জ¦ালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল

আগের সংবাদ

জ্বালানি তেলের প্রভাব বাজারে : পরিবহন ভাড়া বেড়ে যাওয়ায় দাম বেড়েছে নিত্যপণ্যের > বাড়তি ব্যয়ের চাপে চিড়েচ্যাপ্টা মানুষ

পরের সংবাদ

খালাস পেয়েও কনডেম সেলে বন্দি : বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : হত্যা মামলার অভিযোগ থেকে খালাস পাওয়ার পরও ৭ বছর ধরে কনডেম সেলে বন্দি আবুল কাশেমের বিষয়ে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল রবিবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বশির উল্লাহর দ্বৈত হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেন। এ সময় বাদী পক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।
গত ৪ আগস্ট হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ বিষয়ে রিট আবেদন করেন আইনজীবী শিশির মনির। রিটে খালাসের পরও ৭ বছর ধরে কনডেম সেলে বন্দি থাকার বিষয়ে একটি অনলাইনে পোর্টালে প্রকাশিত প্রতিবেদন সংযোজন করা হয়। প্রতিবেদনে বলা হয়, চট্টগ্রামের লোহাগাড়া থানার জানে আলম হত্যা মামলা থেকে বেকসুর খালাস পেয়েছেন আবুল কাশেম। তার খালাস পাওয়ার আদেশ যথাসময়েই উচ্চ আদালত থেকে পৌঁছেছে অতিরিক্ত চট্টগ্রাম জেলা ও দায়রা জজ প্রথম আদালতে। কিন্তু সাত বছর তিন মাস ১১ দিনেও সেই আদেশ কারা কর্তৃপক্ষের কাছে পৌঁছেনি।
জানা যায়, ২০১৫ সালের ১৪ এপ্রিল একটি মামলায় অতিরিক্ত চট্টগ্রাম জেলা ও দায়রা জজ প্রথম আদালত হাজিরা দিতে আসেন আবুল কাশেম। তখন তাকে শোন এরেস্ট দেখিয়ে কারাগারে পাঠানো হয়। সেদিন থেকে কারাগারের কনডেম সেলে আছেন তিনি। আবুল কাশেমের ছেলে ইফতেখার হোসেন বলেন, আমার বাবা দীর্ঘদিন বিনা বিচারে কারাগারে আছেন। তার বিরুদ্ধে কোনো মামলা নেই। একটি মামলা ছিল, সেটাতেও অনেক আগেই খালাস পেয়েছেন।
২০০২ সালের ৩০ মার্চ রাজঘাটা আমিরখান চৌধুরী পাড়ায় জানে আলেম হত্যা মামলার আসামি ছিলেন আবুল কাশেম। ১৮ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে অতিরিক্ত চট্টগ্রাম জেলা ও দায়রা জজ প্রথম আদালত ২০০৭ সালের ২৪ জুলাই আবুল কাশেমসহ ১২ আসামিকে মৃত্যুদণ্ড ও ৮ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা করেন। আবুল কাশেম রায়ের সময় পলাতক ছিলেন। পরে গত ২০১৩ সালের ১১ ও ২৪ ফেব্রুয়ারি হাইকোর্ট বিভাগের বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও শহীদুল করিম সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ মামলার ডেথ রেফারেন্স ও আপিল শুনানির রায়ে আসামি আবুল কাশেমকে খালাস দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়