করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ১১.৬০ শতাংশ

আগের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

পরের সংবাদ

আফগানিস্তান : নিষিদ্ধ হচ্ছে টিকটক-পাবজি

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভিডিও শেয়ারিং মাধ্যম টিকটক ও গেমিং অ্যাপ পাবজি নিষিদ্ধ করতে যাচ্ছে আফগানিস্তান। তিন মাসের মধ্যে এ নিষেধাজ্ঞা আসতে পারে বলে তালেবান সরকারের টেলিযোগাযোগ দপ্তরের ঘোষণার বরাতে জিও নিউজ জানিয়েছে।
টিকটক ও পাবজি দুটি অ্যাপই আফগানের কাছে জনপ্রিয়। গত বছর আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর গান, চলচ্চিত্র ও টিভি নাটকের ওপর নিষেধাজ্ঞা জারি করে তালেবান। এখন বিনোদনের জন্য আফগানদের কাছে টিকটক, পাবজিসহ হাতে গোনা কয়েকটি ক্ষেত্র অবশিষ্ট আছে। এবার এ দুটি জনপ্রিয় অ্যাপও নিষিদ্ধ হতে যাচ্ছে।
তালেবান সরকারের নিষেধাজ্ঞার মধ্যে চলছে মেয়েদের ‘গোপন স্কুল’ মেয়েদের অবশ্য প্রাথমিক বিদ্যালয়ে পড়ার অনুমতি দিয়েছে তালেবান। কাবুলের একটি স্কুলের চতুর্থ শ্রেণির শিক্ষার্থীরা আফগানিস্তানের অনলাইন গণমাধ্যম খামা প্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা খাতের প্রতিনিধি ও শরিয়া আইন বাস্তবায়নকারী প্রশাসনের প্রতিনিধিদের মধ্যে এক বৈঠকে এ দুই অ্যাপের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

‘অনৈতিক বিষয়বস্তু’ প্রদর্শনের অভিযোগে আফগানিস্তানে তালেবান সরকার ২ কোটি ৩০ লাখের বেশি ওয়েবসাইট বন্ধ করে দেয়ার পর এ ঘোষণা এলো। টেলিযোগাযোগ ও ইন্টারনেটসেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে নির্ধারিত সময়ের মধ্যে নির্দেশনাগুলো অনুসরণ করার আদেশ দিয়েছে তালেবান সরকার।
গত বছরের ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর তালেবান সরকার দেশটির নারীদের অধিকার রক্ষা, গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা এবং সরকারি কর্মকর্তাদের জন্য ক্ষমা ঘোষণার প্রতিশ্রæতি দিয়েছিল।
তবে তালেবান সেসব প্রতিশ্রæতি না রাখায় আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচনার মধ্যে আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়