৪ বোন চুরি করেই পালাত অন্য জেলায়

আগের সংবাদ

সফরে প্রাপ্তির পাল্লাই ভারী

পরের সংবাদ

পাংশায় ঝুঁকিপূর্ণ ৩ খাদ্যগুদাম : জরাজীর্ণ কোয়ার্টারও

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মোক্তার হোসেন, পাংশা (রাজবাড়ী) থেকে : পাংশা উপজেলায় ৫টি সরকারি খাদ্য গুদামের মধ্যে ৩টিই ঝুঁকির মধ্যে রয়েছে। এছাড়া জরাজীর্ণ হয়ে পড়েছে কর্মকর্তা-কর্মচারীদের কোয়ার্টার, যা মেরামত করা খুবই জরুরি হয়ে পড়েছে। জানা যায়, পাংশায় সর্বনি¤œ আড়াই হাজার টন ও সর্বোচ্চ ৩ হাজার ২৫০ টন ধারণ ক্ষমতা সম্পন্ন ৫টি সরকারি খাদ্য গুদাম রয়েছে। এর মধ্যে পূর্ব ব্লকে দুটি ও পশ্চিম ব্লকে ৩টি।
পশ্চিম ব্লকের ৩টি গুদামই ঝুঁকিতে রয়েছে। ছাদের বিভিন্ন স্থানে আস্তর খসে পড়ছে। বৃষ্টি বেশি হলে ছাদ চুয়ে গুদামের ভিতরে পানি পড়ে। সানশেড ভেঙে গেছে। গুদাম ভবনের আশপাশে জলাবদ্ধতার কারণে গুদামের ফ্লোর ও ওয়াল নষ্ট হয়ে পড়েছে। এতে গুদামে রক্ষিত খাদ্যশস্যের গুণগত মান বজায় রাখা কষ্টসাধ্য হচ্ছে। ওসিএলএসডির সরকারি বাসভবনসহ কর্মকর্তা-কর্মচারীদের কোয়ার্টার জরাজীর্ণ হয়ে বসবাসের অযোগ্য হয়ে পড়েছে।
এ ব্যাপারে গতকাল বুধবার দুপুরে পাংশা সরকারি খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিএলএসডি) মোহাম্মাদ ইব্রাহীম আদম বলেন, বিষয়টি খুবই হতাশাজনক। প্রতিবছর ৩ লাখ ৬৬ হাজার টাকা পৌরকর পরিশোধ করা হয়। কিন্তু সরকারি খাদ্য গুদামের কর্মকর্তা-কর্মচারীরা পৌরসভার সেবা থেকে বঞ্চিত। ঝুঁকিতে রয়েছে সরকারি স্থাপনা। গুদামের মধ্য দিয়ে পানি নিষ্কাশনের জন্য বাইরের ব্যবহৃত ড্রেনগুলো ময়লা-আবর্জনায় পরিপূর্ণ হওয়ায় সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে গুদামের স্বাভাবিক কার্যক্রম পরিচালনায় সমস্যা হচ্ছে। সরকারি খাদ্য গুদামের আশপাশে জলাবদ্ধতার কারণে খাদ্যশস্যের গুণগত মান নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
ঝুঁকিতে থাকা সরকারি খাদ্য গুদাম এবং কর্মকর্তা-কর্মচারীদের জরাজীর্ণ কোয়ার্টারসহ সরকারি খাদ্য গুদামের অফিস ভবন, গেটসমূহ ও বাউন্ডারি ওয়াল মেরামতের জন্য খাদ্য অধিপ্তরের উন্নয়ন ও কারিগরি সেবা বিভাগের সুদৃষ্টি কামনা করেন ওসিএলএসডি মোহাম্মাদ ইব্রাহীম আদম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়