জ¦ালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল

আগের সংবাদ

জ্বালানি তেলের প্রভাব বাজারে : পরিবহন ভাড়া বেড়ে যাওয়ায় দাম বেড়েছে নিত্যপণ্যের > বাড়তি ব্যয়ের চাপে চিড়েচ্যাপ্টা মানুষ

পরের সংবাদ

লাগবে ৪-৫ ঘণ্টা : করোনা পরীক্ষার কিট উদ্ভাবন করল বিসিএআইআর

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এবার দেশেই তৈরি হলো করোনা ভাইরাস শনাক্তের কিট। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) উদ্ভাবিত এই কিটের মাধ্যমে করোনা ভাইরাস শনাক্তে সময় লাগবে ৪ থেকে ৫ ঘণ্টা। এই প্রথম সরকারি কোনো সংস্থা করোনা ভাইরাস শনাক্তের কিট তৈরি করল। এই কিট উৎপাদনের অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর।
গতকাল রবিবার এক সংবাদ সম্মেলনে বিসিএসআইআর চেয়ারম্যান অধ্যাপক ড. আফতাব আলী শেখ এসব তথ্য জানান। তিনি বলেন, কিট তৈরির মাধ্যমে নামমাত্র খরচে কোনো ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত কিনা তা জানা যাবে। বাজারে এলে একটি কিটের দাম পড়বে ২৫০ টাকা। ইতোমধ্যে ওষুধ প্রশাসন অধিদপ্তর এই কিট উৎপাদনের অনুমোদন দিয়েছে। এছাড়া বাংলাদেশ মেডিকেল গবেষণা পরিষদ এই কিটের নীতিগত অনুমোদন দিয়েছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে এখন পর্যন্ত ১ কোটি ৩১ লাখের বেশি নমুনা পরীক্ষা হয়েছে। এই পরীক্ষার জন্য বিপুলসংখ্যক কিট আমদানি করতে হয়েছে। বিসিএসআইআরের উদ্ভাবিত এই কিট দিয়ে বিপুল অর্থ সাশ্রয় করা সম্ভব। এছাড়া পরীক্ষা করতেও সময় লাগবে কম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়