২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

১৫ সদস্যের দল ঘোষণা : টাইগার বিশ্বকাপ স্কোয়াডে শান্ত বাদ রিয়াদ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য গতকাল দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দল থেকে বাদ পড়েছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।
বুধবার দুপুরে বিসিবির প্রধান নির্বাচক মিনাহজুল আবেদীন নান্নু বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের এই দল ঘোষণা করেন। মাহমুদউল্লাহর বাদ পড়া প্রসঙ্গে মিনহাজুল আবেদীন বলেছেন, মাহমুদউল্লাহর প্রতি শ্রদ্ধা রেখে বলছি, সে আমাদের অনেক ভালো ভালো ম্যাচ উপহার দিয়েছে। আমাদের বর্তমান যে টেকনিক্যাল কনসালট্যান্ট, তিনি এক বছরের যে পরিকল্পনা আমাদের দিয়েছেন, সেটা মাথায় রেখে আমরা এগোচ্ছি। সে অনুযায়ী টিম ম্যানেজমেন্টের সবার সঙ্গে আলোচনা করে সবার সম্মতিতে মাহমুদউল্লাহকে বাইরে রাখা হয়েছে।
সাকিব আল হাসানকে অধিনায়ক করে ঘোষিত এই দলে সহ-অধিনায়ক হিসেবে নূরুল হাসান সোহানের নাম ঘোষণা করা হয়েছে। দলে ফিরেছেন ইনজুরির কারণে এশিয়া কাপ খেলতে না পারা লিটন দাস, নূরুল হাসান সোহান ও হাসান মাহমুদ। জিম্বাবুয়ে সফর ও এশিয়া কাপ মিস করা ইয়াসির আলী রাব্বীও জায়গা পেয়েছেন। টি-টোয়েন্টি ফরম্যাটে টানা ব্যর্থতায় টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়া নাজমুল হোসেন শান্তকে রাখা হয়েছে দলে। বাদ পড়েছেন এশিয়া কাপে খেলা এনামুল হক বিজয়, নাঈম শেখ, মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদী হাসান। জায়গা পাননি তরুণ পারভেজ হোসেন ইমন। এশিয়া কাপের পর স্বেচ্ছায় অবসরে যাওয়ার জন্য দলে নেই অভিজ্ঞ উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম।
প্রথমবারের মতো বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন হাসান মাহমুদ ও ইয়াসির আলী রাব্বী। বাকিরা প্রত্যেকেই বৈশ্বিক মঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছেন। সাকিব একমাত্র ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের প্রতিটি আসরে খেলতে যাচ্ছেন। তার নেতৃত্বে দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশ। ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে সাকিব অধিনায়ক ছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ধারাবাহিক পারফরম্যান্স হতাশাজনক। ২০০৭ সাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিয়মিত খেললেও মূলপর্বে কেবল একটি ম্যাচে জয় পায় বাংলাদেশ। সেটাও ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে। এরপর একাধিকবার জয়ের দাড় প্রান্তে তীরে এসে তরী ডুবিয়েছে টাইগাররা।
মাহমুদউল্লাহ বাদ পড়া প্রসঙ্গে শ্রীরাম বলেন, আমার মনে হয় একটা জিনিস আমাদের করতে হবে ক্রিকেট দল হিসেবে। আমার বিশ্বাস অন্য দলগুলো যেটা খুব ভালো করে, প্রতিটা ক্রিকেটারের জন্য সাকসেশন পরিকল্পনা। আমি সবসময় মাহমুদউল্লাহকে ধোনির মতো দেখি, সে দলে যে ধরনের রোল প্লে করে। সে ছয়ে ব্যাট করে, ধোনি যেমন ভারতের জন্য করে, ম্যাচ শেষ করে আসে। আরও যোগ করে তিনি বলেন, কিন্তু আমার মনে হয় ধোনি সারাজীবন খেলবে না। তাই না? তো আপনার সাকসেশন প্লেন লাগবে পরের জনকে। আমার মনে হয় এটা সঠিক সময় আমাদের জন্য একসঙ্গে হয়ে ভাবার যে শূন্যতা কে পূরণ করবে। আমার মনে হয় রিয়াদের শূন্যতা পূরণ করা অনেক কঠিন। আমরা যদি ওখানে কাউকে না খেলাই, তাহলে সঠিক জনকে পাবো না।
দল থেকে বাদ পড়ার পর মাহমুদউল্লাহ কোন মন্তব্য না করলেও নিজেকে সামাল দিতে পারেননি রিয়াদের স্ত্রী জান্নাতুল কাওসার মিষ্টি। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। কারও নাম উল্লেখ না করে নিজের ফেসবুক প্রোফাইলে মিষ্টি লিখেছেন, এই দেশে যোগ্য লোকের যোগ্যতার মূল্যায়ন হয় না,হবেও না……..!
সেখানে মন্তব্য করেছেন মিষ্টির ছোটবোন মুশফিকুর রহিমের স্ত্রী জান্নাতুল কেফায়াত মন্ডি। মন্তব্যের ঘরে মন্ডি লিখেছেন, আরে নাহ! তাদের দলে এখন অনেক হার্ড হিটার রয়েছে। বলে বলে ছয় আর ছয়।
অক্টোবরে অস্ট্রেলিয়ায় পর্দা উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা সহ বাছাই পর্ব থেকে উঠে আসা দুটি দল। প্রথম ম্যাচে ২৪ অক্টোবর বাছাইপর্ব পেরিয়ে আসা দলের মুখোমুখি হবে বাংলাদেশ। ‘এ’ গ্রুপের রানার্সআপ দলের মুখোমুখি হবে সাকিবের দল। দ্বিতীয় ম্যাচ ২৭ অক্টোবর সিডনি ক্রিকেট গ্রাউন্ডে, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ব্রিসবেনের গ্যাবায় ৩০ অক্টোবর বাংলাদেশ খেলবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়নের বিপক্ষে। বাংলাদেশের শেষ দুটি ম্যাচ ভারত ও পাকিস্তানের বিপক্ষে। ২ নভেম্বর অ্যাডিলেডে রোহিত শর্মার দলকে মোকাবিলা করবে বাংলাদেশ। আর ৬ নভেম্বর একই মাঠে শেষ ম্যাচ খেলবে তারা পাকিস্তানের সঙ্গে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়