সোনারগাঁওয়ে দলিল লিখককে হত্যা স্ত্রী আটক

আগের সংবাদ

জন্মদিনের শুভেচ্ছা : জননেত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশের রূপকার

পরের সংবাদ

গুরুদাসপুর : ৩২ পূজামণ্ডপ ঘিরে উৎসবের আমেজ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. মাজেম আলী মলিন, গুরুদাসপুর (নাটোর) থেকে : গুরুদাসপুর উপজেলায় মহানন্দে চলছে দুর্গাপূজার প্রস্তুতি। এ বছর ৩২টি পূজামণ্ডপে সনাতন ধর্মাবলম্বীদের বৃহত্তম শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে প্রতিটি পূজামণ্ডপে চলছে দুর্গাপূজার প্রস্তুতি। প্রতিটি পূজামণ্ডপের নিরাপত্তায় থাকছে সিসিটিভি সেই সঙ্গে থাকছে স্বেচ্ছাসেবী, আনসার, গ্রাম পুলিশসহ থানা পুলিশ ও প্রশাসন। পূজার সময় ঘনিয়ে আসায় পূজা মণ্ডপগুলোতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা।
সরজমিন দেখা গেছে, গুরুদাসপুর উপজেলার পৌর সদরের ১২টি পূজামণ্ডপ ও উপজেলার খুবজীপুর ইউনিয়ন ব্যতীত সব ইউনিয়নের ২০টি পূজা মণ্ডপে শারদীয় দুর্গাপূজা উৎসব অনুষ্ঠিত হবে। তাই সনাতন ধর্মাবলম্বী মানুষের মধ্যে চলছে বিপুল উৎসাহ উদ্দীপনা। সনাতন ধর্মাবলম্বী নারী পুরুষরা পূজার কেনা-কাটা সময় পার করছে। এদিকে দিনরাত মাটি ও তুলি হাতে পরিশ্রম করে যাচ্ছে প্রতিমা শিল্পীরা।
পৌর সদরের পূজা মণ্ডপগুলো হলো গুরুদাসপুর বারোয়ারী দুর্গা মন্দির পূজামণ্ডপ, মা আনন্দময়ী কালি মন্দির পূজামণ্ডপ, কর্মকারপাড়া দশভুজা দুর্গা মন্দির পূজামণ্ডপ, বিবর্তন গোষ্ঠী নাথ মন্দির, উত্তর নাড়ীবাড়ি দুর্গা মন্দির, কর্মকার সংঘ দুর্গা মন্দির, শ্রীকৃষ্ণ সংঘ, চাচকৈড় হরিবাসর বারোয়ারী দুর্গা মন্দির, শ্রীকৃষ্ণ চৈতন্য যুব সংঘ, ক্লান্তি ভারতী সংঘ, কালি বাড়ি দুর্গা মন্দির ও রাজ- রাজেশ্বরী পুঁজা মণ্ডপসহ আরো পাঁচটি ইউনিয়নের উল্লেখ যোগ্য ২০টি মন্দিরে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।
প্রতিমা তৈরির কারিগর জীবন পাল ও তার স্ত্রী জানান, প্রতিমা তৈরির প্রাথমিক কাজ প্রায় শেষের দিকে। এখন রঙ আর তুলির আঁচড় দিয়ে দুর্গাকে সাজানো হবে। এদিকে প্রতিমা তৈরির উপকরণের দাম বাড়ছে প্রতি বছরই। তবে শুধু পারিশ্রমিকের জন্য নয় মায়ের ভক্তি পেতেই তাকে প্রকৃত রূপে ফুটিয়ে তুলতে দিনরাত কাজ করে যাচ্ছেন তারা।
গুরুদাসপুর উপজেলা পূজা উদযাপন পষিদের সাধারণ সম্পাদক অসীম কুমার পাল বলেন, বর্তমান সরকারের আমলে আমরা বিভিন্ন সময়ে যথেষ্ট দান-অনুদানসহ প্রশাসনিক নিরাপত্তা পেয়ে থাকি। আশা করছি এবারো সফলভাবে শারদীয় দুর্গাপূজা সম্পন্ন হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়