হাজারীবাগের বিস্ফোরণ : পা হারানো দিলীপসহ শঙ্কাজনক অবস্থায় ২

আগের সংবাদ

পাঁচ কারণে বাড়ছে ডেঙ্গু!

পরের সংবাদ

শিরোপা ধরে রাখতে আশাবাদী টাইগ্রেসরা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মালয়েশিয়ার কুয়ালালামপুরে ২০১৮ সালে অনুষ্ঠিত নারী এশিয়া কাপের সবশেষ আসরের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল বাংলাদেশের মেয়েরা। এবার ঘরের মাঠে সেই শিরোপা ধরে রাখার লড়াইয়ে আগামী ১ অক্টোবর থাইল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে টাইগ্রেসরা। সিলেটে নারী এশিয়া কাপের অষ্টম আসর বসছে ১-১৫ অক্টোবর। এশিয়া কাপে এবার অংশ নিচ্ছে ৭ দল। বাংলাদেশ ছাড়াও টুর্নামেন্টের অন্য দলগুলো হলো পাকিস্তান, ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া সংযুক্ত আরব আমিরাত ও শ্রীলঙ্কা। রাউন্ড রবিন পদ্ধতিতে অর্থাৎ টুর্নামেন্টে অংশ নেয়া প্রতিটি দল একবার করে একে-অন্যের মুখোমুখি হবে। এরপর সেরা চার দল খেলবে সেমিফাইনালে। ফাইনাল হবে ১৫ অক্টোবর। এই টুর্নামেন্টের সব ম্যাচে থাকবেন নারী আম্পায়ার ও নারী ম্যাচ রেফারি। ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিত হবে নারী টি- টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে বাছাই-পর্বের খেলা অনুষ্ঠিত হয়েছে সংযুক্ত আরব আমিরাতে, যেখানে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নারী দল। সেই ট্রফি জয় শেষে গতকাল সকালে ঢাকায় পৌঁছেছেন নারী দলের সব সদস্য ও কোচিং স্টাফরা। দেশে ফিরে টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি বলেন, এই সাফল্য আসন্ন এশিয়া কাপে কাজে দেবে। ঘরের মাঠে যেহেতু খেলা, নিজেদের এগিয়ে রাখাই উচিত। যেহেতু আমরা ভালো একটা প্রস্তুতি পেয়েছি। চ্যাম্পিয়নশিপের মতো বড় অনুপ্রেরণা কিন্তু কিছু হতে পারে না আমার মতে। সেক্ষেত্রে আমার মনে হয় যে সবচেয়ে বড় অনুপ্রেরণা হলো আমরা বিশ্বকাপে কোয়ালিফাই করে এসেছি, যেটা পুরো দলকে উজ্জীবিত করছে।
এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। তাই টাইগ্রেসদের সামনে শিরোপা ধরে রাখা বড় চ্যালেঞ্জ। লাল-সবুজের প্রতিনিধিদের অধিনায়ক জ্যোতি বলেছেন, আমাদের দলে অনেকেই আছে যারা এশিয়া কাপ খেলেছে। সুতরাং সবাই অভিজ্ঞ। ১১০ পারসেন্ট অবশ্যই (শিরোপা ধরে রাখতে কতটা আশাবাদী)। কারণ নিজের মাটিতে খেলা এবং টিম ভালো অবস্থানে আছে। তাই অবশ্যই চাইব ঘরের মাঠে ঘরের শিরোপা থাকে।’
