নিত্যপণ্যের দাম কমানোর দাবি শ্রমিক ফ্রন্টের

আগের সংবাদ

ভাড়া নিয়ে দিনভর নৈরাজ্য

পরের সংবাদ

বিশ্বজুড়ে জনপ্রিয় জেন্ডার ফ্লুইড ট্রেন্ড

প্রকাশিত: আগস্ট ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বর্তমান সময়ের ফ্যাশনে এবার হাওয়া লেগেছে ভিন্ন এক নতুন মাত্রার। নতুন এই হাওয়ার নাম অ্যান্ড্রোজিনাস ফ্যাশন। এই ফ্যাশন জেন্ডার ফ্লুইড ফ্যাশন নামে পরিচিতি পেয়েছে বিশ্বজুড়ে। এই ফ্যাশনে নারী বা পুরুষ সত্তা নয়, মানুষ সত্তাকে গুরুত্ব দেয়া হয়েছে। তাই হালের এই ফ্যাশন সাধারণ মানুষের কাছেও হয়ে উঠছে সমাদৃত।
এই ফ্যাশনের সঙ্গে পোশাক যেমন সম্পর্কিত, তেমনি সম্পর্কিত সাজগোজও। আমাদের সমাজে একটি চিরাচরিত ধারণা আছে এই সাজগোজ নিয়ে।

এই যেমন ধরুন, মেয়েরা শাড়ি পরবে আর ছেলেরা প্যান্ট-শার্ট পরবে। লম্বা চুল মেয়েদের থাকবে আর ছেলেদের চুল সবসময় হবে ছোট। এই ধারণায় লিপস্টিক, নেইলপলিশের মতো প্রোডাক্টগুলো শুধু মেয়েদের জন্য। আর এই পুরানো ধারণাকেই প্রশ্নবিদ্ধ করে জেন্ডার ফ্লুইড ফ্যাশন
এই ফ্যাশন জেন্ডার ফর্মকেও প্রশ্নবিদ্ধ করে তোলে। একই সঙ্গে আমাদের এ-ও মনে করিয়ে দেয় যে, পোশাক পরার সময় আমাদের জেন্ডারে গুরুত্ব দেয়ার প্রয়োজন নেই।
ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস, এই সময়ে এ বিষয়ে প্রকাশিত হয়েছে একাধিক প্রতিবেদন। পাশাপাশি অভিজাত ফ্যাশন ম্যাগাজিন ভোগ ও এলেও ফিচার ছেপেছে -এই ফ্যাশনে আমি নারী-না পুরুষ তা গুরুত্ব দিয়ে পোশাক নির্বাচন করার প্রয়োজন নেই। তাই ফ্যাশনটি জেন্ডার বৈষম্যের একটি তীব্র প্রতিবাদের হাতিয়ার হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।
তাই বিশ্বের অনেক দেশের তারকা বা মডেল এই ফ্যাশনকে স্বাগত জানিয়েছেন। এই ফ্যাশনের হাওয়ায় গা ভাসিয়ে নিজেকে সাজিয়েছেন, ছবি তুলে তা শেয়ারও করেছেন সোশ্যাল মিডিয়ায়। ফ্যাশন ট্রেন্ডটির ফোরকাস্টিং নিয়ে ছবি ও ফিচার ছেপেছে অভিজাত ফ্যাশন ম্যাগাজিনও।
আন্তর্জাতিক ফ্যাশন শো-তে নামিদামি মডেলকেও এমন ফ্যাশনে নিজেকে সাজিয়ে ক্যাটওয়াক করে শোভা ছড়াতে দেখা যায় শোবিজ অঙ্গনে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়