মাদক দিয়ে ফাঁসানো পুলিশসহ তিনজন কারাগারে

আগের সংবাদ

বাণিজ্যিক জাগরণের সম্ভাবনা > উত্তর-পূর্বের দুয়ার খুলছে : কানেক্টিভিটিতে গুরুত্ব বাংলাদেশ ও ভারতের

পরের সংবাদ

ইতিহাস গড়ে নাম্বার ওয়ান আলকারাজ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউএস ওপেনের ফাইনালে নরওয়ের টেনিস তারকা ক্যাসপার রুডকে ৬-৪, ২-৬, ৭-৬ (৭-১), ৬-৩ ব্যবধানে হারিয়ে মাত্র ১৯ বছর বয়সে গ্র্যান্ডস্লাম জয়ের ইতিহাস গড়লেন কার্লোস আলকারাজ। এবং একই সঙ্গে কনিষ্ঠতম প্লেয়ার হিসেবে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করলেন স্প্যানিস এই টেনিস তারকা।
ক্যারিয়ারের অষ্টম বড় কোনো টেনিস টুর্নামেন্টে অংশ নিয়েছিলেন আলকারাজ। যুক্তরাষ্ট্রের আর্থার অ্যাশ স্টেডিয়ামে ফাইনালে রুডের মুখোমুখি হন তিনি। প্রথম সেট থেকেই একে অপরকে ছাপিয়ে যাওয়ার চেষ্টা করছিল দুই তরুণ। প্রথম সেটের তৃতীয় গেমেই রুডের সার্ভিস ব্রেক করেন আলকারাজ। ২-১ এগিয়ে যান তিনি। তবে এতে কিছুটা ধাক্কা খান রুড। নেট পয়েন্টে, ড্রপ শটের ক্ষেত্রেও এগিয়ে ছিলেন আলকারাজ। শেষ পর্যন্ত প্রথম সেটটি স্প্যানিশ তরুণ ৬-৪ জিতে যায়।
দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ান রুড। নেট পয়েন্ট ও ড্রপ শর্টকে হাতিয়ার করে রুড ৬-২ সেটটি জিতে নেন। ষষ্ঠ গেমে আলকারাজের সার্ভিস ব্রেক করে ৪-২ এগিয়েছিলেন রুড। এর পর আলকারাজ বেশ কিছু ভুল করলে ওভার হেড ব্যাক হ্যান্ডে অনবদ্য পয়েন্ট নেন রুড। আলকারাজের সার্ভিস ব্রেকের সুযোগ আসলেও ব্যর্থ হন তিনি। আল কারাজারের ভুলের সুযোগে আরো একটা ব্রেক পয়েন্ট নিয়ে দ্বিতীয় সেট ৬-২ জিতে সমতা ফেরান রুড।
দুই সেটে ১-১ এ সমতায় থাকা দুজনেই তৃতীয় সেটে হাড্ডাহাড্ডি লড়াই করেনস। শুরুতেই রুডের সার্ভিস ব্রেক করেন আলকারাজ। তৃতীয় গেমেও ব্রেক পয়েন্টের সুযোগ ছিল আলকারাজের সামনে। তবে চাপ সামলে ১-২ করেন রুড। পরে আবার আলকারাজের সার্ভিস ব্রেক করে ২-২ করেন রুড। সার্ভিস ধরে রেখে করেন ৩-২। এরপর এই সেটে ৫-৪ এগিয়ে গিয়েছিলেন রুড। তবে সেখান থেকে ঘুরে দাঁড়ান আলকারাজ। সার্ভ ধরে রেখে ৫-৫ করেন তিনি। সেখান থেকেও ৬-৫ এ এগিয়ে যান রুড। এক বার নয়, তিন বার। ১০ মিনিটের বেশি সময় ধরে চলা এই গেমে অবশেষে তৃতীয় সেট টাইব্রেকারে ৭-৬ (৭-১) জিতে শেষ হাসি হাসেন আলকারাজ। চতুর্থ সেটেও প্রথম পাঁচ গেমে নিজেদের সার্ভিস ধরে রাখেন রুড এবং আলকারাজ। ষষ্ঠ গেমে ব্রেক পয়েন্ট নিয়ে ৪-২ এগিয়ে যান স্প্যানিশ তরুণ। সার্ভিস ধরে রেখে করেন ৫-২। শেষ পর্যন্ত ৬-৩ পয়েন্টে জিতে যান আলকারাজ। প্রথম বারের মতো ফাইনালে উঠেই চ্যাম্পিয়ন বনে যান এই তরুণ।
