ঢাবি সাংস্কৃতিক : সংসদের আয়োজন চিঠি লেখা যাবে ‘প্রিয় বঙ্গবন্ধু’কে

আগের সংবাদ

নান্দনিক বঙ্গবন্ধু

পরের সংবাদ

উদ্বোধনী দিনে মাঠে নামছে স্বাগতিকরা

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফিফা বিশ্বকাপের মাত্র ১০০দিন বাকি। গতকাল শনিবার থেকে শুরু হয়েছে ক্ষণগননা। আগামী ২০ নভেম্বর থেকে মাঠে গড়াবে ফিফা বিশ্বকাপের ২২তম আসর। কাতার ও ইকুয়েডরের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপের এই আসর। ২১ নভেম্বর আয়োজক দেশ কাতার ও ইকুয়েডরের মধ্যকার ম্যাচটিকে বিশ্বকাপের অফিসিয়াল উদ্বোধনী ম্যাচ হিসেবে বেছে নেওয়া হয়েছিল। কিন্তু সেদিন প্রথম ম্যাচে সেনেগালের মুখোমুখি হতো নেদারল্যান্ডস এবং দিনের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হতো ইরান। এত খরচ করে আয়োজক দেশ হয়েও বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলতে না পারায় কিছুটা হতাশ ছিল কাতার। পরিবর্তিত সূচিতে কাতার ফুটবল এসোসিয়েশনের খুশি হওয়ার কথা। ২০ নভেম্বর কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। এদিন আর কোনো ম্যাচ রাখা হয়নি। এ সম্পর্কে ফিফা জানিয়েছে, ফুটবলের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সম্মতির ভিত্তিতে বিশ্বকাপ একদিন এগিয়ে আনা হয়েছে। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এবং ছয়টি মহাদেশের ফুটবল সংস্থার সভাপতিদের নিয়ে বৈঠকের পর বিশ্বকাপ শুরুর তারিখ পরিবর্তনের সিদ্ধান্ত জানায় ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থা। ফিফার বিবৃতিতে বলা হয়, ‘এই পরিবর্তনের মধ্য দিয়ে ফিফা বিশ্বকাপের উদ্বোধনী দিনে আয়োজক দেশ কিংবা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের খেলানোর যে ঐতিহ্য, তা বজায় রইল। ২০ নভেম্বর রোববার আয়োজক দেশ কাতার ও ইকুয়েডরের মধ্যে একমাত্র ম্যাচটি অনুষ্ঠিত হবে।’ ফিফা বিশ্বকাপের এটি ২২তম আসর।
আগের ২১ আসরের সবচেয়ে সফল দল হল ব্রাজিল। তারা ৫ বার শিরোপা জিতেছে। ব্রাজিলের পরে চারবার শিরোপা জিতেছে জার্মানি ও ইতালি। ২ বার করে চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা, ফ্রান্স ও উরুগুয়ে। একবার করে বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড ও স্পেন। গত বছরের ২১ নভেম্বর এক বছরের কাউন্ড ডাউন শুরু করেছিল কাতার। এর উদ্দেশ্যে কাতারের দোহাস্থ কর্নিশ ফিশিং স্পটে বিশেষ ঘড়ি বসানো হয়েছিল। কাতার বিশ্বকাপের লগোর ডিজাইন অনুসারে এই বিশেষ ঘড়ির নকশা করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়