করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ১১.৬০ শতাংশ

আগের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

পরের সংবাদ

বাইডেনের ঘোষণা : যুক্তরাষ্ট্রে কোভিড মহামারি ‘শেষ’

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ মহামারি শেষ হয়েছে বলে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘আমাদের একটি সমস্যা থাকলেও’ পরিস্থিতির দ্রুত উন্নতি হচ্ছে। তবে পরিসংখ্যান বলছে, বর্তমানে করোনা ভাইরাসে প্রতিদিন গড়ে চারশরও বেশি আমেরিকানের মৃত্যু হচ্ছে। গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়াসুস বলেছিলেন, মহামারির শেষ ‘দেখা যাচ্ছে’।
বিবিসি জানিয়েছে, সিবিএস টেলিভিশনের ‘সিক্সটি মিনিট’ অনুষ্ঠানকে দেয়া এক সাক্ষাৎকারে বাইডেন বলেছেন, করোনা ভাইরাস নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্র এখনো ‘অনেক কাজ’ করছে। সাক্ষাৎকারটি রবিবার স¤প্রচারিত হলেও এর অংশবিশেষ ডেট্রয়েট অটো শো এর সময় ধারণ করা হয়েছিল, সেখানে জনতার মাঝে বাইডেনও উপস্থিত হয়েছিলেন। সেখানে বাইডেন বলেছিলেন, আপনি যদি খেয়াল করেন, দেখেন কেউ মাস্ক পরেনি। সবাই বেশ ভালো আছে বলে মনে হচ্ছে। আমার মনে হয় এটি পরিবর্তিত হচ্ছে। মহামারি আমেরিকানদের মানসিকতার উপর একটি ‘গভীর’ প্রভাব রেখে গেছে বলে মন্তব্য করেছেন তিনি। বাইডেন বলেন, ‘এটি সবকিছু পরিবর্তন করে দিয়েছে। নিজেদের, পরিবারের, জাতির অবস্থা সম্পর্কে, সমাজের অবস্থা সম্পর্কে মানুষের মনোভাব পাল্টে দিয়েছে। এটি খুব কঠিন সময় ছিল। খুব কঠিন’।
কিন্তু সোমবার যুক্তরাষ্ট্রের গণমাধ্যমকে প্রশাসনের কর্মকর্তারা বলেছেন, প্রেসিডেন্টের মন্তব্যগুলো নীতিতে কোনো পরিবর্তন আনার ইঙ্গিত দিচ্ছে না এবং চলতি কোভিড-১৯ জনস্বাস্থ্য জরুরি অবস্থা তুলে নেয়ার কোনো পরিকল্পনা নেই।

আগস্টে মার্কিন কর্মকর্তারা জনস্বাস্থ্য জরুরি অবস্থার মেয়াদ ১৩ অক্টোবর পর্যন্ত বাড়ান, এটি ২০২০ এর জানুয়ারি থেকে জারি করা আছে।
শীর্ষ রিপাবলিকান নেতারা বাইডেনের মন্তব্যের সমালোচনা করেছেন। যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টুইটে লিখেছেন, ‘তার কোভিড টিকার নির্দেশনার মাধ্যমে লাখো স্বাস্থ্যবান সেনাকে সামরিক বাহিনী থেকে বের করে দেয়ার পর এখন বাইডেন বলেছেন ‘মহামারি শেষ হয়েছে’।’
স¤প্রতি জনস্বাস্থ্য কর্মকর্তারা বিশ্ব মহামারি পরিস্থিতি কাটিয় ওঠা শুরু করেছে, এমন সতর্ক আশাবাদ ব্যক্ত করেছেন; তবে তারা মানুষকে সতর্ক থাকার আহ্বান জানানোও অব্যাহত রেখেছেন।
এ পর্যন্ত করোনা ভাইরাসজনিত রোগে ১০ লাখেরও বেশি আমেরিকানের মৃত্যু হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়