নিত্যপণ্যের দাম কমানোর দাবি শ্রমিক ফ্রন্টের

আগের সংবাদ

ভাড়া নিয়ে দিনভর নৈরাজ্য

পরের সংবাদ

সাদা সাদা কালা কালা ফ্যাশনেও!

প্রকাশিত: আগস্ট ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আশরাফুল ইসলাম রানা

সাদা সাদা-কালা কালা ট্রেন্ডে পুরা নেটিজেনরা। তুমি বন্ধু কালা পাখি, আমি যেন কী, বসন্তকালে তোমায় বলতে পারিনি…সাদা সাদা কালা কালা’ এভাবেই সিনেমার এই গানটি গ্রাম থেকে শহরে সবার মুখে মুখে। কিন্তু এই সাদা বা কালো রঙ কী শুধু গানের কলিতেই জনপ্রিয়? সাদা আর কালো- অনেকেরই প্রিয় রং। বিশেষত, পোশাকের ক্ষেত্রে। এদের বৈপরিত্যেই যেন তৈরি হয়ে যায় নতুনত্ব। ফ্যাশনে চলে আসে আধুনিক ও অভিজাত ভাব।
সাদা-কালো। কোথাও এটা আবার অশুভ, শোক, মৃত্যুর সঙ্গে জড়িত। কোথাও এই রং প্রকাশ করে পুরুষালি ভাব, পরিপক্বতা ও বয়স। পাশ্চাত্যে সাদা রঙের পোশাক হলো কনে সাজের প্রতীক। অনেক দেশে এটাই আবার শোক প্রকাশের রং। তবে যুক্তিতর্কের উর্ধ্বে ওয়ার্ড্রোবে যতই সামার ট্রেন্ডের ফাস্ট ফ্যাশনের সংগ্রহ থাকুক, থরেথরে সাজানো থাক রংচঙে পোশাক, তবুও কোথাও যাওয়ার আগে পোশাক বাছাই করার সময় সাদা বা কালো পোশাকটিই মন টেনে নেয়। বারবার হাত চলে যায় ওদিকেই। অনেকেই আবার অনুষ্ঠান বিশেষে বেছে নেন পোশাক। শুভ অনুষ্ঠানে সাদা বা কালো রংটাকে এড়িয়ে চলার মতো পরামর্শও দিয়ে থাকেন অনেকে। তবে, এই সাদা-কালো পোশাক নিয়ে বাছবিচার বা গোঁড়া চিন্তাধারণা যতই থাকুক, ফ্যাশনিস্তারা মোটেই এসব পরোয়া করেন না। কিন্তু সাদা আর কালো রং যদি একসঙ্গে কোনো পোশাকে থাকে?
পোশাকের ক্ষেত্রে বা নিজের ফ্যাশন স্টেটমেন্টে সাহসিকতার ছাপ রাখতে চাইলে চোখ বন্ধ করে সাদা-কালো পোশাক বেছে নিন আপনার বিশেষ দিনটির জন্য। কীভাবে? সেই পরামর্শই রইল।
বন্ধুদের আড্ডা, কলেজ ফেস্ট কিংবা বয়ফ্রেন্ডের সঙ্গে ডিনার ডেট, বাড়ির ছাদপার্টি হোক কিংবা ভাইবোনদের গেট-টুগেদার সবেতেই দিব্যি চলতে পারে সাদা-কালো রং! স্মার্ট লুক তো বটেই, সঙ্গে আর পাঁচজনের থেকে আলাদাও দেখাবে আপনাকে। কে বলতে পারে সেদিনের অনুষ্ঠানের অন্যন্যা হয়তো আপনিই হয়ে উঠবেন! কলেজ পড়–য়াদের ফেস্টের ক্ষেত্রেও সাদা-কালো পোশাক মন্দ অপশন নয় কিন্তু! কালো পালাজোর সঙ্গে চলতে পারে টপস, টিউনিক, শার্ট বা অফ শোল্ডার টপ। তাছাড়াও এক্ষেত্রে বাছতে পারেন ক্রপ টপ কিংবা ওয়ান শোল্ডার টপ। পোশাক নিয়ে এক্সপেরিমেন্ট করতে চাইলে বেছে নিতেই পারেন এধরনের পোশাক।
রাতে কোনও পার্টি থাকলে বা বন্ধুদের সঙ্গে আউটিংয়ে বেরলে সাদা-কালো ভার্টিক্যাল প্রিন্টেড লং ড্রেস চলতে পারে। চলতে পারে এই রঙের ঢিলেঢালা জামাও। দিনের বেলা কোনও অনুষ্ঠান রয়েছে? কিন্তু বুঝতে পারছেন না, কী পরবেন! তাহলে বলব, আপনি যদি শাড়ি পরতে ভালবাসেন আর পোশাকের ক্ষেত্রে আপনার প্রিয় রং সাদা কিংবা কালো হয়, তাহলে নির্দ্বিধায় সাদা-কালো শাড়ি বেছে নিতেই পারেন। পুরো শাড়ির জমিনে সাদা-কালো জ্যামিতিক প্রিন্ট বা ফ্লোরাল আঁকিবুকি দিব্যি মানাবে। সঙ্গে হালকা টাচআপ, বোল্ড লিপস্টিক। কানে বা গলায় শোভা পাক অক্সিডাইজ কিংবা কাপড়ের গয়না। চোখে, ঠোঁটে থাকুক সাহসিকতার ছাপ। সাথে গ্রে রঙের শেড ব্যবহার করতে পারেন এক্সপেরিমেন্ট হিসাবে।

পরিশেষ
সাদা-কালো রঙে কোনো জটিলতা না থাকার কারণেই সময়ের সঙ্গে কখনো হারিয়ে যায়নি। পরিবর্তনও হয়নি। দুটি রঙের বোধ আলাদা। কালো যেমন ভারী, সাদা রংটাকে আবার মনে হয় স্বচ্ছ। নিরন্তর, অভিজাত, আধুনিক, সময়োপযোগী দেখেই সাদা-কালো রং মানেই যেন চিরায়ত আবহ (ক্ল্যাসিক্যাল থিম)। প্রতিবছর এ দুটি রং থাকবেই ডিজাইনারদের পছন্দের তালিকায়। বিখ্যাত ডিজাইনার কোকো চ্যানেল বলেছিলেন, কালো রঙের ভেতরে সবকিছু আছে সাদার ভেতরেও। তাদের সৌন্দর্য অদ্বিতীয়। এ দুটি রঙের মাধ্যমে চলে আসে নির্ভুল সমন্বয়।

পোশাক ও ছবি : সাদাকালো

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়