ঢাকাস্থ বড়াইগ্রাম সমিতি সভাপতি আব্দুল গণি সম্পাদক নান্নু

আগের সংবাদ

ইসির সংলাপ থেকে অর্জন কী

পরের সংবাদ

পীরগঞ্জে কবর থেকে ২১টি কঙ্কাল চুরি

প্রকাশিত: জুলাই ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পৌর শহরের ঐতিহাসিক পীরডাঙ্গী গোরস্থানের ২১টি পুরনো কবর থেকে কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। রাতের আঁধারে দুর্বৃত্তরা কবর খুঁড়ে এসব কঙ্কাল চুরি করে নিয়ে যায়। গতকাল শনিবার সকালে বিষয়টি জানাজানি হলে মানুষের ঢল নামে সেখানে। ঘটনা তদন্তে দুপুরে ঘটনাস্থলে আসেন জেলা প্রশাসক মাহবুবুর রহমান ও পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তারা।
স্থানীয়রা জানায়, গত বৃহস্পতিবার রাতে দুস্কৃতকারীরা পীরডাঙ্গী গোরস্থানের ২১টি পুরনো কবর খুঁড়ে কঙ্কাল চুরি করে নিয়ে যায়। ক্রিকেট খেলতে গিয়ে শুক্রবার সন্ধ্যার আগে কিছু যুবক বিষয়টি দেখতে পেয়ে ৯৯৯ নম্বরে ফোন করেন। রাতে পুলিশের পক্ষ থেকে তেমন কোনো পদক্ষেপ নেয়া হয়নি। এরই মধ্যে বিষয়টি জানাজানি হলে শনিবার সকালে মানুষের ঢল নামে ওই গোরস্থানে। জন প্রতিনিধিসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসে সরজমিনে তদন্ত করেন।
ঘটনাস্থল পরিদর্শন করেন উপজেলা চেয়ারম্যান আখতারুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান সোহাগ, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা ইকরামুল হকসহ প্রশাসনের অন্য কর্মকর্তারা।
নারায়ণপুর গ্রামের কামাল হোসেন জানান, তার ছেলের কবর দেয়া হয়েছে দুই/আড়াই বছর হয়। সেই কবর খুঁড়ে কঙ্কাল নিয়ে গেছে চোরেরা। জগথা গ্রামের শমসের আলী জানান, যেসব কবর খুঁড়ে কঙ্কাল নেয়া হয়েছে সেসব কবর দেড় থেকে আড়াই বছর আগের।
উপজেলা চেয়ারম্যান আখতারুল ইসলাম জানান, তাদের পূর্ব পুরুষের কবর আছে সেখানে। এখানে এ ধরনের ঘটনা আগে ঘটেনি। যেহেতু ঘটে গেছে- আর যেন না ঘটে সেজন্য ব্যবস্থা নিতে প্রশাসন, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিদের নিয়ে সভা ডাকা হয়েছে।
পীরগঞ্জ থানার ওসি জাহাঙ্গীর আলম জানান, ১৭/১৮টি পুরনো কবরের মাটি খোঁড়া অবস্থায় দেখা গেছে। চোরেরা তাদের পরনের কিছু কাপড় গোরস্থানে ফেলে গেছেন। এ বিষয়ে মামলা নেয়া হবে।
পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন বলেন, মানুষের কঙ্কাল নিয়ে যারা ব্যবসা করে তারাই এ ঘটনার সঙ্গে জড়িত। আমরা তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব।
জেলা প্রশাসক মাহাবুবুর রহমান জানান, দেশে কঙ্কাল চোরের একটি চক্র আছে। এ ধরনের খবর মাঝে মধ্যে শোনা যায়। তদন্ত করে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়