সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

আগস্টে মূল্যস্ফীতির তথ্য প্রকাশে বিলম্বের কারণ জানতে চাইল আইএমএফ : জিডিপি প্রবৃদ্ধির হিসাব তিন মাস পরপর দেয়ার তাগিদ

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির হিসাব ৩ মাস পরপর দেয়া ও সময়মতো মূল্যস্ফীতির তথ্য প্রকাশের তাগিদ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধিদল। গতকাল মঙ্গলবার আইএমএফ মিশন প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বিবিএস মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মতিয়ার রহমানের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে এসব প্রস্তাব তুলে ধরেছে আইএমএফ। এর আগে মূল্যস্ফীতির আগস্ট মাসের তথ্য নিয়ে চলে লুকোচুরি। সেপ্টেম্বর মাস শেষ হয়েছে, অথচ সরকার আগস্ট মাসের মূল্যস্ফীতির তথ্যও এখনো প্রকাশ করেনি। বেশি হারে বেড়েছে বলেই মূল্যস্ফীতির তথ্য প্রকাশ করা হচ্ছে না। বিশেষজ্ঞরা বলছেন, অর্থনীতির তথ্য-উপাত্ত নিয়ে এক ধরনের রাজনীতি করা হচ্ছে।
বিবিএস ডিজির সঙ্গে আইএমএফ প্রতিনিধিদলের বৈঠক সূত্র জানিয়েছে, মোট দেশজ উৎপাদন বা জিডিপির ভিত্তি বছর পরিবর্তন করতে চার বছর ধরে চেষ্টা করে না পারলেও তিন মাস পরপর জিডিপি প্রবৃদ্ধির তথ্য দিতে চায় বিবিএস। তবে আইএমএফের নির্দেশনা মানতে গিয়ে ত্রৈমাসিক তথ্য দেয়ার কাজ শুরু করেছে সরকারি সংস্থাটি। বিবিএস কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এখন জিডিপি প্রবৃদ্ধি পরিমাপ করা হয় ২০০৫-০৬ অর্থবছরকে ভিত্তি ধরে। এটি পরিবর্তন করে ২০১৫-১৬ অর্থবছর করার উদ্যোগ নেয়া হয়েছিল ২০১৭ সালে। কিন্তু গত পাঁচ বছরেও ভিত্তি বছর পরিবর্তন করতে পারেনি সংস্থাটি। কয়েক বছরেও জিডিপির ভিত্তি বছর পরিবর্তন করতে না পারলেও এখন ত্রৈমাসিক তথ্য দিতে চায় বিবিএস। বর্তমানে বিবিএস বছরে দুবার জিডিপি প্রবৃদ্ধির তথ্য দেয়। বছর শেষে একটা সাময়িক এবং পরবর্তী সময়ে পূর্ণাঙ্গ তথ্য দেয়।
আইএমএফের সঙ্গে বৈঠক প্রসঙ্গে বিবিএস ডিজি মতিয়ার রহমান বলেন, এটা তেমন কোনো বৈঠক নয়, রুটিন বৈঠক বলা যায়। আইএমএফ কোয়ার্টারলি জিডিপি প্রবৃদ্ধির বিষয়ে জানতে চেয়েছে। আমরাও এ বিষয়ে কাজ করছি। তিনি আরো বলেন, আইএমএফ প্রতিনিধিদল আমাদের সঙ্গে কাজ করছে। আমরাও সভা-সেমিনার করছি, কীভাবে এটা করা যায়। কবে থেকে কোয়ার্টারলি তথ্য প্রকাশ করতে পারব তা এখন বলা যাবে না। তবে দক্ষিণ এশিয়ায় সবাই এটা করছে, আমাদেরও করতে হবে। মূল্যস্ফীতি নিয়ে আইএমএফ কোনো সুপারিশ বা পরামর্শ দিয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে মতিয়ার রহমান বলেন, তারা কোনো সুপারিশ বা পরামর্শ দেননি। তবে আগস্ট মাসে মূল্যস্ফীতির তথ্য প্রকাশে বিলম্বের কারণ জানতে চেয়েছে। আমরা এ বিষয়ে তাদের বলেছি। তথ্য প্রকাশ করতে ওপরের পর্যায় থেকে অনুমতি লাগে, এটা পেতে আমাদের দেরি হয়েছে। এ কারণেই মূলত মূল্যস্ফীতির তথ্য দিতে দেরি হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে বিবিএসের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, আইএমএফের একটি প্রতিনিধিদলের সঙ্গে বিবিএস কর্মকর্তাদের বৈঠক হয়েছে। বৈঠকে তারা বেশ কিছু নির্দেশনাসহ ‘জিডিপি রিভাইজিং প্রকল্পে’র কাজ দ্রুত শেষ করার আহ্বান জানায়। এছাড়া জিডিপির ভিত্তি বছর পরিবর্তনসহ বিভিন্ন উৎপাদিত পণ্য জিডিপি প্রবৃদ্ধির তালিকায় যুক্ত করার নির্দেশনা দিয়েছে। জানতে চাইলে বিবিএস সচিব শাহনাজ আরেফিন বলেন, মূলত আজকের যে বৈঠকটি হয়েছে সেটি আইএমএফের মূল প্রতিনিধিদলের সঙ্গে কোনো বৈঠক নয়। সে বৈঠক হলে আমি সেখানে উপস্থিত থাকতাম। যেহেতু ‘জিডিপি রিভাইজিং প্রকল্পে’ আইএমএফ অর্থায়ন করছে সেহেতু এই প্রকল্পের আওতায় তাদের একটি প্রতিনিধিদলের সাথে আজকে বৈঠক হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়