গাজীপুরের পানি বিষাক্ত : শিল্পায়নের মূল্য দিচ্ছে স্থানীয়রা

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : যথাসময়ে নির্বাচন হবে

পরের সংবাদ

চলে গেলেন ফরাসি নির্মাতা জ্যঁ-লুক গদার

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শ্রাবণী হালদার : ফরাসি চলচ্চিত্রে নতুন এক বিপ্লব নিয়ে এসেছিলেন কিংবদন্তি নির্মাতা জ্যঁ-লুক গদার। সেজন্য তাকে বলা হয় ফ্রেঞ্চ নতুন ধারার চলচ্চিত্রের রূপকার। বিশ্বনন্দিত এই চলচ্চিত্রকার ‘ব্রেথলেস’ ও ‘কনটেমপ্ট’র মতো ক্লাসিক সিনেমা বানিয়েছেন। বিশ্বখ্যাত এই চলচ্চিত্রকার আর নেই। গতকাল মঙ্গলবার না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন তিনি। তার বয়স হয়েছিল ৯১ বছর। গদার ঘনিষ্ঠজনেরা আন্তর্জাতিক গণমাধ্যমকে খবরটি নিশ্চিত করেছে। ১৯৩০ সালের ৩ ডিসেম্বর প্যারিসে জন্মগ্রহণ করেছিলেন জ্যঁ-লুক গদার। চলচ্চিত্র জগতে তিনি আত্মপ্রকাশ করেন পঞ্চাশের দশকে। তবে পায়ের নিচের মাটি পোক্ত করতে কিছুটা সময় লাগে। ষাটের দশকে তিনি খ্যাতির জাহাজে চড়েন। বদলে দেন ফরাসি চলচ্চিত্রের ধারা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আবির্ভূত ফরাসি নির্মাতাদের মধ্যে সেরা বিবেচনা করা হয় গদারকে। তার নির্মিত বিখ্যাত কয়েকটি সিনেমা হলো ‘উইকেন্ড’, ‘পাইরট লে ফু’, ‘লা পেটিট সোলদাদ’, ‘ইন প্যারিস অব লাভ’, ‘দ্য কারাবিনারস’, ‘দ্য ইমেজ বুক’, ‘অল দ্য বয়েজ আর কল্ড প্যাট্রিক’ ইত্যাদি। ২০০২ সালে ব্রিটিশ চলচ্চিত্র সাময়িকী ‘সাইট এন্ড সাউন্ড’-এর জরিপে সর্বকালের সেরা ১০ নির্মাতার মধ্যে জায়গা করে নেন জ্যঁ-লুক গদার। ২০১০ সালে তাকে সম্মানজনক একাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার প্রদান করা হয়। যদিও তিনি পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত হননি।
এছাড়া ২০১৮ সালে ৭১তম কান চলচ্চিত্র উৎসবে গদারকে বিশেষ পাম দ’র দেয়া হয়। ‘দ্য ইমেজ বুক’ সিনেমার জন্য তাকে সম্মানিত করেছিল উৎসব কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়