নন্দীগ্রামে টিসিবি ডিলারের ১ লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

শেখ হাসিনা ভারত যাচ্ছেন ৫ সেপ্টেম্বর, ঢাকা ও দিল্লিতে প্রস্তুতির তোড়জোড় : ফলপ্রসূ সফর চায় দুই দেশই

পরের সংবাদ

ভিক্টোরিয়ান যুগের অদ্ভুত ফ্যাশন

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ভিক্টোরিয়ান যুগ অদ্ভুত ফ্যাশনের জন্য বেশ পরিচিত। অস্বাভাবিক সব ফ্যাশন প্রবণতার মধ্যে অন্যতম একটি ছিল নিজের কাটা মাথা হাতে নিয়ে ছবি তোলা।
বলা বাহুল্য, এটা ছিল আলোক-চিত্রকরদের কারসাজি। সম্ভবত মৃত্যুর ভয়কে বৃদ্ধাঙ্গুলি দেখানোর ইচ্ছা থেকেই উদ্ভব হয়েছিল এই ফ্যাশনের। অনেক দিক দিয়েই ভিক্টোরিয়ান যুগ অন্যান্য যুগ থেকে স্বতন্ত্র। এ সময়েই ইংল্যান্ডে অনেক কুখ্যাত সিরিয়াল কিলার মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলেছে। এসবের ভিতরেও সে সময়ের ফ্যাশন অদ্ভুতুড়ে হিসেবে আলাদা একটি পরিচিতি পেয়েছিল বিশ্বে। এমনই একটি বাতিক ছিল নিজের মুণ্ডুহীন ছবি তোলা। ফটো এডিটিং বা আলোকচিত্র সম্পাদনার ক্ষেত্রেও ব্রিটিশরা অনেকদূর এগিয়ে গিয়েছিল। ইংরেজদের অনেকেই তখন মুণ্ডুহীন প্রতিকৃতি তুলতে ইচ্ছুক। তখনকার মানুষের মধ্য মুণ্ডপাত, মুণ্ডুহীনতা এইসবের প্রতি এক ধরনের মোহ সৃষ্টি হয়েছিল। এরই পরিপ্রেক্ষিতে আলোক-চিত্রকররা মুণ্ডু হাতে নিয়ে ছবি তোলার কৌশল উদ্ভাবন করে। ভিক্টোরিয়ান যুগের এ ফ্যাশন যতই বিচিত্র হোক চিত্তাকর্ষক তাতে সন্দেহ নেই। মৃত্যুর ভয়কে মোকাবিলার প্রচেষ্টা থেকেই এসেছিল ইংরেজদের এই প্রয়াস।
সূত্র : গার্ডিয়ান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়