হাজারীবাগের বিস্ফোরণ : পা হারানো দিলীপসহ শঙ্কাজনক অবস্থায় ২

আগের সংবাদ

পাঁচ কারণে বাড়ছে ডেঙ্গু!

পরের সংবাদ

ভোগান্তিতে ব্যবসায়ী ও গ্রামবাসী : বাঙ্গালহালিয়ায় একটু বৃষ্টি হলেই রাস্তায় হাঁটুপানি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

হারাধন কর্মকার, রাজস্থলী (রাঙ্গামাটি) থেকে : রাজস্থলী উপজেলার ঐতিহ্যবাহী বাঙ্গালহালিয়া বাজারটি উপজেলার একটি অন্যতম স্থান। বাজারটি বাঙ্গালহালিয়া থেকে রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি যাতায়াতের একমাত্র পথ। এছাড়া রাঙ্গামাটি জেলা থেকে বান্দরবান জেলায় চলাচলের প্রধান সড়ক এ বাজারের ওপর দিয়ে গেছে। রাস্তাটির পাশ ঘেঁষে রয়েছে দশমাইল মুক্তিযোদ্ধা বাজার ও রাজারহাট বাজার। বিশেষ তিনটি দিকে বান্দরবান, রাঙ্গামাটি, চট্টগ্রাম যাতায়াতের অন্যতম বাঙ্গালহালিয়া সিএনজি অটোরিকশা ও বান্দরবানের বাসস্ট্যান্ড। এই বাসস্ট্যান্ডে একটু বৃষ্টি হলেই পাহাড়ি ঢলে নেমে আসা বৃষ্টির পানি বাজারের ওপর দিয়ে অতিবাহিত হয়। অন্যদিকে বাজারে অধিকাংশ ব্যক্তিমালিকানাধীন ও সরকারি জায়গাগুলোতে মার্কেট ও বিল্ডিং তুলে ফেলায় পানি নিষ্কাশন ব্যবস্থা বন্ধ হয়ে পড়েছে। পানি নিষ্কাশনের ড্রেনগুলো ব্যক্তি দখলে চলে যাওয়ায় একটু বৃষ্টি হলেই বাজারে প্রধান সড়কের মাঝখানে হাঁটুপানি জমে। এ রাস্তার ১ থেকে আধা কিলোমিটার সামান্য বৃষ্টিতেই জমে যায় হাঁটুপানি। ফলে এলাকাবাসীকে চরম ভোগান্তি পোহাতে হয়। বাঙ্গালহালিয়া বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো. শামসুল আলম বলেন, বাঙ্গালহালিয়া বাজার একটি জনবহুল বাজার। প্রায় ৫৫০টি বড়-ছোট দোকান রয়েছে। আমরা ছোটকাল থেকে দেখে আসছি একটু বৃষ্টি হলেই বাজারে হাঁটু সমান পানি উঠে যায়। বাজারে দীর্ঘদিনের পানি নিষ্কাশনের ড্রেনগুলো দখল হয়ে যাচ্ছে। তাতে পানি নিষ্কাশনের ব্যবস্থা ছোট হয়ে যাওয়ায় ঢলের পানি পানি বাজারে ঢুকে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। একটি জেলা সংযোগ সড়কের এমন অবস্থা খুব দুঃখজনক।
বাজার পরিচালনা কমিটির সভাপতি পুলক চৌধুরী বলেন, বাঙ্গালহালিয়া বাজারে বান্দরবান বাস কাউন্টারের সামনে পানি নিষ্কাশনের জন্য দুটি পাইপ দিয়েছিল তৎকালীন সড়ক নির্মাণ কাজে নিয়োজিত ইসিবি। পরে সড়ক সংস্কার করার সময় দুটি পাইপের মধ্যে একটি ভরাট হয়ে যায়। সেখান থেকে পানি নিষ্কাশনের অব্যবস্থার কারণে এমন সমস্যা সৃষ্টি হচ্ছে। উপজেলা পরিষদের চেয়ারম্যান উবাচ মারমা বলেন, প্রতিবছর বর্ষা এলেই বাঙ্গালহালিয়া বাজারসহ আশপাশের বেশ কয়েকটি পাড়ার বসবাসের ভিটা পানিতে ডুবে থাকে। তাই বাঙ্গালহালিয়া দক্ষিণেশ্বর কালী মন্দিরের পাশ ঘেঁষে বান্দরবান বাস কাউন্টার পর্যন্ত বড় পরিসরে পানি নিষ্কাশনের জন্য একটা ড্রেন নির্মাণ করা জরুরি এবং কাউন্টারের সামনে পানি নিষ্কাশনের একটি কালভার্ট নির্মাণ করা প্রয়োজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়