হাজারীবাগের বিস্ফোরণ : পা হারানো দিলীপসহ শঙ্কাজনক অবস্থায় ২

আগের সংবাদ

পাঁচ কারণে বাড়ছে ডেঙ্গু!

পরের সংবাদ

তারাকান্দায় ভেজাল কৃষি পণ্যের ক্ষতি নিয়ে আলোচনা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

তারাকান্দা (ময়মনসিংহ) প্রতিনিধি : ‘সচেতন চাষি, সমৃদ্ধ কৃষি’ এই স্লোগানে তারাকান্দা উপজেলায় নকল ও ভেজাল কৃষি পণ্যের ক্ষতি বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে উপজেলার মধুমন কমিউনিটি সেন্টার মিলনায়তনে কৃষি স¤প্রসারণ বিভাগের আয়োজনে ও সিনজেনটা কোম্পানির সহযোগিতায় এ আলোচনা অনুষ্ঠিত হয়।
উপজেলা কৃষি অফিসার রাকিব আল-রানার সভাপতিত্বে বক্তব্য রাখেন- সিনজেনটা কোম্পানির কর্মকর্তা মো. আরিফুল হক কাউছার আহম্মদ খান, তারাকান্দা বণিক সমিতির সভাপতি মোহাম্মদ নূরুজ্জামান সরকার বকুলসহ উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের সুবিধাভোগী।
বক্তারা বলেন, ফসলে সার-কীটনাশক প্রয়োগ করেও কাক্সিক্ষত উপকার পাচ্ছেন না চাষিরা। অনেক ক্ষেত্রে উল্টো ক্ষতিগ্রস্ত হচ্ছেন চাষিরা। এতে আর্থিকভাবে ক্ষতির মুখে পড়ছেন তারা। কৃষকদের অভিযোগ, আকর্ষণীয় মোড়কে বাজারে বিক্রি হচ্ছে হরেক রকমের ভেজাল কীটনাশক, দামও বেশি। প্যাকেটের গায়ের দামেই কৃষকরা কিনছেন এসব কীটনাশক। এরপর ফসলে ব্যবহার করে ফল মিলছে শূন্য। সারের বেলায়ও একই অবস্থা।
এছাড়াও অনেক সময় দোকানিরা মেয়াদোত্তীর্ণ ওষুধ কোম্পানির কাছে ফেরত না দিয়ে বা নষ্ট না করে কৃষকের কাছে বিক্রি করছেন। কৃষক সরল বিশ্বাসে তা নিয়ে ক্ষেতে ব্যবহার করছেন। পরে দেখা যাচ্ছে ওই ওষুধে উপকারের পরিবর্তে ক্ষতি হচ্ছে বেশি। ওই সব ভেজাল ও মেয়াদোত্তীর্ণ কৃষিপণ্য বিক্রেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারকে উদ্যোগ নিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়