সহিংসতা প্রতিরোধে মাঠে থাকবে ১৪ দল

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকা ডুবে নিহত ২৫, নিখোঁজ অর্ধশতাধিক : করতোয়া তীরে শোকের মাতম

পরের সংবাদ

তাইওয়ান ইস্যু : জাতিসংঘে উত্তাপ ছড়াল চীন ও যুক্তরাষ্ট্র

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তাইওয়ান ইস্যুতে চীন ও যুক্তরাষ্ট্র পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছে। তাইওয়ান চীনের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে যুক্তরাষ্ট্রকে এ বিষয়ে হস্তক্ষেপ না করার আহ্বান জানিয়েছে চীন। অন্যদিকে যুক্তরাষ্ট্র বলছে, তারা এ অঞ্চলে শান্তি চায়।
জাতিসংঘের ৭৭তম সাধারণ পরিষদের বৈঠক চলাকালে পৃথক বৈঠকে বসেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। এ সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর মধ্যে ৯০ মিনিটের দীর্ঘ আলোচনা হয়। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, দুই দেশের মধ্যে ‘বেশ খোলাখুলি’ আলোচনা হয়েছে। এ আলোচনার মূল ফোকাস ছিল তাইওয়ান ইস্যু। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, তাইওয়ান প্রণালিজুড়ে শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করা আঞ্চলিক এবং বৈশ্বিক নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ বলে জোর দিয়েছিলেন ব্লিঙ্কেন। বেঠকে তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্র ‘ভুল ও বিপজ্জনক’ সংকেত পাঠাচ্ছে বলে উল্লেখ করেন ওয়াং ই। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ওয়াং ই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে বলেছেন, যুক্তরাষ্ট্র তাইওয়ানের ওপর চীনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা ক্ষুণ্নœ করার চেষ্টা করছে। এ সময় ওয়াং ই বলেন, তাইওয়ান চীনের অভ্যন্তরীণ বিষয়। এখানে নাক গলানোর অধিকার যুক্তরাষ্ট্রের নেই।
তিনি আরো বলেন, বেইজিং ‘এক দেশ, দুই ব্যবস্থা’ নীতি মেনে চলবে। তবে তাইওয়ানের স্বাধীনতা অর্জনের তৎপরতা যত বেশি হবে, এ সংকটের শান্তিপূর্ণ মীমাংসার সম্ভাবনাও তত কমে আসবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়