ঢাকাস্থ বড়াইগ্রাম সমিতি সভাপতি আব্দুল গণি সম্পাদক নান্নু

আগের সংবাদ

ইসির সংলাপ থেকে অর্জন কী

পরের সংবাদ

বিএসএমএমইউ উপাচার্য : মাঙ্কিপক্স নিয়ে গুজব এড়িয়ে সচেতন হোন

প্রকাশিত: জুলাই ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সম্প্রতি বিশ্বের বেশ কয়েকটি দেশে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে। তবে বাংলাদেশে এখনো মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়নি। এ নিয়ে গুজব বা আতঙ্ক এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।
গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে মাঙ্কিপক্স নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ পরামর্শ দেন। সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক প্রমুখ উপস্থিত ছিলেন।
উপাচার্য বলেন, অন্যান্য রোগের মতো করোনা ভাইরাস প্রতিকার ও প্রতিরোধ যুদ্ধেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় এই বিশ্ববিদ্যালয় সামনে থেকে কাজ করেছে। বৈশ্বিক সংকট মাঙ্কিপক্স নিয়েও আমরা সতর্ক রয়েছি।
উপাচার্য আরো বলেন, দেশের প্রথম সেন্টার বেইজড সুপার স্পেশালাইজড হাসপাতালের উদ্বোধন হবে আগামী ২৮ আগস্ট। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন।
প্রসঙ্গত, সম্প্রতি যুক্তরাজ্য, ইতালি, জার্মানি, নেদারল্যান্ডস, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডাসহ কয়েকটি দেশে মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মাঙ্কিপক্সকে শনাক্তযোগ্য ও বর্ধনশীল ব্যাধি হিসেবে বর্ণনা করেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এ পর্যন্ত প্রায় ১৭ হাজার মাঙ্কিপক্স রোগী পাওয়া গেছে। ইতোমধ্যে ডব্লিএইচও’র পক্ষ থেকে মাঙ্কিপক্স নিয়ে সর্বোচ্চ স্তরের সতর্কতা জারি করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়