মাদক দিয়ে ফাঁসানো পুলিশসহ তিনজন কারাগারে

আগের সংবাদ

বাণিজ্যিক জাগরণের সম্ভাবনা > উত্তর-পূর্বের দুয়ার খুলছে : কানেক্টিভিটিতে গুরুত্ব বাংলাদেশ ও ভারতের

পরের সংবাদ

লঘুচাপের প্রভাব ও বর্ষণ : দশমিনায় পানির নিচে অর্ধশতাধিক বিদ্যালয়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

দশমিনা (পটুয়াখালী) প্রতিনিধি : লঘুচাপের প্রভাব ও অবিরাম বর্ষণে দশমিনা উপজেলার অর্ধশতাধিক প্রাথমিক বিদ্যালয় ২-৩ ফুট পানির নিচে ডুবে গেছে। এতে বিদ্যালয়গুলোর হাজার হাজার শিক্ষার্থী ও শিক্ষক চরম দুর্ভোগে পড়েছেন। ১৪টি বিদ্যালয়ের ভবনে পানি ঢুকে পড়ায় ক্লাস নিতে পারছেন না শিক্ষকরা।
সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে জানা গেছে, সাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে দশমিনায় টানা তিন দিন ধরে অবিরাম বৃষ্টি হচ্ছে। এছাড়া তেঁতুলিয়া ও বুড়া গৌরাঙ্গ নদীর পানি বৃদ্ধি পাওয়ায় চরবোরহান ইউনিয়নের ১১টি এবং চরহাদীর ৩টি বিদ্যালয় ২-৩ ফুট পানির নিচে তলিয়ে গেছে। এতে বিদ্যালয়ের আসবাবপত্রের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন শিক্ষকরা। ওই বিদ্যালয়গুলোর সঙ্গে সংযোগ সড়ক না থাকায় কলার ভেলা ও নৌকায় করে বিদ্যালয়ে আসছেন শিক্ষার্থী ও শিক্ষকেরা। এছাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে পানিতে ডুবে আছে অর্ধশতাধিক প্রাথমিক বিদ্যালয়ের মাঠ।
চরবোরহান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সোহাগ হোসেন বলেন, ২-৩ ফুট পানির নিচে ডুবে আছে চরবোরহান ও চরশাহজালালের ১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। কলার ভেলা ও নৌকায় করে শিক্ষার্থীরা বিদ্যালয়ে এলেও বেঞ্চ টেবিল ডুবে থাকায় ক্লাস নেয়া যাচ্ছে না।
চরহাদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক লিমন হোসেন বলেন, গতকাল সোমবার পানিতে বিদ্যালয় ডুবে থাকায় ক্লাস নেয়া যায়নি।
মধ্যেগুলি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমান জানান, তার বিদ্যালয়ে পানি জমে থাকায় হাঁটু পানি মাড়িয়ে বিদ্যালয়ে আসতে হয় শিক্ষার্থীদের। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আল মামুন বলেন, চরাঞ্চলের ১৪টি বিদ্যালয় দুই-তিন ফুট পানির নিচে ডুবে আছে বলে শিক্ষকরা জানিয়েছেন। এছাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে অনেক বিদ্যালয়ের মাঠ নিচু থাকায় পানিতে ডুবে আছে। পানিতে বিদ্যালয়গুলোর কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে সেটা নির্ধান করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়