একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

চমক থাকছে টাইগার বিশ্বকাপ স্কোয়াডে

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ১৬ অক্টোবর থেকে অস্ট্রেলিয়া শুরু হচ্ছে এ আসর। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার শেষ তারিখ ১৫ সেপ্টেম্বর। তার মধ্যেই অনেক দেশ দল ঘোষণ করেছে। টাইগার বিশ্বকাপ স্কোয়াডে কারা থাকছেন। কবে দল ঘোষণা করা হবে। এ নিয়ে টাইগার সমর্থকদের জল্প-কল্পনার শেষ নেই। এশিয়া কাপের ব্যর্থতা ভুলে টাইগাররা এবার নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজ নিয়ে ব্যস্ত হবে আগামীকাল থেকে।
ত্রিদেশীয় সিরিজ শেষে নিউজিল্যান্ড থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে অস্ট্রেলিয়ায় উড়াল দেবে সাকিব বাহিনী। টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামের অধীনে এই দুই টুর্নামেন্টের জন্য কোমর বেঁধে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। এবার নিউজিল্যান্ড সফরকে সামনে রেখেই মূলত আগামীকাল থেকে শুরু হচ্ছে অনুশীলন। এই প্রস্তুতি পর্ব স্বাগতিক নিউজিল্যান্ড ও পাকিস্তানের সঙ্গে ত্রিদেশীয় সিরিজে অংশ নেয়ার। সবকিছু ঠিক থাকলে আগামী ৩০ সেপ্টেম্বর নিউজিল্যান্ডের উদ্দেশে যাত্রা শুরু করবে সাকিব আল হাসানের দল।
ইতোমধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের দামামা বাজতে শুরু করেছে। মাসখানেকের বেশি সময় বাকি থাকলেও এরই মধ্যে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ-আফ্রিকা তাদের বিশ্বকাপের দল ঘোষণা করেছে। আইসিসির বেঁধে দেয়া সময়ের মধ্যেই টাইগার স্কোয়ার্ড ঘোষণা করা হবে বলে জানিয়েছে, জাতীয় দলের বর্তমান নির্বাচক ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন। তিনি বলেন, দল ১৫ সেপ্টেম্বরের মধ্যে দিতে হবে এটা জানি। এখন আমরা দল ১৪ তারিখ দিব কি ১৫ তারিখ দিব এটা এখন বলতে পারছি না।
এবারের এশিয়া কাপে ১৭ জন ক্রিকেটার ছিলেন টাইগার স্কোয়াডে। সেই স্কোয়াড থেকে কয়েকজন বাদ পড়তে যাচ্ছেন আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে সেটা একপ্রকার নিশ্চিত। তাদের জায়গায় নতুন কারা আসতে পারেন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে সে বিষয়ে এখনই কিছু বলতে চাননি নির্বাচক সুমন, নতুন কারা থাকছেন কিংবা আদৌ নতুন মুখ থাকবে কিনা দলে এ বিষয়ে এখনই কিছু বলতে চাচ্ছি না।
বিশ্বকাপকে সামনে রেখে আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে টাইগারদের তিনদিনের ক্যাম্প। টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামের নেতৃত্বে চলবে এ ক্যাম্প। জানা গেছে ৩০ জন ক্রিকেটারকে নিয়ে হবে এই ক্যাম্প। যদিও নির্বাচক সুমন বলছেন কতজন থাকবেন ক্যাম্পে এটা এখনো নিশ্চিত নন তিনি।
এ বিষয়ে তিনি বলেন, দেখেন ক্যাম্পে কতজন থাকবে এটা কিন্তু গুরুত্বপূর্ণ নয়। আমরা ১৫ জনের একটি বিশ্বকাপ দল দিব, এটাই গুরুত্বপূর্ণ। সেখানে স্ট্যান্ডবাই থাকবে কিনা এখনই বলতে পারছি না।
