শিক্ষামন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ : গাজীপুরে ডুয়েটের শিক্ষার্থীদের বিক্ষোভ

আগের সংবাদ

সব বিভাগে চরম অবহেলা

পরের সংবাদ

মধ্যবয়সে পৌঁছেছে সূর্য

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সূর্য মধ্যবয়সে পৌঁছে গেছে। ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ) গবেষকদের সাম্প্রতিক এক গবেষণায় বিষয়টি উঠে এসেছে। তারা ধারণা করছেন, সূর্যের বয়স ৪ দশমিক ৫৭ বিলিয়ন বছর। মধ্যবয়সে পৌঁছে সূর্য মধ্যজীবনের নানা সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এসব সংকটের মধ্যে রয়েছে ঘন ঘন সৌরশিখা সৃষ্টি, করোনাল ম্যাস ইজেকশন (সিএমই) ও সৌরঝড়ের মতো বিষয়গুলো। ইএসএর পাঠানো গাইয়া নামের মহাকাশযান থেকে সংগৃহীত সাম্প্রতিক তথ্য বিশ্লেষণ করে তারা সূর্য সম্পর্কে এ তথ্য দিয়েছেন। খবর এনডিটিভির
গত ১৩ জুন গাইয়া মহাকাশযান থেকে তৃতীয়বারের মতো বড় ধরনের তথ্য (ডিআরথ্রি নামে পরিচিত) উন্মুক্ত করেন বিজ্ঞানীরা। এতে কয়েক মিলিয়ন নক্ষত্র পর্যবেক্ষণের গুরুত্বপূর্ণ তথ্য ছিল। এর মধ্যে নক্ষত্রের তাপমাত্রা, আকার ও ভরের মতো বিষয়গুলো যুক্ত ছিল। পৃথিবী থেকে যেসব নক্ষত্রের দেখা মেলে, সেগুলোর উজ্জ্বলতা ও রং সঠিকভাবে ধরতে পারে গাইয়া। সেই মৌলিক পর্যবেক্ষণযোগ্য বৈশিষ্ট্যগুলোকে কাজে লাগানোর মতো তথ্যে রূপান্তর করতে গবেষকদের ব্যাপক প্রচেষ্টার প্রয়োজন পড়ে। গবেষণায় দেখা গেছে, তথ্য বিশ্লেষণ করে ভবিষ্যতে আমাদের সূর্য কেমন রূপ ধারণ করবে, তার পূর্বাভাস দিতে সক্ষম হয়েছেন ইএসএর গবেষকেরা।
ইএসএর এক বিবৃতিতে বলা হয়, আমাদের সূর্যের বয়স এখন ৪ দশমিক ৫৭ বিলিয়ন বছরের কাছাকাছি এবং এটি বর্তমানে আরামদায়ক মধ্যবয়স পার করছে এবং হাইড্রোজেন ও হিলিয়াম জ্বালানি শেষ করছে। তবে বর্তমানে এটি অনেক স্থিতিশীল রয়েছে। কিন্তু সব সময় এমনটা থাকবে না।
বিজ্ঞানীদের ধারণা, সূর্যের মূল অংশে হাইড্রোজেন জ্বালানি কমে গেলে ও ফিউশনপ্রক্রিয়ায় পরিবর্তন ঘটলে এটি একটি লাল দৈত্য নক্ষত্রে পরিণত হবে। এতে সূর্যের পৃষ্ঠের তাপমাত্রা কমবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়