গরমে পুড়ছে নগর, কখন নামবে বৃষ্টি

আগের সংবাদ

ইস্যু যাই হোক টার্গেট সংখ্যালঘু

পরের সংবাদ

নতুন বার্বি পুতুল

প্রকাশিত: জুলাই ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বার্বি মানেই নিছক সাজপোশাক আর তথাকথিত মাপকাঠিতে মাপা সৌন্দর্যের প্রতীক নয়; বরং শক্তিময়ী নারীসত্তার প্রতীকও। শিশুদের প্রকৃতি নিয়ে ভাবতে ও কাজ করতে অনুপ্রেরণা জোগাতেই জেন গুডাল চেয়েছেন তার নামে একটি বার্বি পুতুল হোক। এ জন্যই তো এবার বিখ্যাত ব্রিটিশ প্রাইমাটোলজিস্ট জেন গুডালের আদলে বার্বি এনেছে ম্যাটেল কোম্পানি।
প্রাইমাটোলজি ব্যাপারটি আসলে মানুষ ছাড়া অন্যান্য বুদ্ধিমান স্তন্যপায়ী প্রাণী বা প্রাইমেটদেরকে ঘিরে। এগুলোর জীবন নিয়েই বহু বছর ধরে গবেষণা করেন জেন গুডাল। বানর, শিম্পাঞ্জি, গরিলা, ওরাংওটাং, বেবুন ইত্যাদি প্রাণীর কল্যাণেই নিয়োজিত করেছেন জীবন।
এ জন্যই তিনি উদ্বুদ্ধ করতে চেয়েছেন ছোটদের। তাঁর ইচ্ছাকে গুরুত্ব দিয়ে এবং সম্মান জানিয়েছে ম্যাটেল কোম্পানি। তারা রিসাইকেল করা প্লাস্টিকে দিয়ে তৈরি করেছে এই নতুন বার্বি। এটা ম্যাটেল কোম্পানির ইন্সপায়ারিং উইমেন সিরিজের সবশেষ সংযোজন। খাকি শার্ট ও শর্টস পরা, নোটবুক হাতে এই বার্বির গলায় ঝুলছে বাইনোকুলার।

ছবি: ইন্সটাগ্রাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়