এএফসি কাপ অনূর্ধ্ব-১৭ বাছাই : ভুটানকে হারাল বাংলাদেশ

আগের সংবাদ

তিস্তা পাড়ে চীনা রাষ্ট্রদূতের আকস্মিক সফর : তিন দেশে আলোচনায় নতুন মাত্রা

পরের সংবাদ

ব্লাউজটি হোক নিরীক্ষাধর্মী

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শাড়ি সাদামাটা হোক আর জমকালো, তার সঙ্গে ব্লাউজটি হবে বেশ বৈচিত্র্যময়। এমন ফ্যাশনই চলছে এখন। শাড়ির চেয়ে ব্লাউজের নকশাই বেশি প্রাধান্য পাচ্ছে। পুরানো ফ্যাশনই মন কাড়ছে নতুন প্রজন্মেও অনেকেই। ঢং পাল্টেছে, তবে ডিজাইনে ফিরেছে একই বৈচিত্র্য। কাটেও চলছে নিরীক্ষাধর্মী কাজ।

শেফালী সোহেল

পঞ্চাশের দশক থেকে নব্বইয়ের দশক ধরে চলে আসছে রেট্রো লুক। বর্তমান সময়ের ফ্যাশনে এটি আবারও চাঙা হয়ে উঠেছে। বিয়ের সাজ কিংবা কোনো অনুষ্ঠানে রেট্রো লুকের ব্লাউজ পরার ট্রেন্ড বেশ পুরানোই। হালের ফ্যাশনে তাল মিলিয়ে নিতে আপনিও বেছে নিতে পারেন এমন ডিজাইনের ব্লাউজগুলো।

কেইপ স্টাইল ব্লাউজ
এই ব্লাউজ পরতে হলে নিচে আরেকটি ব্লাউজ পরতে হয়। নিচে স্লিভলেস প্লেইন ব্লাউজ পরে ওপরে ভারী থেকে মাঝারি কাজের কেইপ ব্লাউজ পরে নিতে পারেন। নিচের স্লিভলেস প্লেইন ব্লাউজ এবং ওপরের কেইপ স্টাইল ব্লাউজ দুটি কন্ট্রাস্ট কালারের হলে বেশি ভালো লাগবে। কেইপ ব্লাউজগুলো সাধারণত গলা আর নিচে চারদিকে ভারী সুতা, চুমকি বা গøাসের কাজ হয়ে পুরো বডিতে ছিট ছিট মুক্তা, বিডস, চুমকি বা সুতার কাজ হয়ে থাকে।

পিটার প্যান কলার ব্লাউজ
শাড়িতে ফ্যান্সি ও ট্র্যাডিশনাল লুকের একটা কম্বিনেশন চাইলে এই ধাঁচের ব্লাউজ পরতে পারেন। ব্লাউজের পুরো বডি প্রিন্টের আর এক রঙের কলারের ওপর ভারী সুতার কাজ, এমব্র্রয়ডারি কাজ বেশি লক্ষ্য করা যায়। এ ছাড়া ব্লাউজের পুরো বডি প্রিন্ট বা এক রঙের হয়ে কুশি কাটার কাজের কলারও দেখা যায় এই ধরনের ব্লাউজে। সুতি, টাঙ্গাইল, কোটা বা খাদি শাড়ির সঙ্গে এই ব্লাউজগুলো ভালো মানিয়ে যায়।

গলায় কুঁচি দেওয়া ব্লাউজ
শাড়ির সঙ্গে থাকা ব্লাউজ বানিয়ে নিচ্ছেন। ম্যাচিং একরঙা কাপড় দিয়ে গলায় কুঁচি করে ডিজাইন করে নিতে পারেন। বাঙালি নারীদের পুরানো ঐতিহ্যের সাজ এটি। শাড়ির সঙ্গে তারা গলায় ও হাতায় কুঁচি দেওয়া ব্লাউজ পরতেন। এই সময়ের ফ্যাশনেও বেশ সাড়া জাগিয়েছে এটি।

ভি-নেক ডিজাইন ব্লাউজ
বড়পর্দার সাদা-কালো সিনেমার চল যখন ছিল, তখন নায়িকাদের পরনে থাকত ভি-নেক ডিজাইনের ব্লাউজ। নায়িকাদের পরা সেই ব্লাউজ পর্দার বাইরেও বেশ প্রচলিত ছিল। সেই সময়ের কলেজ পড়ুয়া নারীদের গায়ে দেখা যেত এই ব্লাউজ। সময় পেরিয়ে সেই ডিজাইন এখন আবারও নারীদের ফ্যাশনে শোভা পাচ্ছে। ব্লাউজের ভি-নেক আর কনুই পর্যন্ত হাত, সঙ্গে একরঙা কাপড়ের পাইপিং যোগ করে দেওয়া হচ্ছে ব্লাউজের ফ্যাশনে।
বেলুন হাতা ভি-নেক ডিজাইন
বেলুন বা ছড়ানো হাতার সঙ্গে ভি-নেক ডিজাইনের ব্লাউজও বেশ ফ্যাশনেবল। সিফন বা সিল্কের কাপড় দিয়ে এই ডিজাইনের ব্লাউজ বানাতে পারেন। উজ্জ্বল একরঙা কাপড় বেছে নিতে পারেন। শাড়ির রঙের সঙ্গে ম্যাচিং রাখতে পারেন।

