২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

বায়ার্ন দেয়াল টপকাতে পারল না বার্সা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে বার্সেলোনাকে ২-০ গোলে হারিয়ে অপরাজিত থাকার দৌড়ে এগিয়ে গেলো বায়ার্ন মিউনিখ। চ্যাম্পিয়ন্স লিগে এই পর্যন্ত ঘরের মাঠে বায়ার্নকে কোনো ম্যাচেই হারাতে পারেনি কাতালান ক্লাবটি। এই আসরেও বায়ার্ন দেয়াল টপকাতে পারল না জাভির নেতৃত্বাধীন বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগের অন্য ম্যাচে কষ্টের জয় পেয়ে টুর্নামেন্টে টিকে রইল গত আসরের রানার্সআপ লিভারপুল।
বায়ার্ন মিউনিখ বনাম বার্সেলোনা ম্যাচ ঘিরে দর্শকদের আগ্রহ ছিল তুঙ্গে। গ্রুপ পর্বে এখন পর্যন্ত ৩৫ ম্যাচ অপরাজিত জার্মান ক্লাবটি। শ্বাসরুদ্ধকর ম্যাচ হবে এমনটাই প্রত্যাশা ছিল সবার। বিরতির আগেই ১০টি গোলের সুযোগ পেয়েছিল বার্সেলোনা। তবে সুযোগ কাজে লাগাতে পারেনি লেভানদোভস্কি-রাফিনিয়া-পেদ্রিরা। সুযোগ নষ্টের খেসারত দিতে হয় তাদের। মাত্র ৪ মিনিটের ব্যবধানে পরপর দুই গোল খেয়ে বসে তারা। বায়ার্নের হয়ে ম্যাচের ৫০ ও ৫৪ মিনিটে গোল করেন লুকাস হার্নান্দেজ এবং লেরয় সানে। এই ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি কাতালানরা। ফলে বায়ার্নের বিপক্ষে হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের।
ম্যাচের রিপোর্ট অনুযায়ী বায়ার্ন মিউনিখের চেয়ে প্রায় সবদিকেই এগিয়ে ছিল বার্সেলোনা। বার্সেলোনার বল দখল ছিল ৫৪% আর বায়ার্নের ছিল ৪৬%। বার্সা পাস খেলেছে ৫৩৮টি বায়ার্ন খেলেছে ৪৭৫টি। নিখুত পাসেও এগিয়ে ছিল বার্সা। গোলপোস্টে বায়ার্ন শট নিয়েছে মাত্র ১৩টি আর বার্সেলোনার গোলপোস্টে শর্ট ছিল ১৮টি।
অন টার্গেটে ৪টি করে শর্ট নিয়ে বার্সা কোনো গোল না পেলেও বায়ার্ন পেয়েছে দুই গোলের দেখা। প্রত্যাশিত ফলাফল না আসলে পরিসংখ্যান, বল পজেশন, নিখুঁত পাস, সুযোগ তৈরি, সবই বৃথা। বার্সেলোনার হলো সেটাই। এক ঝাঁক সুযোগ পেয়েও ০-২ গোলে হার।
গত মৌসুমেও চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি হয় দুই দল। তবে সেখানে লেভানদোভস্কি খেলেছিলেন বায়ার্ন মিউনিখের হয়ে। এই মৌসুমে বার্সেলোনায় যোগ দিয়েছেন পোল্যান্ডের এই তারকা স্ট্রাইকার। প্রথম সাক্ষাতে পুরোনো ক্লাবের বিরুদ্ধে হতাশা ছাড়া কিছুই দিতে পারেননি তিনি।
একাধিকবার সুযোগ পেয়েও কোনো গোল আদায় করতে পারেননি। ম্যাচ শুরুর ২০ মিনিটের মধ্যেই জোড়া সুযোগ নষ্ট করেন লেভানদোভস্কি। প্রথমার্ধে গোলশূন্য ড্র নিয়ে খেলা শেষ করে দুই দল। দ্বিতিয়ার্ধের শুরুতেই গোলের দেখা পায় জার্মান ক্লাবটি। ম্যাচের ৫০ মিনিটে বার্সার জালে বল ঢোকান লুকাস হার্নান্দেজ। এক গোলের পর গুছিয়ে ওঠার আগেই ৫৪ মিনিটে বায়ার্নের হয়ে দ্বিতীয় গোল লেরয় সানের।
