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অস্ট্রেলিয়াতে জমে ওঠেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। গতকাল বাঁচা মরার ম্যাচে জিম্বাবুয়ের মুখোমুখি হয় নেদারল্যান্ডস। টস জিতে আগে ব্যাটিং করে সব উইকেট খুইয়ে ১১৭ রান তোলে জিম্বাবুয়ে। জবাবে ১২ বল ও ৫ উইকেট হাতে রেখেই জিতেছে ডাচরা। সুপার টুয়েলভপর্বে এটি তাদের প্রথম জয়। বিজয়ী দলের ম্যাক্স ওডাউড ৫২ রানের ইনিংস খেলার সুবাদে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন।
এদিকে এই হারে জিম্বাবুয়ের শেষ চারে খেলার আশা ক্ষীণ হয়েছে। নেদারল্যান্ডেসের শেষ চারে খেলার আশা আগেই শেষ হয়েছে। কিন্তু ক্রেইগ আরভিনদের সেমিফাইনালের স্বপ্ন টিকে ছিল। গতকাল ডাচদের বিপক্ষে জিতলে সেমির দৌঁড়ে টিকে থাকতো জিম্বাবুয়ে।
কিন্তু গুরুত্বপূর্ণ ম্যাচটি জিততে পারল না তারা। যাইহোক ৪ ম্যাচ খেলে ৩ হার ও এক জয়ে ২ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ মঞ্চ থেকে ছিটকে গেছে ডাচরা। আর ৪ ম্যাচ খেলে ১ জয়, দুই হার ও বৃষ্টিতে ১ পরিত্যক্ততে ৩ পয়েন্ট তুলেছেন উইলিয়ামস-রাজারা। এরপর নিজদের শেষ ম্যাচে জিততে পারলেও জিম্বাবুয়ের জন্য সমিকরণ কঠিন হবে।
এছাড়া অ্যাডিলেড ওভালে টস জিতে আগে ব্যাটিংয়ের সিন্ধান্ত নেন জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেইগ আরভিন। কিন্তু শুরুটা ভালো করতে পারেনি তারা। দলীয় ৯ রানে আউট হন জিম্বাবুয়ের ওপেনার মাধভের।
এরপর দলীয় ১৪ রানে আরেক ওপেনার ক্রেইগ অরভিন সাজঘরে ফিরেন। এতে কিছুট চাপে পড়ে জিম্বাবুয়ে। পাওয়ার প্লের ৬ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০ রান তুলতে পারে ক্রেইগ আরভিন বাহিনী। বিপদে দলের হাল ধরেন শন উইলিয়ামস ও সিকান্দার রাজা। তাদের দুজনের ব্যাটে রানের চাকা সচল থাকে কিছুক্ষণ। ২৩ বলে ২৮ রান করে উইলিয়ামস আউট হওয়ার পরেইে পথ হরায় জিম্বাবুয়ে।
তবে সতীর্থদের আসা-যাওয়ার মিছিলে রাজা লড়াই করার আভাস দিচ্ছিলেন। কিন্তু ২৪ বলে ৪০ রান করা এই অলরাউন্ডারকে থামান ডাচ বোলার ডি লিড। এরপর লড়াই করার মতো পুঁজি গড়তে পারেনি বাকিরা। বল হাতে নেদারল্যান্ডেসের হয়ে পল ভেন ম্যাকেরেন ২৯ রানে নেন ৩টি উইকেট। আর ২টি করে উইকেট শিকার করেন ব্রেন্ডন গেøাভার, লভান ফন বিক এবং বেস ডি লিড।
জিম্বাবুয়ের অল্প রানের জবাবে শুরুটা ভালোই করে ডাচরা। তবে চতুর্থ ওভারে স্টেফান আউট হন। তিনি ফিরে গেলে দলের হাল ধরেন টম কুপার ও ম্যাক্স ওডাউড। তাদের জুটিতে জয়ের ভিত গড়ে ফেলে নেদারল্যান্ডস।
তারা দুজন ৭৩ রানের জুটি গড়েন। এরপর দলীয় ৯০ রানে কুপার আউট হন। তিনি ২৯ বলে ৩২ রান করেন। এরপর ওডাউড যখন আউট হন তখন জয় সময়ের ব্যাপার। দলীয় ১০৯ রানে তিনি আউট। ওডাউড দুর্দান্ত ব্যাটিং করে ৪৭ বলে ৮ চার ও ১ ছক্কায় ৫২ রান করেন। এই ব্যাটসম্যান সাজঘরে ফিরলেও দলকে জিতিয়ে মাঠ ছাড়েন ডি লিড ও রুলফ ফন ডার মারউই।
জিম্বাবুয়ের হয়ে বল হাতে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন রিচার্ড এনগারাভা ও ব্লেসিং মুজারাবানি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়