৪ বোন চুরি করেই পালাত অন্য জেলায়

আগের সংবাদ

সফরে প্রাপ্তির পাল্লাই ভারী

পরের সংবাদ

দুর্গাপুরে হাজং যুব সম্মেলন সম্পন্ন

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নিজস্ব সংস্কৃতি তুলে ধরার জন্য ও শিক্ষা ক্ষেত্রে এগিয়ে যাওয়ার জন্য এসআইএল ইন্টারন্যাশনাল বাংলাদেশের পরিকল্পনা ও অর্থায়নে এবং হাজং আদিবাসী ছাত্র সংগঠনের সহযোগিতায় যুবদের নিয়ে সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমির অডিটোরিয়ামের ইয়ুথ এম্বাস্যাডর ফর চেঞ্জ (ওয়াইএসি) নামক প্রকল্পের আওতায় এ যুব সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘পরিবর্তনকারী হও’। সম্মেলনের মূল উদ্দেশ্য ছিল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর যুব সম্প্রদায়কে একত্রিত হতে সহায়তাকরণ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর যুব সম্প্রদায়ের নিজস্ব প্লাটফরম তৈরি, সামাজিক ইস্যুগুলো আলোচনা, মৌলিক অধিকার আদায় ও বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণের ধারণায় যুবকদের অংশগ্রহণ বৃদ্ধি এবং সুশীল সমাজের বিভিন্ন দলগুলোকে সংযুক্ত করা, সামাজিক ইতিবাচক পরিবর্তন আনয়নে সাংস্কৃতিক গর্ব, আত্মমর্যাদা ও সামাজিক দায়বদ্ধতার মনোভাব তৈরি, সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা, মানবীয় অধিকার এবং টেকসই উন্নয়নের লক্ষ্যে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণে যুবকদের উৎসাহিত করা। গতকাল বুধবার সকাল ১০টায় জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত ও শপথ বাক্য পাঠ করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসআইএল ইন্টারন্যাশনাল বাংলাদেশের এসোসিয়েট ডিরেক্টর-প্রোগ্রাম এলবার্ট পিন্টু পিরিছ। প্রধান অতিথি ছিলেন বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমির সহকারী পরিচালক উওম কুমার রিছিল। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় হাজং সংগঠনের সাধারণ সম্পাদক পল্টন হাজং, লেখক ও গবেষক স্বপন হাজং, এসিস্ট্যান্ট প্রজেক্ট লিডার শান্তা মারীয়া ডি’কস্তা, হাজং যুবনেতা অন্তর হাজং প্রমুখ।
সাতটি প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে দিনের কার্যক্রম শুরু হয়। দিনের শেষে সমাপনী অনুষ্ঠানে বক্তারা নিজ ভাষা ও সংস্কৃতি রক্ষা, সংরক্ষণ ও বৈচিত্র্য ধরে রাখার আহ্বান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়