ঢাবি জিয়া হলের প্রাধ্যক্ষের পদত্যাগ দাবিতে সমাবেশ

আগের সংবাদ

ফের বাড়ল ভোজ্যতেলের দাম

পরের সংবাদ

টাইগারদের নিয়ে আশাবাদী শ্রীরাম

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

টাইগারদের টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে নিয়োগ পাওয়ার পর ২১ আগস্ট দুপুরে ঢাকায় পা রেখেন শ্রীধরন শ্রীরাম। ভারতীয় এই কোচের অ্যাসাইনমেন্ট এশিয়া কাপ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। ঢাকায় পৌঁছেই সরাসার হোম অব ক্রিকেট মিরপুরে চলে যান শ্রীরাম। সেখানে ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যানের কক্ষে কিছুক্ষণ বিশ্রাম করেন। শ্রীরাম যখন ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যানের কক্ষে প্রাথমিক আলাপে ব্যস্ত মাঠে ত নিজেদের প্রস্তুতে মুশগুল সাকিব-আফিফরা। লাল দল-সবুজ দলের হয়ে প্রস্তুতি ম্যাচে লড়ছেন তারা। খেলোয়াড় জীবনে আলো ছড়াতে না পারলেও কোচ হিসেবে শ্রীরামের অজ্ঞিতা ভালই বলতে হয়। এছাড়া কোচিং স্টাফের এত অদলবদলের ভিড়ে প্রধান কোচ ডমিঙ্গোর ভবিষ্যৎ নিয়ে গুঞ্জন চলছে দেশের ক্রিকেট পাড়ায়। ডমিঙ্গোকে বিসিবি ওয়ানডে ও টেস্ট দলের কোচ হিসেবে চাইছে। আর সংক্ষিপ্ত ফরম্যাটে কোচ হিসেবে তার মানসিকতাও বিসিবির পছন্দ হচ্ছে না। এখন ডমিঙ্গোর ভবিষ্যৎ নিয়ে কি ভাবছে দেশের ক্রিকেট বোর্ড তা দ্রুত জানা যাবে।
অন্যদিকে টাইগাররা যখন প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়, এর দায় তখন কোচের ওপর বর্তায়। বাংলাদেশে এখন সেই বাস্তবতারই মুখোমুখি হয়েছেন হেড কোচ ডমিঙ্গো। এমনকি বিগত কয়েকটি সিরিজে লালসবুজের প্রতিনিধিদের ব্যর্থতার দায় চাপানো হয় কোচিং স্টাফের কাঁধে। যে কারণে কোচদের সঙ্গে সম্পর্কোচ্ছেদের প্রসঙ্গ যতই দিন গড়াচ্ছে ততই জোরালো হচ্ছে। কিন্তু বাংলাদেশ ক্রিকেটের অভিভাবক সংস্থ বিসিবি বিষয়টা নিয়ে নির্বিকারই থাকছে। ক’দিন আগেও সংবাদের শিরোনামে আসে, নিউজিল্যান্ডের কিংবদন্তি ড্যানিয়েল ভেট্টোরির বছরে ১০০ দিন কাজ করার শর্তে টাইগারদের স্পিন বোলিং কোচ হিসেবে চুক্তিবদ্ধ হন। তার সেই চুক্তি শেষ হয়ে গেছে মার্চ-এপ্রিলে নিউজিল্যান্ড সফর শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই। কিন্তু ভেট্টোরির জায়গায় স্থায়ীভাবে কাউকে নিয়োগ দিতে পারেনি বিসিবি। স্থানীয় কোচ সোহেল ইসলামকে দিয়েই কাজ চালাতে হচ্ছে বোর্ডকে। এরপর নিল ম্যাকেঞ্জি চাকরি ছাড়লে ব্যাটিং কোচ নিয়েও এমন বিপাকে পড়েছিল বিসিবি। মাঝে ক্রেইগ ম্যাকমিলানকে নিয়োগ দিলেও কাজ শুরুর আগেই সরে দাঁড়ান নিউজিল্যান্ডের সাবেক এই ব্যাটসম্যান। এরপর ইংলিশম্যান জন লুইসকে নিয়োগ দেয় বিসিবি প্রাথমিকভাবে এই নিয়োগ ছিল ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ আর নিউজিল্যান্ড সফরের জন্য। পরে শ্রীলঙ্কার বিপক্ষে অ্যাওয়ে আর হোম সিরিজেও তাকে রেখে দেয়া হয়েছে। লুইসের সঙ্গে বিসিবির যে চুক্তি, সেই চুক্তির মেয়াদও ফুরিয়ে আসছে। তার অধীনে টাইগার ব্যাটসম্যানদের তেমন কোনো উন্নতি না হলেও বর্তমান পরিস্থিতির কারণে চুক্তির মেয়াদ বৃদ্ধির কথাই ভাবছে বিসিবি। প্রধান কোচ ডমিঙ্গোর কাজ নিয়ে তো পুরোপুরিই অসন্তুষ্ট ক্রিকেট মহল। দক্ষিণ আফ্রিকান এই কোচ দায়িত্ব নেয়ার পর তিন ফরম্যাট মিলে ৩১টি ম্যাচ খেলেছে বাংলাদেশ, এর ১৩টি জয় এলেও হারতে হয়েছে ১৭ ম্যাচে (একটি ড্র)। খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের কাছে ঘরের মাঠে দুই টেস্টের সিরিজে টাইগারদের ধবলধোলাই হওয়াটা তো ডমিঙ্গোর সামর্থ্যকেই করেছে প্রশ্নবিদ্ধ। যদিও বিসিবি পরিচালকদের কেউ কেউ কোচের পক্ষেই কথা বলেছেন। বোর্ডপ্রধান নাজমুল হাসান পাপন অবশ্য পক্ষে কিংবা বিপক্ষে কথা বলেননি, তিনি সার্বিক পরিস্থিতিটাই সামনে তুলে ধরার চেষ্টা করেছেন। তিনি বলেছেন, এখানে দুই-তিনটা ব্যাপার আছে। প্রথম বিষয় হলো কোচদের সঙ্গে চুক্তি নবায়ন করব কি করব না, এটা একটা ইস্যু। দ্বিতীয়টা হচ্ছে- যদি আমরা চুক্ত নবায়ন না করি তা হলে বিকল্প কিছু তো আমাদের হাতে থাকতে হবে। এদিকে সামনের এশিয়া কাপ থেকে সাকিবদের সঙ্গী হচ্ছেন শ্রীরাম। থাকবেন এই বছর অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। মূলত টি-টোয়েন্টি ক্রিকেটে দলের ভাগ্য বদলানোর আশাতেই এই ভারতীয়কে নিয়োগ দেয়া। ৪৬ বছর বয়সি কোচের অস্ট্রেলিয়ার পাশাপাশি আইপিএলে কোচিং করানোর অভিজ্ঞতা আছে।
– কামরুজ্জামান ইমন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়