গাজীপুরের পানি বিষাক্ত : শিল্পায়নের মূল্য দিচ্ছে স্থানীয়রা

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : যথাসময়ে নির্বাচন হবে

পরের সংবাদ

নারী সংসদ সদস্যরা : সংসদে নারীর অংশগ্রহণ বাড়াতে ঐকমত্য

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সংসদে নারীর অংশগ্রহণ বাড়ানোর বিষয়ে একমত নারী সংসদ সদস্যরা। আর রাজনীতিতে নারীর ৩৩ শতাংশ প্রতিনিধিত্ব ও সমান সমান অংশগ্রহণ না হওয়া পর্যন্ত সংরক্ষিত আসন রাখার পক্ষে মত দিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
গতকাল মঙ্গলবার বাংলাদেশের জাতীয় উন্নয়ন প্রক্রিয়ায় নারী সংসদ সদস্যদের ভূমিকাবিষয়ক এক মতবিনিময় সভায় তারা এই মত দেন। সকালে পার্লামেন্ট মেম্বার্স ক্লাব অডিটরিয়ামে নারী সংসদ সদস্যদের সঙ্গে এই সভার আয়োজন করেন বাংলাদেশ মহিলা পরিষদ। সভায় সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। প্রধান অতিথি ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
বিশেষ অতিথি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি। বক্তব্য রাখেন জাকিয়া পারভীন খানম, সৈয়দা রুবিনা আক্তার, এডভোকেট জাকিয়া তাবাসসুম, লুৎফুনন্নেছা খান, শামসুন্নাহার, রওশন জাহান সাথী প্রমুখ।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীদের সরাসরি নির্বাচনে কোনো বাধা নেই। এজন্য নারীদের নিজেদের প্রস্তুত করতে হবে। এর পেছনে থাকা প্রতিবন্ধকতা নিয়ে আমাদের ভাবতে হবে, কাজ করতে হবে। যতক্ষণ রাজনীতিতে নারীর ৩৩ শতাংশ প্রতিনিধিত্ব ও ফিফটি ফিফটি অংশগ্রহণ না হচ্ছে ততক্ষণ সংরক্ষিত আসন রাখার কথা উল্লেখ করে তিনি বলেন, কেবল বাংলাদেশেই নয়, বিশ্বব্যাপী নারীরা রাজনৈতিক ক্ষমতায়নে পিছিয়ে আছে।
মেহের আফরোজ চুমকি বলেন, সংসদে নারীর অংশগ্রহণ অবশ্যই বাড়াতে হবে। এ লক্ষ্যে সরকারপ্রধান কাজ করে যাচ্ছেন প্রতিনিয়ত। সংসদে নারীদের তিনি ক্ষমতায়িত করেছেন। বর্তমানে ৫টি স্ট্যান্ডিং কমিটিতে নারীদের দায়িত্ব দেয়া হয়েছে।
ডা. ফওজিয়া মোসলেম বলেন, নারীর সমস্যা সমাধানের জন্য প্রাতিষ্ঠানিক উদ্যোগ প্রয়োজন। তিনি প্রশ্ন রাখেন, নারীদের অধিকারের বেলায় কেন ধর্মীয় আইনের প্রসঙ্গ উত্থাপন করা হয়?
সৈয়দা সাজেদা চৌধুরীর সংসদীয় আসন শুন্য ঘোষনা : প্রয়াত সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর সংসদীয় আসন ফরিদপুর-২ শূন্য ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার সংসদ সচিবালয় তার নির্বাচনী আসন শূন্য ঘোষণার প্রজ্ঞাপন জারি করে। এতে বলা হয়, আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন করার ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, সাবেক মন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা সাজেদা চৌধুরী গত ১১ সেপ্টেম্বর মারা যান। তার বয়স হয়েছিল ৮৭ বছর। ফরিদপুর-২ (নগরকান্দা) আসনে ছয়বার সংসদ সদস্য নির্বাচিত হন সাজেদা চৌধুরী। বন ও পরিবেশমন্ত্রী ছাড়াও বিভিন্ন সময়ে তিনি আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়