ম্যান্দারিন ব্লাউজ
ট্র্যাডিশনাল স্টাইলের সঙ্গে স্মার্টনেসের সংমিশ্রণের লুক চাইলে ম্যান্দারিন ব্লাউজ বেছে নিতে পারেন। ম্যান্দারিন ব্লাউজ সাধারণত একরঙা বা হালকা প্রিন্টের হলে ভালো হয়। ক্যাজুয়াল বা পার্টি- যে কোনো লুকের শাড়ির সঙ্গে খুব সুন্দর মানিয়ে যাবে ম্যান্দারিন ব্লাউজ। সামনের দিকে লম্বালম্বিভাবে অথবা গলার এক পাশ থেকে শুরু করে একদিকের হাতায় বাঁকা করে বোতাম চলে গেছে- এ দুই স্টাইলেই বানাতে পারেন ম্যান্দারিন ব্লাউজ।

জ্যাকেট স্টাইল ব্লাউজ
বলিউড তারকারাই প্রথম এই ধরনের ব্লাউজের চল শুরু করেন। ওয়েস্টার্ন-ট্র্যাডিশনাল লুক চাইলে নিঃসন্দেহে বেছে নিতে পারেন এই ধরনের ব্লাউজ। জ্যাকেট স্টাইল ব্লাউজ কোমর বা হাঁটু পর্যন্তও পরতে পারেন। এই ব্লাউজগুলো নেট, ভেলভেট, কাতান, নকশিকাঁথা কাজ বা ভারী চুমকি কাজের হয়ে থাকে। পার্টি বা বাঙালিয়ানা যেকোনো সাজের সঙ্গে এই ধরনের ব্লাউজ পরতে পারেন।

বউ-হাতা ব্লাউজ
ব্লাউজের বৈচিত্র্যে এখন বউ-হাতা ব্লাউজের চলও এসেছে। নেকলেস কাট গলার সঙ্গে বউ-হাতা ব্লাউজ। এর সঙ্গে ট্রেডিশনাল শাড়ি পরলে সত্যিই অপূর্ব লাগবে। এই ধরনের ব্লাউজ বানাতে হালকা রং বেছে নিতে পারেন। ব্লাউজের কাপড়ে বেছে নিতে পারেন পছন্দসই।

হ্যান্ডলুম এমব্রয়ডারি ডিজাইন ব্লাউজ
হ্যান্ডলুম এমব্রয়ডারি ব্লাউজে বাঙালিয়ানা ভাব পুরোটাই ফুটে ওঠে। এই স্টাইলের ব্লাউজ সুতি, সিল্ক ও হ্যান্ডলুম শাড়ির সঙ্গে সুন্দর মানাবে। ব্লাউজজুড়ে বিভিন্ন ডিজাইনের এমব্রয়ডারি থাকে। শাড়ির রঙের সঙ্গে মিলিয়ে কিংবা একদম আলাদা রং বেছে নিতে পারেন। এমব্রয়ডারির ডিজাইনের কাজের ভিন্ন সুতার ব্যবহার থাকতে পারে।

বাটারফ্লাই স্লিভ ব্লাউজ
বর্তমানে কিশোরী, তরুণীদের পছন্দের তালিকায় বাটারফ্লাই স্লিভ ব্লাউজটি আছে। শাড়ির সঙ্গে এ ব্লাউজ মিষ্টি একটি লুক এনে দেয়। ব্লাউজের পুরো বডি প্লেইন হয়ে হাতের দিকে দুই, তিন লহরের ঝালর দিয়ে বানানো হয় বাটারফ্লাই স্লিভ ব্লাউজ।
পুরোটা এক রঙের অথবা বডি এক রঙের আর হাতা প্রিন্টের- এসব স্টাইল দেখা যায় বাটারফ্লাই স্লিভ ব্লাউজে। এই স্টাইলের ব্লাউজে ভারী বা হালকা কোনো ধরনের কাজই দেখা যায় না বললেই চলে। হালকা কাজ বা প্রিন্টের জর্জেট বা শিফন শাড়ির সঙ্গে এ ব্লাউজ মানানসই দেখাবে।

ক্রু নেক ব্লাউজ
খাদি, তসর, সুতি এই কাপড়গুলো দিয়ে এ ধরনের ব্লাউজগুলো বানালে ভালো হয়। নেকের অংশে গোল করে ভারী কাজ আর ফুল হাতার একদম শুরুর দিকে গোল করে ভারী কাজ হলে এ ব্লাউজগুলোয় গর্জিয়াস লুক আসে। আবার একেবারেই কোনো কাজ ছাড়া এ ব্লাউজ প্লেইন ও সিম্পলও মন্দ লাগে না।

মডেল : আফসানা তুরা পোশাক ও ছবি : গৌধূলি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়