ঘরের মাঠে অনুষ্ঠেয় মেয়েদের এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। সদ্য সমাপ্ত টি- টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের দল থেকে বাদ পড়েছেন শারমিন আক্তার ও মারুফা আক্তার। চোটের কারণে বাছাইপর্বের দল থেকে শুরুতে ছিটকে পড়েন জাহানারা আলম। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গ্রুপ পর্বে খেলতে পারেননি ফারজানা হকও। ফারজানা সেমিফাইনাল ও ফাইনালে খেলেছিলেন। এশিয়া কাপের দলে তার সঙ্গে আছেন পেসার জাহানারাও। জাহানারা ও ফারজানার বদলি হিসেবে বিশ্বকাপ বাছাইপর্বে সুযোগ পাওয়া ফারিহা ইসলাম ও সোহেলি আক্তারকেও রাখা হয়েছে এশিয়া কাপের দলে।
মূল দলে না থাকলেও মারুফা ও শারমিনকে রাখা হয়েছে স্ট্যান্ডবাই তালিকায়। সেখানে নুজহাত তাসনিয়া ও লেগ স্পিনার রাবেয়া খানও আছেন। এরই মধ্যেই টুর্নামেন্ট খেলতে বাংলাদেশে এসে পৌঁছেছে মালয়েশিয়া দল। বিকেএসপিতে এশিয়া কাপের প্রস্তুতি ক্যাম্প করছে তারা। আগামীকাল থেকে অন্য দলগুলোও বাংলাদেশে আসা শুরু করবে। ২৯ সেপ্টেম্বরের মধ্যে অংশগ্রহণকারী দলগুলো সিলেটের টিম হোটেলে উঠবে।
দেশে ফিরে গতকাল জ্যোতি বলেন, আমিরাতে যাওয়ার আগেই বলে গিয়েছিলাম, শুধু কোয়ালিফাই খেলতে চাই না। যেহেতু আমরা এফটিপিতে আছি তাই বাইরের টি- টোয়েন্টি সিরিজগুলো খেলব। তাই আমাদের টার্গেট থাকবে অবশ্যই সিরিজ নেয়ার এবং জেতার। এর ফলে আমরা যদি র‌্যাঙ্কিং এগিয়ে যেতে পারি আমাদেরকে আর কোয়ালিফাই খেলতে হচ্ছে না। আশা করছি এই প্ল্যানে আমাদের ক্রিকেট বোর্ড এগোচ্ছে এবং আমরাও সেই অনুযায়ী কাজ করে যাচ্ছি।’
জ্যোতি আরো যোগ করেন, আমি বলবো এটা আমাদের জন্য সেরা প্রস্তুতি ছিল। কারণ ম্যাচ প্র্যাকটিসের উপর কোনো প্রিপারেশন হতে পারে না। যেহেতু আমরা ওখানে একটি ফরমেটে খেলে এসেছি সেটা আমাদেরকে এশিয়া কাপে হেল্প করবে। কারণ কম বেশি আমরা সবাই ওই টুর্নামেন্টে খেলেছি। যেহেতু আমরা অলমোস্ট সেইম টিম পাচ্ছি এবং এশিয়া কাপে যদি আমরা টিমওয়েজ কাজ করতে পারি আমার কাছে মনে হয় এশিয়া কাপে ভালো একটা ফল আসবে।’
দলের জন্য সবাই চাই কিছু না কিছু করতে, দুবাইতে বাছাইপর্বে দেখবেন একজন না পারলেও আরেকজন ক্রিজে দাঁড়িয়ে গেছেন।
জ্যোতি বলছেন এই কাজটায় যদি সবসময় করা যায় তাহলে আমরা বিশ্বক্রিকেটে ভালো কিছু করবো, এমনটায় মনে করেন নারী দলের এই অধিনায়ক।
এশিয়া কাপে বাংলাদেশ দল : নিগার সুলতানা (অধিনায়ক), শামীমা সুলতানা, ফারজানা হক, রুমানা আহমেদ, রিতু মনি, লতা মণ্ডল, সালমা খাতুন, সোবহানা মোশতারি, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, জাহানারা আলম, ফাহিমা খাতুন, সানজিদা আক্তার, ফারিহা ইসলাম ও সোহেলি আক্তার। স্ট্যান্ড বাই : মারুফা আক্তার, শারমিন আক্তার, নুজহাত তাসনিয়া, রাবেয়া খান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়