যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

কিমিপ্রতি বাস ভাড়া কমল ৫ পয়সা

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সারাদেশে বাস ভাড়া কিলোমিটার প্রতি ৫ পয়সা কমানো হয়েছে। জ¦ালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমায় বাস ভাড়াও পুনরায় সমন্বয় করল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। মহানগর এলাকায় বাসভাড়া প্রতি কিলোমিটারে ২ টাকা ৪৫ পয়সা এবং দূরপাল্লার বাসের ভাড়া ২ টাকা ১৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। গতকাল বুধবার বিকাল ৫টায় বিআরটিএ ভাড়া নির্ধারণে গঠিত কমিটির বৈঠক শেষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিনুল উল্লাহ নূর ভাড়া কমানোর ঘোষণা দেন। আজ থেকে নতুন ভাড়া কার্যকর হবে।
জানা গেছে, উৎসে আয়কর ও শুল্ক ৫ শতাংশ কমানোর পর গত ২৯ আগস্ট মধ্যরাতে দেশে জ¦ালানি তেলের দাম প্রতি লিটারে ৫ টাকা করে কমার ঘোষণা দেয় জ¦ালানি বিভাগ। ফলে জ¦ালানি তেলের সঙ্গে সমন্বয় করে বাস ভাড়া কমানোর উদ্যোগ নেয় বিআরটিএ। গত মঙ্গলবার এসংক্রান্তে বিআরটিএ কার্যালয়ে অংশীজনদের উপস্থিতিতে সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় বাস মালিকরাও ভাড়া সমন্বয়ে একমত পোষণ করেন। গতকাল বুধবার আবারো সভা করে বিআরটিএ। এই সভা শেষে সারাদেশে প্রতি কিলোমিটারে ৫ পয়সা বাস ভাড়া কমানোর ঘোষণা দেয়া হয়।
বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, তেলের দাম কমলে বাস ভাড়া কমাতে বাস মালিকদের কোনো আপত্তি নেই। এ ব্যাপারে মালিকরা আগেও বলেছেন যে, তেলের দাম কমলে ভাড়া কমানো হবে। বিআরটিএ প্রতি কিলোমিটারে ৫ পয়সা কমিয়েছে। বাস মালিকদের সরকার নির্ধারিত ভাড়া মেনে চলার জন্য অনুরোধ জানান তিনি।
এর গত ৫ আগস্ট রাতে জ¦ালানি তেলের দাম বাড়ানোর পর ৬ আগস্ট বাস ভাড়া বাড়ানো হয়েছিল। তখন দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারে ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা এবং ঢাকা ও চট্টগ্রামসহ সব মহানগরীতে কিলোমিটার প্রতি ৩৫ পয়সা বাড়িয়ে ভাড়া ২ টাকা ৫০ পয়সা করা হয়েছিল।
বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক বলেন, বাস ভাড়া বাড়ানোর আলোচনায় যাত্রীদের প্রতিনিধি রাখা হয় না। সরকার ও বাস মালিকরা নিজেদের সুবিধা অনুযায়ী বাস ভাড়া নির্ধারণ করেন। তারা এর আগে অযৌক্তিক ও অনায্যভাবে বাস ভাড়া বাড়িয়েছেন। এখন আবার একতরফাভাবে ভাড়া মাত্র ৫ পয়সা কমিয়েছেন। বাস ভাড়া নির্ধারণে কমিটি পুর্নগঠন করা উচিত। কমিটিতে যাত্রীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। অন্যদিকে ভাড়া কমলেও এই সিদ্ধান্ত কার্যকর হয় না। এ জন্য বিআরটিএকে ব্যবস্থা নিতে হবে।

এর আগে গত মঙ্গলবার জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আলোচনা সভার বক্তৃতাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস ভাড়া কমানোর কথা বলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়