গাজীপুরে সালনা রিসোর্ট ও পিকনিক স্পট উদ্বোধন

আগের সংবাদ

ব্যবসায়ীদের দাবি : দাম বাড়িয়েও পোষাচ্ছে না

পরের সংবাদ

চবি ছাত্রলীগের একাংশের সহিংস আন্দোলনের হুমকি

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটিতে জায়গা না পেয়ে বিশ্ববিদ্যালয় অবরোধ, ক্লাশ-পরীক্ষা বন্ধ, বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে তালা লাগিয়ে আন্দোলন করেছিল চবি ছাত্রলীগের একাংশ। সাধারণ শিক্ষার্থী-শিক্ষক-কর্মকর্তা কর্মচারী সবাই জিম্মি হয়ে পড়েছিল তাদের কাছে। এভাবে তিনদিন অচলাবস্থার পর শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেলের হুঁশিয়ারিতে তারা সেই আন্দোলন স্থগিত করতে বাধ্য হয়। কিন্তু গতকাল মঙ্গলবার আবার তারা ক্যাম্পাসে মানববন্ধন ও সমাবেশ করে তাদের দাবি পূরণ না হলে সহিংস আন্দোলনের হুমকি দিয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে চবির বুদ্ধিজীবী চত্বরে অনুষ্ঠিত এক মানববন্ধনে পদবঞ্চিত নেতাকর্মীদের পক্ষে এ ঘোষণা দেন ছাত্রলীগের পদধারী বেশ কয়েকজন নেতা।
চবি প্রতিনিধি মেহেদী হাসান জানান, এই সমাবেশে চবি ছাত্রলীগের শাটল ট্রেনভিত্তিক ৮টি উপগ্রুপের নেতাকর্মীরা অংশ নিয়ে তাদের দাবি তুলে ধরেন। তাদের দাবিগুলো হলো- পদবঞ্চিত ত্যাগী ও পরিশ্রমী কর্মীদের মূল্যায়ন করে কমিটিতে অন্তর্ভুক্তকরণ। কমিটিতে পদপ্রাপ্ত নেতাদের যোগ্যতা অনুযায়ী যোগ্যস্থানে ক্রমানুসারে পুনঃমূল্যান করা। কমিটিতে পদপ্রাপ্ত বিবাহিত, চাকরিজীবী ও রাজনীতিতে নিষ্ক্রিয় নেতাকর্মীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া। এ সময় দাবি মেনে নেয়া না হলে পরবর্তীতে সহিংস আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা। আন্দোলনকারিরা চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছিরের অনুসারি বলে জানা গেছে। চবি শাখা ছাত্রলীগের সহসভাপতি আবু বকর তোহা বলেন, আমরা আগেই শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের ওপর অনাস্থা জানিয়েছি। এছাড়া কেন্দ্রীয় ছাত্রলীগের কাছে অযোগ্যদের বাদ দিয়ে ত্যাগী ও যোগ্য নেতাকর্মীদের মূল্যায়নের জন্য দাবি জানিয়েছি আমরা। কিন্তু আমাদের দাবিগুলো এখনো মেনে নেয়া হয়নি। কেন্দ্রীয় ছাত্রলীগ আমাদের দাবিগুলো মেনে না নিলে ভবিষ্যতে আরো কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো আমরা। আরেক সহসভাপতি প্রদীপ চক্রবর্তী দুর্জয় বলেন, কেন্দ্রীয় ছাত্রলীগের প্রতি আমাদের দাবি থাকবে অযোগ্যদের বাদ দিয়ে যোগ্যদেরকে কমিটিতে মূল্যয়ন করা হোক। আমরা এতদিন অহিংস আন্দোলনের মাধ্যমে আমাদের দাবিগুলো জানিয়েছিলাম। তবে এবার দাবি আদায় না হলে সহিংস আন্দোলনে যেতে বাধ্য হব আমরা। এই মানববন্ধন ও সমাবেশে চবি ছাত্রলীগের বিভিন্নœ গ্রুপের নেতারা বক্তব্য রাখেন। এর আগে গত ১০ আগস্ট সংবাদ সম্মেলনের মাধ্যমে শাখা ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেল ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপুর প্রতি অনাস্থা জানান ৯৪ জন পদধারী নেতা। সে সময় তারা তিনটি দাবি জানান। দাবিগুলো আদায় না হলে আগস্টের পর থেকে আন্দোলনের ঘোষণা দিয়েছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়