ঢাবি জিয়া হলের প্রাধ্যক্ষের পদত্যাগ দাবিতে সমাবেশ

আগের সংবাদ

ফের বাড়ল ভোজ্যতেলের দাম

পরের সংবাদ

কাতার জয়ের স্বপ্নে বিভোর জাপান

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ফুটবল। আগামী ২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। মধ্যপ্রাচ্যের দেশ কাতার আয়োজন করবে এবারের বিশ্বকাপ। আয়োজক দেশটি এরই মধ্যে সময়সূচি, গ্রুপ বিভাজন, মাঠে গড়ানোর আনুষ্ঠানিকতা সবই সম্পন্ন করেছে। অংশ নেয়া দলগুলোও নিজেদের গুছিয়ে নিতে শুরু করেছে। এদিকে কার হাতে শোভা পাবে এবারের আসরের শিরোপা- তা নিয়ে দর্শক-সমর্থকদের মধ্যে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। ফুটবলপ্রেমীরা মেলাচ্ছেন নানা সমীকরণ। মাঠে গড়ানোর অপেক্ষার শেষে ফুটবল পেয়ে যাবে তার নতুন রাজা। বিশ্বকাপের প্রতি আসরের মতো কাতার বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল এশিয়ার দেশ জাপান। জাপান পূর্ব এশিয়ার একটি দেশ। একে উদীয়মান সূর্যের দেশ বলা হয়। দেশটি চারটি দ্বীপের সমন্বয়ে গঠিত। দ্বীপগুলো জাপান ভূখণ্ডের ৯৭ শতাংশ এলাকা নিয়ে গঠিত। দেশটির জনসংখ্যা প্রায় ১২৬ মিলিয়ন। জনসংখ্যার দিক থেকে এটি বিশ্বের ১০ম বৃহত্তম রাষ্ট্র। জাপানের রাজধানী টোকিও। এই শহরটিতে প্রায় ৯.১ মিলিয়ন মানুষ বসবাস করে। দেশটির আয়তন প্রায় ৩,৭৭,৯৮৮ বর্গকিলোমিটার। জাপান জাতিসংঘ, জি-৭, জি৮ ও জি২০ গোষ্ঠীগুলোর সদস্য। বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটিতে রয়েছে একটি আধুনিক সামরিক বাহিনী। বিশ্বের ৮ম বৃহত্তম সামরিক বাজেট জাপানের। দেশটির জীবনযাত্রার মান ও মানব উন্নয়ন সূচক উচ্চ। সারা বিশ্বের মধ্যে এই দেশে গড় আয়ু সর্বাধিক এবং শিশু মৃত্যুর হার তৃতীয় সর্বনি¤œ।
জাপানের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা দ্বারা দেশটির জাতীয় ফুটবল দল নিয়ন্ত্রিত হয়। দলটির ডাকনাম নীল সামুরাই। দেশটি ১৯২১ সালে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সদস্যপদ লাভ করে। এছাড়া ১৯৫৪ সাল হতে তাদের আঞ্চলিক সংস্থা এশিয়ান ফুটবল কনফেডারেশনের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত আছে দেশটি। দলটির প্রধান কার্যালয় রাজধানী টোকিওতে অবস্থিত। বর্তমানে এই দলের ম্যানেজারের দায়িত্বে আছেন হাজিমে মোরিয়াসু এবং নেতৃত্বের ভার সাম্পদোরিয়ার রক্ষণভাগের খেলোয়াড় মায়া ইয়োসিদার কাঁধে। দলের হয়ে সর্বাধিক ১৫২টি ম্যাচ খেলেছেন ইয়াসুহিতো এন্দো। জাপানের সর্বোচ্চ গোলদাতা কুনিশিগে কামামোতো। তার গোল সংখ্যা ৭৫। জাপান প্রথমবারের মতো আন্তর্জাতিক খেলায় অংশগ্রহণ করে ১৯১৭ সারে ৯ মে। টোকিওতে অনুষ্ঠিত সেই ম্যাচে দেশটি চীনের কাছে ৫-০ গোলের ব্যবধানে পরাজিত হয়। এ পর্যন্ত ৬ বার ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করেছে এশিয়ার দেশ জাপান। যার মধ্যে সেরা সাফল্য হচ্ছে ২০০২, ২০১০ এবং ২০১৮ সালের ফিফা বিশ্বকাপে শেষ ষোলোতে পৌঁছানো। এছাড়া এএফসি এশিয়ান কাপের অন্যতম সফল দল জাপান। এই প্রতিযোগিতায় এ পর্যন্ত চারটি শিরোপা লাভ করে দলটি। ১৯৯২, ২০০০, ২০০৪ এবং সবশেষ ২০১১ সালে শিরোপা ঘরে তোলে দেশটি। এছাড়া ২০০১ ফিফা কনফেডারেশন্স কাপে রানার-আপ হয়েছে নীল সামুরাইরা। দেশটির জার্সি গায়ে এ পর্যন্ত মাঠ কাঁপিয়েছেন ইয়াসুহিতো এন্দো, ইয়ুতো নাগাতোমো, মাসামি ইহারা, হন্ডা কেস্কে এবং শিনজি কাগওয়ার মতো খেলোয়াড়রা।
ফিফার প্রকাশিত সবশেষ র‌্যাঙ্কিংয়ে জাপানের অবস্থান ২৪তম। এশিয়া অঞ্চল থেকে কাতার বিশ্বকাপে বাছাইপর্বে অংশ নেয় জাপান। এ পর্বে ১০ ম্যাচের ৭টিতেই জয় লাভ করে তারা। ১টি ড্রয়ের বিপরীতে হার ২ ম্যাচে। ২২ পয়েন্ট গ্রুপ পর্বের দ্বিতীয় অবস্থানে থেকে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করে দেশটি। আসন্ন কাতার বিশ্বকাপে ই গ্রুপে খেলবে দেশটি। ২৩ নভেম্বর জার্মানির বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে এশিয়ার দেশটির বিশ্বকাপ জয়ের মিশন। জাপানের দ্বিতীয় ম্যাচ ২৭ নভেম্বর, কোস্টারিকার বিপক্ষে। ২ ডিসেম্বর সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের বিপক্ষে ম্যাচটি দিয়ে শেষ হবে দেশটির গ্রুপ পর্বের লড়াই। এবারের বিশ্বকাপের ২২তম আসরে জাপানের গোলপোস্ট সামলাবেন শুচি গোন্ডা। রক্ষণভাগের দায়িত্বে তাকেহিরো তোমিয়াসু, হিরোকি সাকাই, মায়া ইয়োশিদা, ইয়োটো নাগাটোমো। আক্রমণ শাণিত করবেন জনিয়া ইতো, তাকুমি মিনামিনো, অটারো এন্ডো এবং আ তানাকা।
– মোহাম্মদ আল মুকিত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়