দ্বিতীয় সেটে দারুণভাবে ম্যাচে ফিরে এসেও জয়ের ধারা অব্যাহত রাখতে পারেননি ক্যাসপার রুড। টানা দ্বিতীয় বারের মতো ফাইনালে হারেন তিনি। ২২ বছরের নরওয়ের এই টেনিস তারকা রুড চলতি বছরের ফরাসি ওপেনে রানার্স আপ হয়েছিলেন। টেনিসের অন্যতম সেরা তারকা রাফায়েল নাদালের কাছে হেরে গিয়েছিলেন তিনি।
খেতাব জয়ের পর আবেগে কেঁদে ফেলেন আলকারাজ। মাত্র ১৯ বছরের মধ্যেই আলকারাজের এই সাফল্যের পর তাঁকে কুর্নিশ জানিয়েছেন প্রতিপক্ষ রুড থেকে শুরু করে টেনিস জগতের বহু তারকা। গ্র্যান্ড স্ল্যাম ট্রফি জিতে এখন আনন্দে ভাসছেন আলকারাজ। হাসিমুখে বলেন, ‘ছেলেবেলা থেকেই এমন কিছুর স্বপ্ন দেখে আসছি, বিশ্বের এক নম্বর হব, গ্র্যান্ড স্ল্যামের শিরোপা জিতব। আমার পরিবার, আমার দলের সঙ্গে যে কঠোর পরিশ্রম করেছি, সেটিরই পুরস্কার এই ট্রফি।’ আরো অনেক অনেক সপ্তাহ ধরে শীর্ষে থাকতে চান তিনি। আশা করছেন অনেক বছর র‌্যাংকিংয়ে ১ নাম্বার ধরে রাখবেন এবং আবারো কঠোর পরিশ্রম করবেন বলেও জানান।
২০০৫ সালে ফ্রেঞ্চ ওপেন ১৯ বছর বয়সে গ্র্যান্ডস্লাম জিতেছিলেন রাফায়েল নাদাল। ১৭ বছর আগে নাদালের সেই কীর্তির পর সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গ্র্যান্ডস্লাম জয়ের নজির গড়লেন আলকারাজ। ফাইনালে জয়লাভের পর আলকারাজের নামের পাশে লেখা হয়েছে আরও একটি রেকর্ড। গ্র্যান্ডস্লামের এক টুর্নামেন্টে সর্বোচ্চ সময় কোর্টে কাটানোর রেকর্ড গড়েছেন তিনি। এবার ইউএস ওপেনে ২৩ ঘণ্টা ২১ মিনিট কোর্টে ছিলেন তিনি। এই পথে আলকারাজ ভেঙেছেন ২০১৮ সালে উইম্বলডনে কেভিন অ্যান্ডারসনের গড়া রেকর্ড।
এবারের যুক্তরাষ্ট্র ওপেনের ফাইনাল ছিল তারকাহীন। দুই তরুণের লড়াই। তবু সেটা হয়ে গেল মহাকাব্যিক। দিনটা ছিল আলকারাজের। স্প্যানিশ তরুণ ফাইনালের আগে টানা তিনটি ম্যাচ পাঁচ সেটের লড়াইয়ে জিতেছেন। এর আগে প্রতিযোগিতার সেমিফাইনালে যুক্তরাষ্ট্রের তিয়াফোকে ৭-৬(৮-৬), ৬-৩, ৬-১, ৬-৭(৫-৭), ৬-৩ গেমে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে ওঠেন র‌্যাংকিংয়ে আলকারাজ। অপর সেমিফাইনালে রাশিয়ান খাচনোভিচকে ৭-৬(৭-৫), ৬-২, ৫-৭ ও ৬-২ গেমে হারিয়ে টুর্নামেন্টের ফাইনালে উঠেন রুড। অপরদিকে ইউএস ওপেনের নারী এককের ফাইনালে তিউনিশিয়ার ওন্স জাবেউরকে ৬-২,৭-৬ (৭-৫) গেমে হারিয়ে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতেন পোলিশ টেনিসার ইগা সোয়াটেক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়