ম্যাচের ৬৩ মিনিটে সার্জিও বুসকেটসের পাস থেকে গোলের সুবর্ণ সুযোগ এসেছিল পেড্রির কাছে। বায়ার্ন গোলরক্ষক ন্যুয়েরকে পরাস্থ করতে পারলেও গোল পোস্টে লেগে ফিরে আসে বল। দ্বিতীয়ার্ধে আরো কয়েকটি সুযোগ আসলেও কাজে লাগাতে পারেনি কোনো দলই। এই ম্যাচ জিতে গ্রুপ ‘সি’তে শীর্ষে বায়ার্ন মিউনিখ। ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বার্সেলোনা।
অ্যানফিল্ডে ঘরের মাঠে আয়াক্সকে ২-১ গোলে হারিয়ে টুর্নামেন্টে টিকে রইল লিভারপুল। গতকাল রাতে মোহাম্মদ সালাহ ও মাতিপের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ক্লপের নেতৃত্বাধীর লিভারপুল। গত সপ্তাহে নাপোলির কাছে ৪-১ গোলে হার দিয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করে ক্লাবটি।
এই ম্যাচে হারলেই চ্যাম্পিঢয়ন্স লিগ থেকে বাদ পড়তে পারত গত আসরের রানার্সআপরা। ম্যাচের ১৭ মিনিটে মোহাম্মদ সালাহর গোলে এগিয়ে যায় লিভারপুল। ব্যাবধান বাড়ানোর একাধিক সুযোগ পেলেও ব্যর্থ হন সালাহ-দিয়াজ-জটারা। ১০ মিনিট পরেই সোহাম্মদ কুডুসের গোলে সমতায় ফেরে আয়াক্স। প্রথমার্ধ শেষ হয় ১-১ সমতা নিয়ে। বিরতির পর দুই দলই আক্রমণাত্মক খেলা শুরু করে। তবে শেষ পর্যন্ত ম্যাচের ৮৯ মিনিটে গোলের দেখা পান লিভারপুলের মাতিপ। এই গোলে ক্লপের দলকে এই চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয় এনে দেন তিনি। এই জয়ে গ্রুপ এ-তে দ্বিতীয় স্থানে রয়েছে লিভারপুল। ২ ম্যাচে ১ জয় ও ১ হারে তাদের পয়েন্ট ৩। শীর্ষে রয়েছে নাপোলি। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে পর্যাপ্ত নিরাপত্তাকর্মীর অভাবে রেঞ্জার্সের মাঠে নাপোলির খেলা একদিন পিছিয়ে বুধবার হবে।
এদিকে ‘বি’ গ্রুপের ম্যাচে ক্লাব ব্রুগ এফসি পোর্তোর মাঠে ৪-০ গোলে জিতে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে। বায়ার লেভারকুসেন ঘরের মাঠে ২-০ গোলে হারিয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদকে।
টটেনহ্যাম হটস্পার ২-০ গোলে হেরে গেছে স্পোর্টিং সিপির মাঠে। মার্শেইকে হারিয়ে আসর শুরু করা দলটি ৩ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপে দ্বিতীয় স্থানে নেমেছে। ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে স্পোর্টিং। মার্শেইকে ১-০ গোলে হারিয়ে প্রথম জয়ের দেখা পেয়েছে ফ্রাঙ্কফুর্ট। প্লাজেনকে ২-০ গোলে হারিয়ে বার্সা বায়ার্নের সঙ্গে একই গ্রুপে পয়েন্ট টেবিলের তিনে অবস্থান করছে ইন্টার মিলান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়