শিনজো আবের প্রতি বিএনপির শ্রদ্ধা

আগের সংবাদ

ভোট ঘিরে তৎপর কূটনীতিকরা

পরের সংবাদ

বড়পুকুরিয়া কয়লাখনি : অতিরিক্ত তাপদাহে হৃদরোগে শ্রমিকের মৃত্যু

প্রকাশিত: জুলাই ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি : পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লাখনিতে অতিরিক্ত তাপদাহে হৃদরোগে আক্রান্ত হয়ে সেরাজুল ইসলাম নবাব (৩৫) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার দিকে খনি ক্যাম্পাসে এ ঘটনা ঘটে। নিহত সেরাজুল ইসলাম নবাব পার্বতীপুর উপজেলার হামিদপুর ইউনিয়নের ঘুঘুমারী গ্রামের আইনুল হকের ছেলে। তিনি বড়পুকুরিয়া কয়লা খনির চিনের ঠিকাদারি প্রতিষ্ঠান সিএমসির এক্সএমসির অধীনে কয়লা উৎপাদনের কাজে নিয়োজিত ছিলেন। জানা গেছে, সেরাজুল ইসলাম বুধবার রাত ১১টা থেকে বৃহস্পতিবার সকাল ৭টার শিফটে খনির ভূগর্ভে কাজ শেষ করে রুমে আসার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এ সময় সহকর্মীরা তাকে খনির অভ্যন্তরের হাসপাতালে নিয়ে গেল সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। খনি শ্রমিকরা জানান, ৪০/৪৫ ডিগ্রি তাপমাত্রার মধ্যে তাদের কয়লা উৎপাদনের কাজ করতে হয়। করোনাকালীন লকডাউনের কারণে কাজ শেষে তাদের জন্য নির্মিত টিনের ঘরে থাকতে হয়। বড়পুকুরিয়া কয়লাখনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী কামরুজ্জামান জানান, সকালের শিফটে কাজ শেষে রুমে ফিরে হঠাৎ করে হৃদরোগে আক্রান্ত হয়ে শ্রমিক সেরাজুল ইসলাম মারা যায়।
তিনি চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানের অধীন কর্মরত ছিলেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন চীনা কোম্পানির অনুরোধে এবং কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে খনি ক্যাম্পাস লকডাউন করে রাখা হয়েছে। ফলে শ্রমিকরা খনি ক্যাম্পাসেই অবস্থান করেন।

মৃত শ্রমিকের পরিবারকে ঠিকাদারি প্রতিষ্ঠান চুক্তি অনুযায়ী ক্ষতিপূরণ দিবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়