হাজারীবাগের বিস্ফোরণ : পা হারানো দিলীপসহ শঙ্কাজনক অবস্থায় ২

আগের সংবাদ

পাঁচ কারণে বাড়ছে ডেঙ্গু!

পরের সংবাদ

র‌্যাঙ্কিংয়ে উন্নতি টাইগ্রেসদের

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ফাইনালে আয়ারল্যান্ডকে হারিয়ে শিরোপা ঘরে তোলে বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়া এই টুর্নামেন্টে বাংলাদেশের খেলোয়াড়রা ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্স করেন। টুর্নামেন্টের সেরা ১০ বোলারের তালিকায় লাল-সবুজের জার্সিধারীদের মধ্যে থেকে আছেন আছে চারজন। এমন পারফরম্যান্সের ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। এখন পর্যন্ত ৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা সানজিদা আক্তার আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে ১৩ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৬৬ নম্বরে। এ তরুণ বাঁহাতি স্পিনার টুর্নামেন্টে ৫ ম্যাচে নিয়েছেন ৭ উইকেট। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৪ ওভারে ১৮ রান দিয়ে থেকেছিলেন উইকেটশূন্য। এ ছাড়া প্রতি ম্যাচেই নিয়েছেন উইকেট। অন্যদিকে বাছাইপর্বের ফাইনালে ফিফটি করা ফারজানা হক ৭ ধাপ এগিয়ে অবস্থান করছেন ৪৬তম স্থানে।
কোভিড-১৯ পজিটিভ হয়ে বাছাইয়ের শুরুতে ছিলেন না ফারজানা। সেরে উঠে অভিজ্ঞ এই ব্যাটার ফেরেন থাইল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ কোয়ালিফায়ার ম্যাচ দিয়ে। ফেরার ম্যাচে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। করেন কেবল ১১ রান।
পরের ম্যাচে ছন্দ খুঁজে পান ফারজানা। ফাইনালে আয়ারল্যান্ডকে হারানোর পথে খেলেন ৬১ রানের দারুণ এক ইনিংস। তার ৫৫ বলের ইনিংসটি সাজানো ছিল ৭ চারে। এ ম্যাচে ২১ রান করেন রুমানা আহমেদ। থাইল্যান্ডের বিপক্ষে ১১ রানে জেতা ম্যাচে দলের সর্বোচ্চ অপরাজিত ২৮ রান করেন তিনি। এই পারফরম্যান্সে ১ ধাপ এগিয়ে রুমানা এখন ৬২ নম্বরে।
ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ২ ধাপ নিচে নেমে গেছেন বাংলাদেশের সেরা অবস্থানে থাকা নিগার সুলতানা। এই কিপার-ব্যাটার আছেন ২৬তম স্থানে। মুর্শিদা খাতুনের ৩ ধাপ (৩৬ নম্বর), সালমা খাতুনের ২ ধাপ (৫৩ নম্বর), শামিমা সুলতানার ৩ ধাপ (৭৯ নম্বর) অবনতি হয়েছে। এ তালিকায় যথারীতি শীর্ষে অস্ট্রেলিয়ার বেথ মুনি। বোলারদের মধ্যে আগের মতোই সবার ওপরে ইংল্যান্ডের সোফি এক্লেস্টোন।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে ১ ধাপ নিচে নেমে ১৩ নম্বরে আছেন সালমা খাতুন। এ তালিকায় তার ওপরে নেই বাংলাদেশের আর কেউ। নাহিদা আক্তার আছেন ৩২তম স্থানে। ফাইনালে আইরিশদের বিপক্ষে ২৪ রানে ৩ উইকেট নিয়ে বোলারদের তালিকায় ৪ ধাপ এগিয়েছেন রুমানা। তার অবস্থান ৫৬তম। বড় লাফ দিয়েছেন সানজিদা আক্তার মেঘলা। থাইল্যান্ডের বিপক্ষে ৭ রান দিয়ে ২ উইকেট নেয়া এই বাঁহাতি স্পিনার আয়ারল্যান্ডের বিপক্ষে নেন ১৬ রানে দুটি। ১৩ ধাপ এগিয়ে তিনি এখন ৬৬ নম্বরে। টি-টোয়েন্টি অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ে আগের আট নম্বর স্থানটা ধরে রেখেছেন সালমা। এখানে শীর্ষে নিউজিল্যান্ডের সোফি ডিভাইন।
পরিবর্তন এসেছে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানেও। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের পর তিন ধাপ এগিয়ে শীর্ষে উঠে এসেছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক হেইলি ম্যাথুস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়