স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

অবৈধ সম্পদ অর্জন : পি কে চক্রের সুকুমারের বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আলোচিত প্রশান্ত কুমার (পি কে) হালদার সিন্ডিকেটের সদস্য এবং উইন্টেল ইন্টারন্যাশনাল লিমিটেডের পরিচালক সুকুমার সাহার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন এবং নির্ধারিত সময় পার হলেও সম্পদ বিবরণী দাখিল না করার অভিযোগ আনা হয়েছে। গতকাল সোমবার সংস্থার উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ মামলাটি দায়ের করেন। দুদকের উপপরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক বিষয়টি নিশ্চিত করেছেন।
এজাহার সূত্রে জানা যায়, অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০২১ সালের ৪ এপ্রিল সুকুমার সাহাকে সম্পদ বিবরণী দাখিল করতে বলা হয়। কিন্তু নোটিশ জারি করা হলেও নির্ধারিত সময়ে সম্পদ বিবরণী দাখিল করেননি তিনি।
অন্যদিকে প্রাথমিক অনুসন্ধান ও রেকর্ডপত্র বিশ্লেষণ করে সংস্থাটি জানতে পারে, সুকুমার সাহা ২০১৭-২০১৮ করবর্ষে আয়কর নথি খোলেন। তখন থেকে ২০২০-২০২১ করবর্ষ পর্যন্ত তার মোট আয় ছিল ১৬ লাখ ৯৮ হাজার ৪৩৬ টাকা। আর পারিবারিক ব্যয়সহ অন্যান্য ব্যয় ছিল ১৩ লাখ ৩ হাজার ১৩৬ টাকা। সে হিসাবে তার গ্রহণযোগ্য ও বৈধ সঞ্চয় থাকার কথা ৩ লাখ ৯৫ হাজার ৩০০ টাকা।
অথচ তার সঞ্চয়ের হিসাবে ২৬ লাখ ৮৯ হাজার টাকার সম্পদ পাওয়া যায়। অনুসন্ধানে ২২ লাখ ৯৩ হাজার ৭০০ টাকার সম্পদ অবৈধভাবে অর্জনের বিষয়টি প্রমাণিত হয়েছে। এ কারণে অবৈধ সম্পদ অর্জন ও নির্ধারিত সময়ে সম্পদ বিবরণী ফরম দাখিল না করায় দুদক আইন-২০০৪ এর ২৬(২) ও ২৭ (১) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়