হাছান মাহমুদ : সেই নৈরাজ্যের পথেই হাঁটছে বিএনপি

আগের সংবাদ

ভূরাজনীতির ফাঁদে প্রত্যাবাসন! রোহিঙ্গা সংকট নিয়ে এডিটরস গিল্ডের গোলটেবিল বৈঠক : ৫ বছরে সংকট আরো বেড়েছে

পরের সংবাদ

পুলিশের কঠোর তৎপরতা : ছাতকে কমেছে অপরাধ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শংকর দত্ত, ছাতক (সুনামগঞ্জ) থেকে : বদলে গেছে ছাতক থানার চিত্র। উন্নতি হচ্ছে আইনশৃঙ্খলা পরিস্থিতির। স¤প্রতি থানায় কমতে শুরু করেছে মিথ্যা মামলা রুজুর সংখ্যা। নিয়মিত অভিযানে বেড়েছে পরোয়ানাভুক্ত আসামি গ্রেপ্তারের সংখ্যা। পুলিশের কঠোর নজরদারিতে কমেছে উপজেলায় চুরি-ডাকাতি, ছিনতাই ও দস্যুতার মতো ঘটনা। চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ১৬ জন আন্তঃজেলা ডাকাত সর্দারকে গ্রেপ্তার করা হয়েছে। বিগত বছর ও চলতি বছরের সাত মাসের অপরাধ পরিসংখ্যান যাচাই করে এ তথ্য পাওয়া গেছে। এছাড়াও বর্তমানে ছাতক থানা দালালমুক্ত হওয়ায় স্থানীয়রা আইনি সেবা পেতে অনেকটা স্বাচ্ছন্দ্যবোধ করছেন।
থানার অপরাধ পরিসংখ্যান হিসাব অনুযায়ী, ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত কোনো ডাকাতির ঘটনা ঘটেনি। এর মধ্যে দস্যুতা একটি, খুন ৭টি, ধর্ষণ ১৭টি, যৌতুক/অন্য ১৫টি, সিঁধেল চুরি ৩টি, গবাদি পশুসহ মোট চুরি ১৩টি, পুলিশ আক্রান্ত ২টি, অস্ত্র আইন ৩টি, চোরাচালান ১৪টি, মাদক ২৬টি, ডিজিটাল নিরাপত্তা আইন ১টি, সড়ক দুর্ঘটনা ২টি, দ্রুতবিচার ৪টিসহ অন্যান্য আইনে ওই বছরের ৭ মাসে মোট মামলা হয়েছিল ২১৭টি।
একই সময়ে থানা পুলিশের অভিযানে মোট গ্রেপ্তার করা হয় ২০৩ জনকে। গ্রেপ্তারি পরোয়ানা তামিল করা হয়েছে ১৬১টি। এর মধ্যে জিআর/সিআর মামলায় ১৩৮টি ও সাজাপ্রাপ্ত ২৩ জন আসামি গ্রেপ্তার করা হয়েছে। আদালতে মোট ননএফআইআর প্রসিকিউশন দেয়া হয়েছে ৯৫টি। এদিকে, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত ৭ মাসে মামলা হয়েছে মাত্র ১০৮টি। এর মধ্যে ৩টি খুন, ৭টি ধর্ষণ, গবাধি পশুসহ মোট চুরি ৪টি, চোরাচালান ১টি, মাদক ২০টি, ডিজিটাল নিরাপত্তা আইন ২টি, সড়ক দুর্ঘটনা ৪টি, দ্রুতবিচার ১টি, অন্যান্য ৬৬টি। রুজুকৃত মামলাগুলোর মধ্যে কোনো ডাকাতির বা গণধর্ষণের ঘটনা ঘটেনি।
মামলার বিষয়ে কঠোর যাচাই-বাছাইয়ের কারণে ইদানীং মিথ্যা মামলা থেকেও রেহাই পাচ্ছেন স্থানীয় লোকজন।
একই সময়ে মোট গ্রেপ্তারি পরোয়ানা তামিল করা হয়েছে মোট ২৭০টি। এরই মধ্যে জিআর/সিআর মামলায় ২২০টি ও সাজাপ্রাপ্ত ৫৪ জন আসামি গ্রেপ্তার করা হয়েছে। আদালতে মোট ননএফআইআর প্রসিকিউশন দেয়া হয়েছে ১০৯টি। সর্বশেষ চলতি মাসের প্রথম সপ্তাহে পুলিশের বিশেষ অভিযানে ৫৪ জন আসামিকে গ্রেপ্তারসহ ১৩৬টি ওয়ারেন্ট নিষ্পত্তি করা হয়েছে। এছাড়া সাড়ে ৪ কেজি গাঁজা ও ৩৬০ বোতল ভারতীয় মদ উদ্ধার করা করা হয়েছে।
সুনামগঞ্জ জেলা পুলিশের মাসিক কল্যাণ সভায় আগস্ট মাসে ছাতক থানা এলাকার আইনশৃঙ্খলা নিযন্ত্রণের বিবেচনায় তৃতীয় বারের মতো শ্রেষ্ঠ নির্বাচিত হয়েছেন ছাতক থানার ওসি।
ওসি মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, আমি থানায় যোগদানের পর দীর্ঘদিনের পুরনো বেশ কিছু বিরোধের বিষয় আলোচনার মাধ্যমে নিষ্পত্তি করা হয়েছে। সমাজের সব শ্রেণি-পেশার লোকজনের সহযোগিতায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা অব্যাহত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়