মাদক দিয়ে ফাঁসানো পুলিশসহ তিনজন কারাগারে

আগের সংবাদ

বাণিজ্যিক জাগরণের সম্ভাবনা > উত্তর-পূর্বের দুয়ার খুলছে : কানেক্টিভিটিতে গুরুত্ব বাংলাদেশ ও ভারতের

পরের সংবাদ

পীরগাছায় প্রভাবশালীর দখলে ওয়াক্ফ সম্পত্তি : গ্রামবাসীর মধ্যে উত্তেজনা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

পীরগাছা (রংপুর) প্রতিনিধি : পীরগাছায় পীরের দরগার নামে ওয়াক্ফ করা এক একর ৪৯ শতাংশ জমি দখল করেছেন এক প্রভাবশালী। বিষয়টি নিয়ে উত্তেজনা বিরাজ করছে। উপজেলার সদর ইউনিয়নের পবিত্রঝাড় গ্রামের ওই জমিটির দখল না ছাড়ায় ক্ষোভ দানা বেঁধেছে গ্রামবাসী ও পীরের ভক্তদের মধ্যে। গত ৮ আগস্ট বাংলাদেশ ওয়াক্ফ প্রশাসকের দপ্তর থেকে জমিটি লিল্লাহ ওয়াক্ফ সম্পত্তি হিসেবে পীরপাল পাগলা পীর সাহেব ওয়াকফ এস্টেটের নামে অনুমোদন দিয়ে ১৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে দেয়া। কিন্তু দীর্ঘদিন ধরেই অবৈধভাবে জমিটি দখল করে রেখেছেন প্রভাবশালী মাওলানা মতিয়ার রহমান, খলিলুর রহমান এবং জাহিদুর রহমান গং।
স্থানীয় গ্রামবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, ওই গ্রামের জেএল নং-৭৬, খতিয়ান এসএস নং-৫৮৮, আরএস দাগ নং-১৭৫১, দাগ এসএ নং-১৯৭৩ এর মোট জমি এক একর ৪৯ শতক। জমিটি দীর্ঘদিন ধরে মাওলানা মতিয়ার রহমান, খলিলুর রহমান এবং জাহিদুর রহমান গং নিজেদের দখলে রেখে ভোগ করে আসছেন। এ নিয়ে গ্রামবাসীর অভিযোগের ভিত্তিতে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) কর্মকর্তা, জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট সব দপ্তর থেকে সরজমিনে তদন্ত ও কাগজপত্র পর্যালোচনা করে পীরপাল পাগলা পীর সাহেব ওয়াকফ এস্টেট নামে প্রতিবেদন দেয়া হয়। পরে গত ৮ আগস্ট ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের বাংলাদেশ ওয়াকফ প্রশাসকের দপ্তর থেকে জমিটি লিল্লাহ ওয়াকফ সম্পত্তি হিসেবে অনুমোদন দেন এবং ওই গ্রামের আব্দুস সবুর খাঁনকে সভাপতি ও আব্দুল গনিকে সাধারন সম্পাদক করে তিন বছরের জন্য ১৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি অনুমোদন দেন। কিন্তু অবৈধ দখলে থাকা জমিটি ছাড়তে নারাজ ভোগদখলকারীরা।
স্থানীয় গ্রামবাসী আজিজুল ইসলাম, মীর মোশারফ হোসেন, আবু সাইদ খাঁন, ইয়াকুব আলী বলেন, পীরের দরগার ওই জমিতে পীরের ভক্ত, গ্রাম্য মুসলমান প্রতি বছর ইছালে ছওয়াব, ধর্মীয় অনুষ্ঠান, মিলাদ মাহফিল করতো। জমিটির দখল না ছাড়ায় এখন আর এসব অনুষ্ঠান পালন করা যাচ্ছে না।
ওয়াক্ফ সম্পত্তি পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আব্দুল গনি বলেন, সব কাগজপত্র সঠিক রয়েছে। তবুও তারা জমিগুলো ছাড়ছে না। এ নিয়ে গ্রামবাসীর মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। আমরা চাই শান্তিপূর্ণভাবে তারা জমি ছেড়ে দিক।
এ বিষয়ে জানতে চাইলে দখলকারী মাওলানা মতিয়ার রহমান বলেন, আমার দাদা-বাবারা জিম্মাদার হিসেবে পীরের ওই সম্পত্তি ভোগদখল করে আসছিল। সেই সূত্রে আমরাও ভোগদখল করছি। এ বিষয়ে আদালতে আবেদন করা হয়েছে। যা রায় হবে তা আমরা মেনে নেব।
পীরগাছা থানার এসআই আনিসুর রহমান বলেন, বিবাদীদের কাগজপত্র নিয়ে ডাকা হয়েছিল। তারা আসেননি। বিবাদীপক্ষ আদালতে ওয়াকফ সম্পত্তির বিরুদ্ধে আবেদন করেছেন। সেটার নিষ্পত্তি হলে তারা আসবেন। এরপরও যদি আইনশৃঙ্খলার অবনতি হয়, তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়