মা-বাবার অভিযোগ : মেয়ে ও জামাই বাড়ি দখল করতে মরিয়া

আগের সংবাদ

প্রতিবেশী কূটনীতির রোল মডেল : প্রধানমন্ত্রীর ভারত সফর

পরের সংবাদ

আগাম বিষমুক্ত শিম চাষে বাজিমাত

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শেখ মাহতাব হোসেন, ডুমুরিয়া (খুলনা) থেকে : খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার খর্নিয়া গ্রামের আদর্শ কৃষক আবু হানিফ মোড়ল। তিনি এবার ১০০ শতাংশ জমিতে আগাম বিষমুক্ত শিম লাগিয়ে বাজিমাত করেছেন। বর্তমানে প্রতি সপ্তাহে ২০০ থেকে ৩০০ কেজি বিষমুক্ত শিম বাজারজাত করছেন তিনি। দামও ভালো পাচ্ছেন।
গত সোমবার সকালে সরজমিনে দেখা যায়, ছোট ছোট বেগুনি রঙের ফুল আর থোকা থোকা শিমে ভরে উঠেছে আবু হানিফ মোড়লের ক্ষেত। এই ক্ষেত থেকেই বিষমুক্ত শিম তুলছেন তিনি।
কৃষক আবু হানিফ মোড়ল বলেন, ‘আমি মাত্র ১০০ শতাংশ জমিতে বিষমুক্ত শিম চাষ করেছি। আবহাওয়া ভালো থাকায় গাছে শিম ও ফুল ধরেছে। কাক্সিক্ষত ফলনও পাচ্ছি।’
তিনি জানান, এ বছর শিম চাষে শ্রমিক খরচ, সুতা, বিষ, পানি, সার বাবদ ৮০ থেকে ৯০ হাজার টাকা তার খরচ হয়েছে। প্রতি সপ্তাহে ২০০ থেকে ৩০০ কেজি আগাম শিম বাজারজাত করছেন। বর্তমানে প্রতি মণ শিম ছয় হাজার টাকা করে বিক্রি হচ্ছে। শিম চাষ করে তিনি এখন স্বাবলম্বী।
আবু হানিফ মোড়ল বলেন, ‘বর্তমানে শিমের বাজারদর ভালো। এমন অবস্থা চলমান থাকলে আগামীতে ১০ থেকে ১২ লাখ টাকার শিম বিক্রি করতে পারবো। আমাকে দেখে এলাকার অনেকেই এখন শিম চাষ করতে আগ্রহী হচ্ছেন। এটা দেখে খুব ভালো লাগছে।’
ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার ইনসাদ ইবনে আমিন জানান, চলতি মৌসুমে ডুমুরিয়া উপজেলার ১৪টি ইউনিয়নে ২২৫ হেক্টর জমিতে শিমের চাষ হয়েছে। শিমসহ বিভিন্ন সবজি চাষে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে। বর্তমানে উন্নত জাতের শিম এলাকার চাহিদা পূরণ করে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় পাঠানো হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়