শিনজো আবের প্রতি বিএনপির শ্রদ্ধা

আগের সংবাদ

ভোট ঘিরে তৎপর কূটনীতিকরা

পরের সংবাদ

দেশ-বিদেশে সমাদৃত : চিরিরবন্দরের পুতুলে স্বাবলম্বী পাঁচশ নারী

প্রকাশিত: জুলাই ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. আব্দুস সালাম, চিরিরবন্দর (দিনাজপুর) থেকে : চিরিরবন্দর উপজেলার আব্দুলপুর পুতুল গ্রামে পরিণত হয়েছে। এ গ্রামের ৫০০ নারী পুতুল তৈরি করে বর্তমানে স্বাবলম্বী। তাদের তৈরি সুতার পুতুল দেশ-বিদেশে সমাদৃত হচ্ছে।
আব্দুলপুর পুতুল গ্রামে গিয়ে জানা যায়, চার বছর আগে এ বি ক্রুসেড নামে ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে মনিকা রানী দাস পুতুল তৈরির ধারণা নিয়ে কাজ শুরু করেন। সংসারের কাজের ফাঁকে পুতুল তৈরি করে ওই প্রতিষ্ঠানে সরবরাহ করতেন। পারিশ্রমিক হিসেবে পুতুলপ্রতি বিভিন্ন অঙ্কের টাকা পেতেন। এতে মনিকার সংসারে অতিরিক্ত আয় হতে থাকে। তার দেখাদেখি এলাকার অন্য নারীরা পুতুল তৈরিতে আগ্রহী হয়ে ওঠেন। বর্তমানে ওই গ্রামে দুজন সুপারভাইজারের আওতায় ৫০০ নারী পুতুল তৈরি করছেন।
আব্দুলপুর বানিয়াপাড়া গ্রামের লিপা রায় জানান, আমি দুই বছর ধরে সুতার পুতুল তৈরি করছি। আমার প্রতিবেশী মনিকা দিদির কাছ থেকে এ কাজ শিখছি। সংসারের কাজের পাশাপাশি প্রতিদিন ২-৫টা পুতুল তৈরি করি। পুতুলের টাকা দিয়ে সংসার খরচ চালানোর পাশাপাশি ছাগল কিনছি। ছেলেমেয়েদের চাহিদা পূরণ করতে পারছি।
একই গ্রামের একাদশ শ্রেণির ছাত্রী ভাইগ্য রানী রায় জানায়, আমি এসএসসি পরীক্ষার পর মায়ের কাছে পুতুল তৈরির কাজ শিখছি। পড়াশোনার পাশাপাশি পুতুল তৈরি করি। পুতুল তৈরির টাকা দিয়ে প্রাইভেটের বেতন দেই। বাবার কাছ থেকে কোনো টাকা নিতে হচ্ছে না।
সুপারভাইজার ললিতা রানী রায় ও ঝর্না রানী রায় বলেন, চিরিরবন্দর এ বি ক্রুসেড প্রথমে বিভিন্ন ধরনের পুতুলের নমুনাসহ সুতা ও তুলা সরবরাহ করে। সেই নমুনা আমরা কারিগরদের দেই। তারপর চাহিদা অনুযায়ী পুতুল তৈরি করে এ বি ক্রুসেডে সরবরাহ করি। এতে সংসারের কাজের পাশাপাশি বাড়তি টাকা ইনকাম করে পরিবারে কাজে লাগাতে পারি আমাদের দুজনের অধীনে প্রায় ৫ শতাধিক নারী পুতুল তৈরির সঙ্গে জড়িত। তারা আরো বলেন, প্রতিটি পুতুল তৈরির জন্য ১৫-৫০ টাকা পর্যন্ত দেয়া হয়। একজন কারিগর সংসারের কাজ করে দিনে তিনটি পুতুল তৈরি করতে পারেন।
এবি ক্রুসেডের স্বত্বাধিকারী মোয়াজ্জেম হোসেন মিজু বলেন, চিরিরবন্দরে বর্তমানে দুজন সুপাইভাইজারের আওতায় প্রায় ৫০০ নারী পুতুল তৈরি করে বাড়তি আয় করছেন। তাদের তৈরি পুতুল দেশের গণ্ডি পেরিয়ে আমেরিকা, ইংল্যান্ড, জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি হয়ে থাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়