ছিনতাইকারী গ্রেপ্তার : জবি ছাত্রীর সেই মোবাইল ফোন উদ্ধার

আগের সংবাদ

ফের অস্থির চালের বাজার

পরের সংবাদ

কিউআর কোডযুক্ত : ২ লাখ রিকশার নিবন্ধন দেবে ডিএনসিসি

প্রকাশিত: আগস্ট ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কিউআর কোডযুক্ত দুই লাখ রিকশার নতুন করে নিবন্ধন দেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসির) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, ঢাকা শহরে ২৮ হাজার রিকশার লাইসেন্স থাকলেও এখন প্রায় ১০ লাখের বেশি রিকশা চলছে, এগুলোর কোনো ডাটাবেজ নেই। আমরা সিদ্ধান্ত নিয়েছি, অনিবন্ধিত রিকশা তুলে দেব। নতুন করে কিউআর কোডযুক্ত করে দুই লাখ রিকশা নিবন্ধন দেব।
গতকাল বুধবার গুলশানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নগর ভবনে ‘স্মার্ট বাংলাদেশ, স্মার্ট হাট’ শীর্ষক অভিজ্ঞতা অর্জন শীর্ষক অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। এ সময় বাংলাদেশ ব্যাংকের অ্যাডিশনাল ডিরেক্টর খোরশেদ আলম, শাহ জিয়াউল হকসহ ডিএনসিসির কাউন্সিলর এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ডিএনসিসি মেয়র বলেন, রাজধানীতে এই ১০ লাখ রিকশা কীভাবে এলো, তার কোনো ডাটাবেজ এবং শৃঙ্খলা নেই। ঢাকায় সব রিকশাকে একটা সিস্টেমের মধ্যে নিয়ে আনা হবে। এ জন্য কিউআর কোডযুক্ত করে রিকশার নিবন্ধন দেব। কিউআর স্ক্যান করলেই বোঝা যাবে এই রিকশা কোথাকার, মালিক কে, গ্যারেজ কোথায়। অর্থাৎ যাবতীয় সব তথ্য এই কিউআর কোডের মাধ্যমে জানা যাবে।
তিনি আরো বলেন, বিদুৎ সাশ্রয়ের জন্য ডিএনসিসি গড়ে ৫০ শতাংশ সড়ক বাতি নির্দিষ্ট সময়ের পর বন্ধ রাখছে। অফিসগুলোতেও অপ্রয়োজনীয় বাতি বন্ধ রাখতে বলা হয়েছে। কিন্তু ব্যাটরিচালিত রিকশা সেই বিদুৎ অপচয় করছে। তারা বিদ্যুতের বিল দিচ্ছে না। আমরা সিদ্ধান্ত নিয়েছি, ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে সমন্বিত অভিযান চালাব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়