জ¦ালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল

আগের সংবাদ

জ্বালানি তেলের প্রভাব বাজারে : পরিবহন ভাড়া বেড়ে যাওয়ায় দাম বেড়েছে নিত্যপণ্যের > বাড়তি ব্যয়ের চাপে চিড়েচ্যাপ্টা মানুষ

পরের সংবাদ

আজ বৈঠক : এবার লঞ্চ ভাড়া দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জ¦ালানি তেলের দাম বাড়ানোয় লঞ্চ ভাড়া দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব দিয়েছেন লঞ্চ মালিকরা। লঞ্চ মালিকরা প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে ২ টাকা ৩ পয়সা থেকে বাড়িয়ে ৪ টাকা ৬ পয়সা করা এবং ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ২ টাকা থেকে বাড়িয়ে ৪ টাকা করার প্রস্তাব করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) চিঠি দিয়েছে।
আজ সোমবার লঞ্চ মালিকদের সঙ্গে ভাড়া বাড়ানোর বিষয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ে বৈঠক হবে। এই বৈঠকেই ভাড়া সমন্বয় করা হবে।
জানা গেছে, জ¦ালানি তেলের দাম বাড়ার পর বাস ভাড়া বাড়ানো হয়। এই প্রেক্ষিতে গতকাল রবিবার লঞ্চ মালিকদের সংগঠন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার বৈঠক হয়। এই বৈঠকে লঞ্চ মালিকরা লঞ্চ ভাড়া দ্বিগুণ বাড়ানোর পক্ষে মতামত জানান। এরপর বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী লঞ্চের বর্তমান ভাড়া দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব দিয়ে বিআইডব্লিউটিএকে লঞ্চ মালিকরা চিঠি পাঠান।
মালিকপক্ষের দাবি, জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে লঞ্চ চলাচল অব্যাহত রাখা অসম্ভব হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে যাত্রীভাড়া বাড়ানো প্রয়োজন। ওই চিঠিতে লঞ্চের যাত্রীভাড়া প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে ২ টাকা ৩ পয়সা থেকে বাড়িয়ে ৪ টাকা ৬ পয়সা করা এবং ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ২ টাকা বাড়িয়ে ৪ টাকা করার অনুরোধ জানানো হয়েছে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন, জ¦ালানি তেলের দাম বাড়ানোর পর লঞ্চের ভাড়া এখনো বাড়ানো হয়নি। লঞ্চের ভাড়া অবশ্যই বাড়াতে হবে। বাসের হারে লঞ্চের ভাড়া বাড়ালে চলবে না। আমাদের খরচ বেশি, ভাড়াও সেই হারে বাড়াতে হবে। তবে কত বাড়বে, কবে থেকে বাড়বে, সেটার জন্য বিআইডব্লিউটিএর কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।
বিআইডব্লিউটিএর পরিচালক মুহাম্মদ রফিকুল ইসলাম বলেন, লঞ্চের ভাড়া দ্বিগুণ বাড়ানোর জন্য লঞ্চ মালিকরা প্রস্তাব দিয়েছেন। সোমবার দুপুরে নৌপরিবহন মন্ত্রণালয়ে আলোচনায় ভাড়া সমন্বয় করা হবে। নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল ওই সভায় সভাপতিত্ব করবেন।
এর আগে গত শনিবার দুপুরে জ্বালানি তেলের দাম বাড়ানো সংক্রান্ত জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এক ব্যাখ্যায় বাস ও লঞ্চ ভাড়া বাড়ার বিষয়ে একটি ধারণা দেয়া হয়। মন্ত্রণালয়ের ব্যাখ্যা অনুযায়ী, যাত্রীবাহী লঞ্চে প্রতি কিলোমিটারে একজন যাত্রীর ভাড়া ২ টাকা ১৯ পয়সা। ডিজেলের দাম বাড়ার কারণে প্রতি কিলোমিটারে জ্বালানি খরচ বাড়বে ৯৯ পয়সা। সে হিসাবে কিলোমিটার প্রতি যাত্রীর লঞ্চ ভাড়া বাড়বে ৪২ পয়সা। তবে লঞ্চ মালিকরা জ্বালানি মন্ত্রণালয়ের এই হিসাবের ব্যাখ্যা মানতে নারাজ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়