ভাঙচুর ও হত্যাচেষ্টার অভিযোগ : পরীমনির বিরুদ্ধে ব্যবসায়ী নাসিরের ফের মামলা

আগের সংবাদ

কে কোথায় কুরবানি দিচ্ছেন

পরের সংবাদ

পেশাগত স্বাস্থ্যঝুঁকি কমানোর প্রশিক্ষণ পেলেন সাংবাদিকরা

প্রকাশিত: জুলাই ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নানা দুর্ঘটনার শিকার হন সাংবাদিকরা। সেই দুর্ঘটনা মোকাবিলা ও স্বাস্থ্যঝুঁকি কমাতে সাংবাদিকদের দুদিনব্যাপী প্রাথমিক চিকিৎসাবিষয়ক প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।
সংস্থাটির কমিউনিকেশন বিভাগের উদ্যোগে ও ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রসের (আইসিআরসি) সহযোগিতায় নিজস্ব ভবনে গত বুধ ও বৃহস্পতিবার এই প্রশিক্ষণ দেয়া হয়।
দেশের প্রথম সারির প্রিন্ট মিডিয়ায় কর্মরত ২০ জন সাংবাদিক এই প্রশিক্ষণ নেন।
প্রশিক্ষণার্থীদের প্রাথমিক চিকিৎসা সম্পর্কে ধারণা দেয়া হয়- যা তাদের ব্যক্তিগত জীবনে ও পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে স্বাস্থ্যঝুঁকি কমাতে সহায়ক ভূমিকা পালন করবে।
এছাড়া শ্বাস-প্রশ্বাসের বাধা, রক্তপাত বন্ধ, ফিট-মূর্চ্ছা যাওয়া ও জ্ঞান হারানো, হাড়ভাঙা, পুড়ে যাওয়া, ক্ষত ও ক্ষতের পরিচর্যা বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়।
প্রশিক্ষক হিসেবে ছিলেন সোসাইটির প্রশিক্ষণ বিভাগের ডেপুটি ডিরেক্টর তরুণ কান্তি সাহা ও ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট বিভাগের জুনিয়র অ্যাসিসটেন্ট ডিরেক্টর মৃনাল কান্তি রায়।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহ্হাব সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, প্রাথমিক চিকিৎসাবিষয়ক প্রশিক্ষণ অত্যন্ত জীবন ঘনিষ্ঠ একটি প্রশিক্ষণ।
এর গুরুত্ব অনুধাবন করে জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে প্রাথমিক চিকিৎসার বিভিন্ন বিষয় ধারাবাহিকভাবে প্রকাশিত করা গেলে সাধারণ মানুষের কাছে এ জ্ঞান সহজেই পৌঁছে যাবে।
সংস্থাটির ব্যবস্থাপনা পর্ষদের সদস্য ও জ্যেষ্ঠ সাংবাদিক এম. মনজুরুল ইসলাম বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে যে কোনো দুর্যোগে ক্ষতিগ্রস্ত ও অসহায় মানুষের পাশে দাঁড়াচ্ছে এবং প্রয়োজনীয় সব ধরনের মানবিক সহায়তা দিচ্ছে।
পাশাপাশি এ ধরনের ফার্স্ট এইড প্রশিক্ষণ কর্মক্ষেত্রে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের সময় ঝুঁঁকি কমাতে সাহায্য করবে।
সমাপনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মহাসচিব কাজী শফিকুল আযম, ডিজাস্টার রেসপন্স, যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক মো. মিজানুর রহমান, প্রশিক্ষণ বিভাগের পরিচালক একরাম এলাহি চৌধুরী এবং যোগাযোগ বিভাগের উপপরিচালক মাহমুদুল হাসান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়