মর্টার শেল নিক্ষেপ,: রোহিঙ্গা নিহত, আহত ছয়জন

আগের সংবাদ

মাঠে মারমুখী আওয়ামী লীগ

পরের সংবাদ

মুশফিক ইনজুরিতে টি-টেনে তামিম

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামের জিমনেশিয়ামে গতকাল অনুশীলন করতে গিয়ে বাঁ-পায়ে চোট পেয়েছেন বাংলাদেশ দলের উইকেটকিপার কাম ব্যাটার মুশফিকুর রহিম। অপরদিকে সাকিব আল হাসানের পর সংযুক্ত আরব আমিরাতের টি-টেন লিগের মাঠ মাতানোর জন্য নাম লিখিয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। এক টুইটে এই খবর নিশ্চিত করেছে টি-টেন লিগ কর্তৃপক্ষ।
বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সূত্রে জানা যায়, মুশফিকের চোট খুবই গুরুতর। পায়ে ছয়টি সেলাই লেগেছে তার। তবে ঠিক কী কারণে চোট পেয়েছেন তা অবশ্য জানা যায়নি। সুস্থ হতে অন্তত ২ সপ্তাহ সময় লাগবে মুশফিকুরের। গত কয়েক মাস ধরেই নিজেকে ছন্দে পাচ্ছেন না বাংলাদেশের সাবেক এই অধিনায়ক। এশিয়া কাপের পর টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দেন তিনি। তবে ১০ অক্টোবর বাংলাদেশের জাতীয় ক্রিকেট লিগে খেলার সিদ্ধান্ত নেন মুশফিকুর। তাই নিজেকে ফিট রাখতে অনুশীলন করছিলেন তিনি। সেখানেই চোটে পড়েন এই ব্যাটসম্যান। আগামী অক্টোবর থেকে শুরু হবে জাতীয় লিগের খেলা। যদি ১৪ দিনের মধ্যে সুস্থ হয়ে ওঠেন তাহলে জাতীয় লিগের ম্যাচ খেলতে তার কোনো অসুবিধা হবে না। টি-টোয়েন্টি থেকে অবসর নেয়ায় আপাতত দেশের হয়ে তাকে মাঠে নামতে হচ্ছে না তাকে। নভেম্বরে দেশের মাটিতে ভারতের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। সেই সিরিজে তিনি মাঠে নামবেন।
জাতীয় দল যখন টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘিরে ব্যস্ত সময় পার করছে, ঠিক সে সময় ফিটনেস নিয়ে কাজ করছিলেন মুশফিক। এশিয়া কপে নিজেকে মেলে ধরতে পারেননি এই অভিজ্ঞ ব্যাটসম্যান। দুই ম্যাচে করেছিলেন মাত্র ৫ রান। তখনি তাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র সমালোচনা হয়। পরে টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দেন নিজেই। অনুশীলনের সময় উটকো চোটে অন্তত দুই সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে যেতে হলো জাতীয় দলের এ ক্রিকেটারকে। বিসিবি চিকিৎসক ডা. দেবাশীষ চৌধুরী মুশফিকের ইনজুরি সম্পর্কে বলেন, গতকাল শনিবার সকালে মুশফিক বাঁ পায়ে আঘাত পেয়েছিল। হাসাপাতালে নেয়া হলে আঘাতের স্থানে ৫ থেকে ৬টা সেলাই দিতে হয়েছে। ৭ দিন পর আবার চেক আপ করা হবে। তখন নিশ্চিত করে জানা যাবে কয়দিন লাগবে সুস্থ হতে। আপাতত সম্পূর্ণ বেড রেস্টে থাকতে হবে। জাতীয় লিগে রাজশাহী বিভাগের হয়ে সব রাউন্ডে খেলবেন বলে জানিয়েছিলেন মুশফিক নিজেই। চোটের পর হাসপাতাল থেকে সরাসরি বাসায় চলে যান এই উইকেটরক্ষক।
অন্য দিকে সাকিব আল হাসানের পর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত টি-টেন লিগে দ্বিতীয়বারের মতো মাঠে নামতে পারেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে প্লেয়ার্স ড্রাফটে তামিম ইকবালের নাম রয়েছে বলে এক টুইটে নিশ্চিত করেছে টি-টেন লিগ কর্তৃপক্ষ। পরশু এক টুইটে তামিমসহ আরো কয়েকজন ক্রিকেটারের নাম ড্রাফটে থাকার কথা নিশ্চিত করেছে টি-টেন লিগ। টুইটে তারা লিখেছে, সত্যিকারের কিছু হার্ড হিটিংয়ের জন্য কে প্রস্তত? জেসন রয়, ডেভিড মালান, নাজিবউল্লাহ জাদরান, রেজা হেনড্রিকস, তামিম ইকবাল ও জেমস ভিন্স আবুধাবি টি-টেনের ষষ্ঠ আসরের ড্রাফটে থাকছেন। আগামী ২৬ সেপ্টেম্বর হবে প্লেয়ার্স ড্রাফট। তামিমের আগে সাকিব আল হাসান বাংলা টাইগার্স দলের আইকন খেলোয়াড় হিসেবে থাকবেন বলে নিশ্চিত করেছে দলটি। দলটির অধিনায়কের দায়িত্বও পালন করবেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি দলের এই অধিনায়ক।
২০১৭ সালে তামিম টি-টেন লিগের উদ্বোধনী আসরে পাখতুনসের হয়ে মাঠে নেমেছিলেন। প্রথম আসরে সেমিফাইনাল পর্যন্ত খেলে দলটি। প্রথম আসরে পাখতুনের নেতৃত্বে ছিলেন পাকিস্তান জাতীয় দলের সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি। এই আসরে ড্রাফটে দল পেলে তিনি দ্বিতীয় বারের মতো মাঠে নামবেন।
পাখতুনের হয়ে প্রথম ম্যাচে তামিম ২৭ বলে ৫৬ রানে অপরাজিত ছিলেন। ৫ চার ও ৪ ছয়ে সাজানো ছিল তার সেই ইনিংস। তিন ম্যাচে বাঁহাতি ওপেনার ১৭৬.০৯ স্ট্রাইক রেটে করেন মোট ৮১ রান। আগামী ২৩ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত চলবে পরের আসর। এই সময়ের মধ্যে ওয়ানডে ও টেস্ট নেই, তামিম ১০ ওভারের এই টুর্নামেন্ট খেলার জন্য পুরোপুরি সময় পাবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়