চোট থেকে সেরে ওঠার প্রক্রিয়ায় রয়েছেন লিটন দাস-নুরুল হাসান সোহানরা। ইয়াসির রাব্বি-হাসান মাহমুদরাও নিজেদের ফিট করার চেষ্টায় ঘাম ঝরাচ্ছেন। সেক্ষেত্রে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে স্কোয়াডে হয়তো বড়োসড়ো পরিবর্তনই দেখা যেতে পারে।
টি-টোয়েন্টি বাংলাদেশ এমনিতেও খুব একটা ভালো খেলে না। এর মধ্যে বড় চিন্তার নাম উদ্বোধনী ব্যাটিং। সর্বশেষ এশিয়া কাপে দুই ম্যাচে খেলেছেন চার ওপেনার। শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে সাব্বির রহমানের সঙ্গে ইনিংস উদ্বোধনে আসেন মেহেদী হাসান মিরাজ।
তাদের মধ্যে মিরাজ কিছুটা আশা দেখিয়েছেন, কিন্তু স্বীকৃত ওপেনার তিনি নন। আসন্ন বিশ্বকাপ ঘিরে তাই কপালে চিন্তার ভাঁজ নির্বাচকদের। হাবিবুল বাশার সুমন জানিয়েছেন, এ নিয়ে কাজ করছেন তারা। অস্ট্রেলিয়া বিশ্বকাপে নিয়মিত ওপেনারদের খেলানোর সম্ভাবনা দেখা গেছে তার কথায়।
তিনি বলেছেন, এখনো আমরা এটা নিয়ে কাজ করছি। কে হবে না হবে। এশিয়া কাপে শেষ ম্যাচে আমরা একটা ভিন্ন কম্বিনেশনে গিয়েছিলাম, এখানে যেহেতু বিশ্বকাপ অস্ট্রেলিয়ার মাটিতে খেলা সেখানে আমরা কাউকে মেকশিফট ওপেনার করব কিনা, নাকি নিয়মিত ওপেনার এটা নিয়ে এখনো আলোচনার বাকি আছে। হাতে কিছু সময় আছে, এই কদিনে আমরা সিদ্ধান্ত নিয়ে ফেলতে পারব যে মেকশিফট ওপেনার নিয়ে চেষ্টা করব নাকি জেনুইন ওপেনার।’
সৌম্য সরকারের ফেরার গুঞ্জন অনেকদিনের। এ নিয়ে সুমন বলেছেন, আমরা অনেককে নিয়ে ভাবছি, শুধু একজন নিয়ে ভাবছি না। শর্টলিস্টে বেশ কিছু ওপেনার আছেন, তারা আগে ওপেন করেছেন, এখনো করছেন। যেহেতু আমাদের খুব গুরুত্বপূর্ণ একটা টুর্নামেন্ট আমরা সিদ্ধান্তটা একটু ভেবেচিন্তেই নিতে চাই।
‘কারণ ওই একটা পজিশনে আমরা কাউকে সেটেলড করতে পারছি না, টি-টোয়েন্টি সংস্করণে। আমরা বেশি পরিবর্তন করতে চাইও না। কারণ বিশ্বকাপে সাফল্য অনেকখানি ওপেনারদের সাফল্যের ওপর নির্ভর করছে। তাই সিদ্ধান্তটা বেশ ভেবেচিন্তে নিতে চাই।
বাংলাদেশ, নিউজিল্যান্ড এবং পাকিস্তানকে নিয়ে ৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে ত্রিদেশীয় সিরিজ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এ সিরিজ টাইগারদের জন্য টনিক হিসেবে কাজ করবে বলে ক্রিকেটপ্রেমীদের বিশ্বাস। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান। হ্যাগলি ওভালে ৭ অক্টোবর বাংলাদেশ সময় সকাল ৯টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। সিরিজের সব ম্যাচের ভেন্যুই ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল। ৯ অক্টোবর দুপুর ১টায় নিউজিল্যান্ডের মোকাবিলা করবে টাইগাররা। ১১ অক্টোবর সকাল ৯টায় ফের কিউইদের মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা। ১২ অক্টোবর সকাল ৯টা বাংলাদেশের বিপক্ষে ফের মাঠে নামবে পাকিস্তান। ১৪ অক্টোবর সকাল ৯টা ফাইনাল । ত্রিদেশীয় সিরিজ শেষে টাইগাররা অস্ট্রেলিয়ায় ব্যস্ত হয়ে পড়বে বিশ্বকাপে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়